পুজোর সময় এই ৪টি জিনিস পড়ে যাওয়াকে অশুভ বলে মনে করা হয়, জেনে নিন এর প্রভাব

পুজো করতে গিয়ে তাড়াহুড়োয় হাত থেকে কিছু একটা পিছলে মাটিতে পড়ে যায়। অনেক সময় আমরা এ ধরনের ঘটনাকে অশুভ মনে করি। কারণ এটা জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করা হয়।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 9:29 AM IST

সনাতন ধর্মের এমন একটি ধর্ম আছে, যেখানে উপাসনাকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। ইন্টারভিউ হোক বা চাকরির প্রথম দিন, গৃহ প্রবেশ বা বিবাহবার্ষিকী, প্রতিটি কাজই শুরু হয় বাড়িতে পুজো দিয়ে। কিন্তু অনেক সময় আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে পুজো করার সময় আমাদের সাথে এমন কিছু ঘটনা ঘটে, যার পরে আমরা কেবল ভাবতে বাধ্য হই না বরং অদ্ভুত উপায়ে বিভ্রান্ত হয়ে যাই। সেই ঘটনা হল, পুজো করতে গিয়ে তাড়াহুড়োয় হাত থেকে কিছু একটা পিছলে মাটিতে পড়ে যায়। অনেক সময় আমরা এ ধরনের ঘটনাকে অশুভ মনে করি। কারণ এটা জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করা হয়। এইভাবে, আমরা আপনাকে বলি পূজার সময় কোন জিনিসগুলি পড়া অশুভ বলে মনে করা হয়।

একটা সময় সমাজের মুষ্টিমেয় মানুষ বিশ্বাস করতেন বাস্তু শাস্ত্রের ওপর। বাস্তু মত মেনে ঘর তৈরি করতেন। কিংবা ঘর সাজাতেন। কিন্তু, বর্তমানে বদল হয়েছে পরিস্থিতি। বর্তমানে বহু মানুষ বাস্তুশাস্ত্রের ওপর ভরসা করে থাকেন। ঘরের সকল নেতিবাচক এনার্জি দূর করতে অনেকেই ভরসা করছেন শাস্ত্রের ওপর। ঘরে নেতিবাচক এনার্জি থাকলে তা সব কাজ বাধা দেয়। আর্থিক জটিলতা তৈরি হয়, পরিবারের সকলের শারীরিক সমস্যা তৈরি হয়, তেমনই নানান সমস্যা তৈরি হয়। তাই একবার দেখে নিন পুজো করার সময় এই জিনিসগুলি যেন কখনই হাত থেকে পড়ে না যায়।

প্রসাদ- অনেক সময় পূজার সময় আমাদের হাত বা থালা থেকে প্রসাদ পড়ে যায়। এটি জ্যোতিষশাস্ত্রে অশুভ বলে বিবেচিত হয়। কথিত আছে যে এর কারণে আপনার কোনো পরিকল্পনা বা কাজ বাধাগ্রস্ত হতে পারে। এমন অবস্থায় প্রসাদ পড়ে গেলে সঙ্গে সঙ্গে তুলে নিয়ে কপালে লাগান।

প্রদীপ- পূজার সময় প্রদীপ নিভে যাওয়াও ঠিক নয়। এটি অপ্রীতিকর কিছু নির্দেশ করে। সেজন্য, ভগবানকে হাত জোড় করে আবার প্রদীপ তুলুন, এটি স্থাপন করুন।

সিঁদুর- সনাতম ধর্মে সিঁদুর অবশ্যই পূজার প্লেটে রাখা হয়। তবে মাঝে মাঝে মাটিতে পড়ে সিঁদুর। সিঁদুর পড়া জ্যোতিষশাস্ত্রে অশুভ বলে বিবেচিত হয়। সিঁদুরের বাক্স পড়ে যাওয়া মানেই পরিবার বা স্বামীকে সমস্যায় ফেলা বলে মনে করা হয়। তবে মনে রাখবেন সিঁদুর পড়লে ঝাড়ু দেবেন না এবং কাপড় দিয়ে তুলে জলে ভেসে যেতে দিন।

ফুল-- পুজোতে দেবতাকে যে ফুল দিয়ে পুজো করবেন বা পুজোতে যে ফুল নিবেদন করবেন, তা যদি মাটিতে পড়ে যায়, তাকে অশুভ বলে ধরা হয়। তাই মাটিতে পড়ে যাওয়া ফুল দিয়ে কখনই দেবতার পুজো করবেন না।

Share this article
click me!