Astrological Tips: ভুলেও রাতের বেলা খোলা চুলে ঘুমাবেন না, রইল চারটি কারণ

বাড়ির বড়রা প্রায়ই বলে থাকেন আমাদের রাতের বেলায় চুল , নখ কাটা উচিৎ নয়। এমনকি রাতের বেলা শ্যাম্পু করলেও নিষেধ করা হয় বাড়ির মেয়েদের, বিশেষ করে বিবাহিতদের।

 

Web Desk - ANB | Published : May 18, 2023 3:37 PM IST

হিন্দু ধর্মে এমন কতগুলি বিষয় রয়েছে যার সঙ্গে জীবনের সরাসরি সম্পর্ক রয়েছে। এমনটা বিশ্বাস করা হয়, যে শাস্ত্রে লেখা কিছু জিনিস যা আমাদের জীবনকে সুখ আর সমৃদ্ধিতে ভরিয়ে তোলে। কিন্তু সেগুলি মেনে না চললে জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে পারে। আমাদের বাড়ির বড়রা প্রায়ই বলে থাকেন আমাদের রাতের বেলায় চুল , নখ কাটা উচিৎ নয়। এমনকি রাতের বেলা শ্যাম্পু করলেও নিষেধ করা হয় বাড়ির মেয়েদের, বিশেষ করে বিবাহিতদের। বাড়ির মেয়েদের দিনের শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছুই বলা রেয়েছে। পরিবারের কাছে যে কোনও মহিলাই হল লক্ষ্মীর প্রতীক। তাই তাদের নিয়ম মেনে চলার সঙ্গে পরিবারের শান্তি ও সমৃদ্ধি অনেক অংশে নির্ভরশীল। হিন্দু শাস্ত্র অনুযায়ী রাতের বেলা কখনই চুল খুলে ঘুমানো ঠিক নয়। চুল খুলে ঘুমানোর সঙ্গে নেতিবাচকতা যুক্ত হয়ে রয়েছে। যার পরিবারের জন্য ক্ষতি ডেকে আনে।

১. আধুনিক অনের মহিলাই রাতের বেলা খোলা চুলে ঘুরে বেড়ায়। খোলা চুল বর্তমানে একটি ফ্যাশান ট্রেন্ড। খোলা চুলের ফ্যাশান পছন্দ করে আধুনিকারা। লম্বা খোলা চুল দেখতেও সুন্দর লাগে। কর্মরত বা কলেজ পডুয়ারাও খোলা চুলের ফ্যাশান পছন্দ করে। অনেকেই আবার চুলের সঠিক যত্নের জন্য রাতের বেলাও খোলা চুলেই ঘুমিয়ে পড়েন। কারণ চুল বেঁধে শুরে অনেক সময়ই চুল কুঁকড়ে যায়। যাইহোক খোলা চুলে রাতের বেলা ঘুমানো কিন্তু জীবনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আসনে খোলা চুলে ঘুমোনোকে সোক বা দুঃখের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। কারণও বলা হয়েছে হিন্দু শাস্ত্রে। প্রাচীনকালো দ্রৌপদী প আর কৈকেয়ী অপমানের বদলা নিতে চুল খোলা রেখেছিলেন। সেই কারণেই ধরে নেওয়া হয় খোলা চুল দুঃখ বা অপমান ডেকে আনে।

২.শাস্ত্রে বিশ্বাস করা হয় রাতের সময় নেতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পায়। তাই রাতের বেলা চুল খোলা রাখতে নেতাবাচক শক্তি তার ওপর আধিপত্য বিস্তার করতে পারে। যে মহিলা রাতের বেলা খোলা চুলে ঘুমায় তারমধ্যে রাগ আর হতাশা বাড়ে। ধৈর্য কমে। জীবনে মানসিক চাপ বাড়ছে। যা শুধুমাত্র মানসিক স্বাস্থ্য নয় শারীরিক স্বাস্থ্যের ওপরেও প্রভাব বিস্তার করে।

৩. বিশ্বাস করা হয় রাতের বেলা খোলা চুলে ঘুমাতে তাহলে সেই মহিলা আর তাঁর পরিবারের ওপর সমস্যা বাড়তে থাকে। অন্যদিকে জ্যোতিষশাস্ত্রে এভাবে ঘুমানোকে পারিবারিক কলককে আমন্ত্রণ জানানো হিসেবেই দেখা হয়। বাড়ির মেয়েরা রাতের বেলা খোলা চুলে ঘুরে বেড়াতে পরিবারের সদস্যদের মধ্যে সম্পর্কের বাঁধন আলগা হয়ে যায়।

৪. চুলের কালো রং শনির রং হিসেবেই ধরা হয়। এটা বিশ্বাস করা হয় যে আপনি যদি আপনার চুল খোলা রাখের তাহলে তা সেই মহিলার জীবনে শনির কুনজর ডেকে আনতে পারে। যা শনির দোষ বাড়াতে পারে।

খোলা তুলে রাতে ঘুমানোর বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। যদি কোনও মহিলা রাতে খোলা চুলে ঘুমাতে যান তাহলে বালিশের সঙ্গে ঘসা লেগে সেই মহিলার চুল গোড়া থেকে আলগা হয়ে যায়। অথবা মাঝখান থেকে ভেঙে যায়। চুল দুর্বল হয়ে যায়। চুল নষ্ট হয় যায়। খোলা চুল অনেক সময় ত্বকেরও সমস্যা তৈরি করে। খোলা চুলে ঘামারে অনেক সময় জট পড়ে যায়। সেই চুল ছাড়াতে গেলে সমস্যায় পড়তে হয়।

 

Share this article
click me!