'শরীরকে সুস্থ রাখা জীবনকে সুখী করার প্রথম পদক্ষেপ', জানায় চাণক্য নীতি

জীবনকে সুখী করার জন্য চাণক্য তার নীতিশাস্ত্রে এমন অনেক প্রতিষেধক জিনিস বলেছেন। চাণক্য বিশ্বাস করেন যে শরীরকে সুস্থ রাখা জীবনকে সুখী করার প্রথম পদক্ষেপ।

 

deblina dey | Published : Aug 16, 2023 10:26 AM IST / Updated: Aug 16 2023, 03:57 PM IST

চাণক্যের নীতিশাস্ত্র অনুসারে, যদি কোনও ব্যক্তি কোনও রোগে আক্রান্ত হন বা শারীরিকভাবে অসুস্থ হন তবে সবকিছু অর্জন করার পরেও তার পুরো জীবন বৃথা যায়। জীবনকে সুখী করার জন্য চাণক্য তার নীতিশাস্ত্রে এমন অনেক প্রতিষেধক জিনিস বলেছেন। চাণক্য বিশ্বাস করেন যে শরীরকে সুস্থ রাখা জীবনকে সুখী করার প্রথম পদক্ষেপ।

একজন অসুস্থ ব্যক্তি কোনও কাজ করলে তার সফল হওয়ার আশা কম থাকে। এমন ব্যক্তির পক্ষে সাফল্য পাওয়া সহজ নয়। কিন্তু একজন সুস্থ মানুষ তার সব কাজে সাফল্যের উচ্চতায় পৌঁছাবে। যদি একজন ব্যক্তি সুস্থ থাকে এবং রোগ থেকে দূরে থাকে, তবে সে তার সবকিছুতে বিজয় অর্জন করবে।

সুস্বাস্থ্য আপনাকে সাফল্যের এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। এই সুস্বাস্থ্য পেতে চাণক্য তিনটি ব্যবস্থা দিয়েছেন। এগুলোকে যদি আমরা আমাদের জীবনে বের করে নিয়ে যাই তাহলে আমাদের শরীরও রোগমুক্ত থাকবে এবং মানুষ উন্নতির সিঁড়ি বেয়ে উঠবে।

চাণক্য বলেছেন তিনটি উপায়

১) গুরচ ঔষধে অন্ন বল, সুখন, প্রমণ চক্ষু ইন্দ্রিয় সকল অঙ্গে, মাথা মাথাও জানে

আচার্য চাণক্য এই শ্লোকের মাধ্যমে বলেছেন, ওষুধে গুরচা মানে গুলঞ্চ শীর্ষে। সব আনন্দের মধ্যে খাবার পাওয়ার আনন্দই চরম সুখ, মানে খাবার খেয়ে যে সুখ পাওয়া যায় তা কোথাও পাওয়া যায় না। শরীরে চোখ প্রধান এবং শরীরের সমস্ত অংশে মস্তিষ্ক প্রধান।

২) রাগ বাড়ে, পানে শরীর বাড়ে, ঘি খায়, বীজ বাড়ে, মাংস গম্ভীর হয়।

চাণক্য এই শ্লোকে বলেছেন, শাক-সবজিকে খাবারে অন্তর্ভুক্ত করলে রোগ বাড়তে শুরু করে। খাদ্যতালিকায় দুধ অন্তর্ভুক্ত করলে শরীর শক্তিশালী হয়। ঘি খেলে বীর্যের পরিমাণ বৃদ্ধি পায় এবং মাংস খেলে শরীরে মাংসও বৃদ্ধি পায়।

৩) আজিরে ভেজম ভার জীর্ণে ভার বলপ্রদম ভোজনে চামৃতম বৈ ভোজন্তে ভেশপ্রদম

আচার্য চাণক্য এই শ্লোকের মাধ্যমে বলেছেন যে খাবার খাওয়ার প্রায় আধা ঘন্টা পরে জল পান করা উচিত, এটি শরীরকে আরও শক্তি দেয়। খাবারের মাঝে সামান্য জল পান করা অমৃতের মতো। কিন্তু খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করা বিষের মতো। ভুলে গেলেও খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়।

 

Share this article
click me!