গলায় রুদ্রাক্ষ পরা থাকলে এই ভুল করবেন না, হতে পারে অনেক বড় ক্ষতি

যেহেতু রুদ্রাক্ষ অত্যন্ত পবিত্র এবং শুভ বলে মনে করা হয়, তাই এটি পরার কিছু বিশেষ নিয়ম রয়েছে। আপনি যদি এটি অনুসরণ না করেন তবে এর পরিণতি আপনার বিশাল ক্ষতির কারণ হতে পারে। আসুন জেনে নিই রুদ্রাক্ষ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ নিয়ম।

 

Web Desk - ANB | Published : Nov 29, 2022 7:27 AM IST

হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় যে রুদ্রাক্ষ দেবতাদের দেবতা মহাদেবের কাছে প্রিয়। এই কারণে তারা এটি তাদের শরীরে পরেন। মহাদেবের আশীর্বাদ পাওয়ার জন্য যিনি তাঁকে রুদ্রাক্ষ অর্পণ করেন, তাঁর প্রতিটি কাজই সফল হয়। এমনটা বিশ্বাস করা হয় যে রুদ্রাক্ষ পরিধান করলে রক্তচাপ সংক্রান্ত রোগ, হৃদরোগ সহজে ব্যক্তিকে প্রভাবিত করে না। রুদ্রাক্ষ বিভিন্ন আকার এবং ডোরাকাটা, যার অতিপ্রাকৃত প্রকৃতিও ভিন্ন। যেহেতু রুদ্রাক্ষ অত্যন্ত পবিত্র এবং শুভ বলে মনে করা হয়, তাই এটি পরার কিছু বিশেষ নিয়ম রয়েছে। আপনি যদি এটি অনুসরণ না করেন তবে এর পরিণতি আপনার বিশাল ক্ষতির কারণ হতে পারে। আসুন জেনে নিই রুদ্রাক্ষ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ নিয়ম।

ঘুমানোর আগে রুদ্রাক্ষ খুলে ফেলুন

জ্যোতিষ শাস্ত্র মতে ঘুমানোর আগে রুদ্রাক্ষ বাদ দিতে হবে। এমনটা বিশ্বাস করা হয় যে রুদ্রাক্ষ পরলে ঘুমালে অপবিত্র হয়। যদি অন্যরকম দেখা যায়, তাহলে ঘুমানোর সময় রুদ্রাক্ষ ভাঙার ভয় থাকে, তাই ঘুমানোর আগে খুলে ফেলার নিয়ম আছে। সকালে স্নান করার পরই আবার পরতে হবে।

রুদ্রাক্ষ পরিধানকারীরা মাংস ও মদ্যপান করবেন না

যেহেতু রুদ্রাক্ষ অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়, তাই মাংস এবং মদ খাওয়ার সময় এটি পরা উচিত নয়। এটা বিশ্বাস করা হয় যে রুদ্রাশ হল ভগবান শিবের প্রসাদ, তাই এর পবিত্রতা ভঙ্গ করা ব্যক্তির বিপরীত ফল দিতে পারে।

সন্তানের জন্মের সময় রুদ্রাক্ষ পরবেন না

হিন্দু ধর্মে একটি বিশ্বাস আছে যে নবজাতকের জন্মের পরে, তার উপর একটি সুতো দেওয়া হয়, যার কারণে কিছু দিন পর্যন্ত জিনিসগুলি অশুদ্ধ থাকে। এক্ষেত্রে সন্তান জন্মের পর মা ও শিশুকে রুদ্রাক্ষ পরা থেকে বিরত থাকতে হবে।

রাশিচক্র অনুসারে রুদ্রাক্ষ পরিধান করুন

জ্যোতিষশাস্ত্র অনুসারে, সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্যের ইচ্ছা পূরণের জন্য সর্বদা রাশিচক্র অনুসারে রুদ্রাক্ষ পরা উচিত। আসুন জেনে নেওয়া যাক কোন রুদ্রাক্ষ ১২টি রাশির জন্য শুভ।

মেষ - এক মুখী, তিন মুখী বা পাঁচ মুখী রুদ্রাক্ষ

বৃষ - চার মুখী, ছয় মুখী বা চৌদ্দ মুখী রুদ্রাক্ষ

মিথুন - চার মুখী, পাঁচ মুখী এবং তেরো মুখী রুদ্রাক্ষ

কর্কট - তিন মুখী, পাঁচ মুখী বা গৌরী-শঙ্কর রুদ্রাক্ষ

সিংহ - এক মুখী, তিন মুখী এবং পাঁচ মুখী রুদ্রাক্ষ

কন্যা- চার মুখী, পাঁচ মুখী এবং তেরো মুখী

তুলা - চার মুখী, ছয় মুখী বা চৌদ্দ মুখী রুদ্রাক্ষ

বৃশ্চিক - তিন মুখী, পাঁচ মুখী বা গৌরী-শঙ্কর রুদ্রাক্ষ

ধনু - এক মুখী, তিন মুখী বা পাঁচ মুখী রুদ্রাক্ষ

মকর - চার মুখী, ছয় মুখী বা চৌদ্দ মুখী রুদ্রাক্ষ

কুম্ভ - চার মুখী, ছয় মুখী বা চৌদ্দ মুখী রুদ্রাক্ষ

মীন- তিন মুখী, পাঁচ মুখী বা গৌরী-শঙ্কর রুদ্রাক্ষ

Share this article
click me!