Maha Shivratri 2024: মহাশিবরাত্রিতে মিলবে একসঙ্গে দুটি উপবাসের ফল, সাড়ে তিনশো বছর পর গঠিত হয়েছে অভূতপূর্ব মহাযোগ

এবার মহাশিবরাত্রিতে অনেকগুলি গ্রহের অপূর্ব সংযোগ ঘটবে বলে দেখা যাচ্ছে। কাশীর জ্যোতিষীদের দাবি, সাড়ে তিনশো বছর পর মহাশিবরাত্রিতে এমন বিরল গ্রহের মিলন দেখা যাচ্ছে।

Sahely Sen | Published : Feb 23, 2024 2:09 AM IST

ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি (Mahashivratri 2024) উৎসব পালিত হয়। এই দিনে, ভগবান শিবকে তুষ্ট করার জন্য ভক্তরা তাঁর পূজা করেন এবং উপবাস পালন করে। শিব ভক্তরা প্রত্যেকে বছরের এই বিশেষ দিনটির জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন। এবার মহাশিবরাত্রিতে অনেকগুলি গ্রহের অপূর্ব সংযোগ ঘটবে বলে দেখা যাচ্ছে।  কাশীর জ্যোতিষীদের দাবি, সাড়ে তিনশো বছর পর মহাশিবরাত্রিতে এমন বিরল গ্রহের মিলন দেখা যাচ্ছে।

কাশীর জ্যোতিষী পণ্ডিত সঞ্জয় উপাধ্যায় জানিয়েছেন যে, ৮ মার্চ মহাশিবরাত্রিতে শিব যোগের পাশাপাশি সিদ্ধ যোগ ও চতুর্গ্রহী যোগও ঘটতে চলেছে। তার মানে চারটি গ্রহ একসঙ্গে একই অবস্থানে আসতে চলেছে। শনি কুম্ভ রাশিতে মূল ত্রিভুজে বসে আছে। তাদের সঙ্গে সূর্য, চন্দ্র এবং শুক্রও উপস্থিত রয়েছে। শুধু তাই নয়, এই দিনে মহাশিবরাত্রির সঙ্গে শুক্র প্রদোষ উপবাসও রয়েছে। এমন পরিস্থিতিতে এই বিস্ময়কর কাকতালীয় ঘটনা বিশেষ ফলদায়ক। এই দিনে ভগবান শিবের পূজা করলে বহুগুণ ফল পাওয়া যায়। 



৮ মার্চ, সারা দিন ধরে শিব যোগ বর্তমান থাকবে। এই দিনে দেবী লক্ষ্মীও আশীর্বাদ বর্ষণ করবেন। মহাশিবরাত্রি উপবাসের পাশাপাশি শুক্র প্রদোষ উপবাসও পালন করা হবে ওই একই দিনে। এমন পরিস্থিতিতে এই দিনে উপবাস ও উপাসনার প্রভাবে মানুষ মা লক্ষ্মীর আশীর্বাদও লাভ করবেন। অর্থাৎ, একদিন উপবাস পালন করেই ভগবান শিব এবং মা লক্ষ্মীর আশীর্বাদ লাভ করা সম্ভব হবে। 



শুধু তাই নয়, এই দিনে দেবাদিদেব মহাদেবের আরাধনা করলে ধন ও শস্য লাভ করা যাবে। এছাড়াও এই দিনে রোগ এবং জীবনের কষ্ট থেকে মুক্তি পাওয়ার জন্য ভগবান শিবের পূজা করা উচিত। শত্রুদের বিনাশের জন্য এই দিনে রুদ্রাভিষেক করতে হবে। এটি করা সিদ্ধ ও শিব যোগে অত্যন্ত উপকারী বলে মনে করা হয়।


আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!