মা কামাখ্যা তন্ত্র-মন্ত্রের দেবী, জেনে নিন কেন প্রতি বছর ৩ দিন তার দর্শন নিষিদ্ধ থাকে

এমনটা বিশ্বাস করা হয় যে দেবীর এই মন্দির থেকে কেউ কখনও খালি হাতে যায় না এবং মা খুব তাড়াতাড়ি সকলের ইচ্ছা পূরণ করেন। এই কারণেই দেবীকে কামাখ্যা নামে পূজিত করা হয়।

deblina dey | Published : Jun 22, 2023 4:45 AM IST / Updated: Jun 22 2023, 10:24 AM IST

অসমের গুয়াহাটিতে অবস্থিত মা কামাখ্যা মন্দিরটিকে তন্ত্র-মন্ত্র চর্চার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান হিসাবে মনে করা হয়েছে। মা কামাখ্যার পবিত্র মন্দিরটি দেশের বিখ্যাত শক্তিপীঠগুলির মধ্যে একটি। এই স্থানে পৌরাণিক সময়ে সতীদেহের যোনি অংশটি পড়েছিল। এমনটা বিশ্বাস করা হয় যে দেবীর এই মন্দির থেকে কেউ কখনও খালি হাতে যায় না এবং মা খুব তাড়াতাড়ি সকলের ইচ্ছা পূরণ করেন। এই কারণেই দেবীকে কামাখ্যা নামে পূজিত করা হয়। সব ধরনের রহস্য সম্বলিত এই পবিত্র মাসে উদযাপিত হয় অম্বুবাচী উৎসব। এই উৎসবের ধর্মীয় গুরুত্ব কী, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

কবে পালিত হবে অম্বুবাচী উৎসব

মা কামাখ্যার মন্দিরে দেবীর মূর্তি নেই, কারণ এখানে তার যোনি পূজা করার নিয়ম আছে। বিশেষ বিষয় হল প্রতি বছর আষাঢ় মাসে দেবী তার মাসিক চক্রে থাকেন এবং এই সময়ে অম্বুবাচ্চি উৎসব পালিত হয়, এই তিন দিন মন্দিরের দরজা বন্ধ থাকে। এই বছর ২২ থেকে ২৬ জুন অম্বুবাচী মেলা অনুষ্ঠিত হবে। দেবীর ঋতুস্রাবের সময় মন্দিরটি তিন দিন বন্ধ থাকে এবং তার পরে চতুর্থ দিনে ভক্তদের মায়ের দর্শনের অনুমতি দেওয়া হয়। অম্বুবাচ্চি উৎসবে অংশ নিতে দেশের প্রতিটি কোণা থেকে মানুষ পৌঁছায় এই মন্দিরে।

ভক্তরা পান এই অনন্য প্রসাদ

অম্বুবাচ্চি উৎসব উপলক্ষে আসা বিপুল সংখ্যক ভক্ত ও সাধুকে মাতার মন্দিরে প্রসাদ আকারে লাল রঙের একটি ভেজা কাপড় দেওয়া হয়। এর আগে দেবীর ঋতুস্রাব হলে দেবীর স্থানে একটি সাদা রঙের কাপড় বিছিয়ে দেওয়া হয়, যা তিন দিন পর সেখান থেকে তোলা হলে লাল রঙে ভিজিয়ে দেওয়া হয়। এই ভেজা কাপড়, যাকে অম্বুবাচ্চি কাপড় বলা হয়, দেবীর ভক্তদের প্রসাদ হিসেবে দেওয়া হয়।

অম্বুবাচী উৎসবের ধর্মীয় গুরুত্ব

হিন্দু বিশ্বাস অনুসারে, এই শুভ উৎসবে অংশগ্রহণকারী ভক্তদের উপর দেবী কামাখ্যার আশীর্বাদ বর্ষিত হয়। বিশ্বাস করা হয় যে এই শুভ উৎসবে যে সাধক ভক্তি ও বিশ্বাসের সঙ্গে দেবীর আরাধনা করেন, তার সমস্ত মনোবাঞ্ছা শীঘ্রই পূরণ হয়। হিন্দু বিশ্বাস অনুযায়ী, মা কামাখ্যার দরবারে যে কোনও ক্ষেত্রের জয়লাভের আশীর্বাদ পাওয়া যায়, এই কারণেই নির্বাচন এলেই দেশের বিশিষ্ট নেতারা এখানে দেবীর দর্শন নিতে আসতে শুরু করেন।

 

Share this article
click me!