Devshayani Ekadashi 2024: এই একাদশী ব্রত পালন করলে জীবনের সমস্ত পাপ থেকে মিলবে মুক্তি

এই চার মাসের মধ্যে রয়েছে শ্রাবণ, ভাদ্র, আশ্বিন ও কার্তিক মাস। চাতুর্মাস শুরু হলে পরবর্তী চার মাস যাবত বিবাহ প্রভৃতি শুভকাজ নিষিদ্ধ হয়ে যায়।

 

deblina dey | Published : Jul 17, 2024 7:01 AM IST / Updated: Jul 17 2024, 12:58 PM IST

115

Devshayani Ekadashi: আষাঢ় শুক্লপক্ষের একাদশী তিথিতে দেবশয়নী একাদশী উপবাস করার প্রথা রয়েছে। আজ থেকে ভগবান শ্রী বিষ্ণু বিশ্রামের জন্য ক্ষীর সাগরে যান এবং সেখানে চার মাস অবস্থান করেন।

215

ভগবান শ্রী হরির এই চার মাস শয়নকাল চাতুর্মাস নামে পরিচিত। এই চার মাসের মধ্যে রয়েছে শ্রাবণ, ভাদ্র, আশ্বিন ও কার্তিক মাস। চাতুর্মাস শুরু হলে পরবর্তী চার মাস যাবত বিবাহ প্রভৃতি শুভকাজ নিষিদ্ধ হয়ে যায়।

315

দেবশায়নী একাদশীর দিন ভগবান বিষ্ণু জেগে ওঠেন। এর পরে, বিবাহ এবং অন্যান্য শুভ অনুষ্ঠান শুরু হয়। জেনে নেওয়া যাক আজ দেবশয়নী একাদশীর দিন কী কী ব্যবস্থা নেওয়া উচিত।

415

আপনার বিবাহিত জীবনকে সুখী রাখতে, আজ রাতে আপনার বালিশের নীচে একদিকে কর্পূরের পিঠা এবং অন্য পাশে সিঁদুরের বাক্স রেখে ঘুমান। পরের দিন, খুব ভোরে ঘুম থেকে উঠে বাড়ির বাইরে কর্পূর জ্বালিয়ে নিজের কাজে সিঁদুর ব্যবহার করুন বা মন্দিরে দান করুন।

515

আপনি যদি আপনার বিবাহিত জীবনকে সুখী রাখতে চান, তাহলে আজই স্নান করার পর পরিষ্কার কাপড় পরিধান করুন এবং তুলসী গাছে প্রণাম করুন এবং আপনার শুভ বিবাহিত জীবনের জন্য প্রার্থনা করুন।

615

যদি অনেক পরিশ্রমের পরেও আপনার সংস্থা বা ব্যবসায় তেমন লাভ না হয় তবে আজই আপনার ভগবান বিষ্ণুর সামনে ঘি প্রদীপ জ্বালানো উচিত। এছাড়াও ভগবানকে বেসন লাড্ডু নিবেদন করুন। নিবেদনের কিছু সময় পরে, সেই লাড্ডুগুলিকে প্রসাদ হিসাবে বিতরণ করুন এবং নিজেও কিছু প্রসাদ নিন।

715

যদি কোনো কারণে দীর্ঘদিন ধরে আপনার কাঙ্খিত বিবাহে বাধা আসে, তবে সেই বাধাগুলি থেকে মুক্তি পেতে আজ স্নান করে ভগবান বিষ্ণুকে প্রণাম করে একটি মাদুরে বসুন। তারপর ১১ বার ভগবান বিষ্ণুর মন্ত্র জপ করুন। মন্ত্রটি হল- ওম নমো ভগবতে নারায়ণায়।

815

আপনি যদি আপনার আর্থিক দিকটি আগের থেকে আরও মজবুত করতে চান, তাহলে আজই স্নান ইত্যাদির পরে হলুদ রঙের কাপড় পরিধান করুন। আপনার যদি পরার মতো হলুদ জামা না থাকে তবে যেকোনো রঙের পোশাক পরুন তবে একটি হলুদ রুমাল বা একটি ছোট হলুদ রঙের কাপড় সঙ্গে রাখুন।

915

যদি আপনার সন্তানের পড়াশোনায় আগ্রহ না থাকে যার কারণে সে পরীক্ষায় ভালো নম্বর পেতে না পারে, তাহলে আজ স্নান করে ধূপকাঠি ইত্যাদি দিয়ে ভগবান শ্রী বিষ্ণুর পূজা করুন এবং তাঁর আশীর্বাদ নিন।

1015

আপনার কর্মজীবনের উন্নতির জন্য নিজেকে উচ্চ স্তরে নিয়ে যাওয়ার জন্য, আজই ভগবান বিষ্ণুকে মাখন মিশ্রী নিবেদন করুন এবং শ্রী বিষ্ণুর মূর্তি বা ছবির সামনে বসে 'ওম নমো ভগবতে নারায়ণ' মন্ত্রটি ১০৮ বার জপ করুন।

1115

আপনি যদি দীর্ঘদিন ধরে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন কিন্তু সফলতা পাচ্ছেন না, তাহলে আজই ভগবান বিষ্ণুকে একটি জলের নারকেল নিবেদন করা উচিত। 

1215

২০ মিনিটের পরে সেখান থেকে এটি তুলে নিন, এটি ফাটুন, কার্নেলটি বের করুন, পরিবারের সকল সদস্যদের মধ্যে এটি বিতরণ করুন এবং নিজে খেয়ে নিন। এছাড়াও, সেই নারকেল থেকে নির্গত জলকে প্রসাদ হিসাবে গ্রহণ করুন।

1315

আপনি যদি আপনার আর্থিক অবস্থাকে মজবুত করতে চান তাহলে আজই ঈশ্বরকে খোসা ও চিনি নিবেদন করুন।

1415

গত কয়েকদিন ধরে যদি আপনার সন্তানের শরীর ভালো না থাকে, তাহলে আপনার সন্তানের সুস্বাস্থ্যের জন্য আজই শ্রী হরির নামে আস্ত হলুদের গুঁড়ো নিয়ে জল দিয়ে পিষে নিন। এবার সেই হলুদের পেস্টটি শিশুর কপাল ও ঘাড়ের মাঝখানে লাগান।

1515

আপনি যদি আপনার পারিবারিক জীবনে সুখ আনতে চান তবে তাজা হলুদ ফুলের মালা বানিয়ে আজই ভগবান বিষ্ণুর মন্দিরে অর্পণ করুন। এছাড়াও ঈশ্বরকে চন্দনের তিলক লাগান।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos