Money Savings: হাতে টাকা এলেই হু হু করে হয়ে যাচ্ছে খরচ? সঞ্চয় বাড়াতে হলে অবশ্যই মেনে চলুন কয়েকটি বাস্তু টিপস

বাস্তুশাস্ত্র অনুসারে, টাকা সঞ্চয় করে রাখার জায়গার অবস্থান, কোন ঘরে রাখা হচ্ছে, সেই ঘরের বৈশিষ্ট্য এবং টাকা বা সোনাদানা সঞ্চয় করে রাখার দিক, এই সবকিছুই বাড়িতে অর্থের প্রবাহকে প্রভাবিত করতে পারে।

Sahely Sen | Published : Nov 22, 2023 8:48 AM IST

110

জীবনে বেঁচে থাকার একটি মৌলিক চাহিদা হল অর্থ, অর্থাৎ টাকাপয়সা। বিলাসবহুল জীবনযাপন হোক, কিংবা প্রয়োজনীয় চাহিদা মেটানো, সব ক্ষেত্রেই অর্থ মানুষের জীবনের প্রভূত প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ।

210

সেই কারণে, উপার্জনের সাথে সাথে অর্থ খরচও হতে থাকে হু হু করে। অনেক মানুষই টাকাপয়সা সঞ্চয় করার ক্ষেত্রে বেশ কমজোরি হয়ে থাকেন। তাঁদের ক্ষেত্রে টাকা জমানোর জন্য বিশেষ পরামর্শের প্রয়োজন।

310

বাড়িতে আমরা যখন টাকা জমাই, তখন বাস্তুতন্ত্রের দিকটা খুব-একটা ভেবে দেখি না। কিন্তু, মনে রাখবেন, অর্থ জমানোর ওপর বাস্তুতন্ত্রের প্রভাব থাকে বেশ গুরুতর। বাস্তু বিশারদদের মতে, বাড়ির কোনও নির্দিষ্ট দিকে টাকাপয়সা সঞ্চয় করলে সঞ্চয়কারী অবশ্যই সফল হবেন এবং তাঁর অর্থের ভান্ডার সবসময়েই থাকবে পরিপূর্ণ।

410

বাস্তু অনুসারে, টাকা সঞ্চয় করে রাখার জায়গার অবস্থান, কোন ঘরে রাখা হচ্ছে, সেই ঘরের বৈশিষ্ট্য এবং টাকা বা সোনাদানা সঞ্চয় করে রাখার দিক, এই সবকিছুই বাড়িতে অর্থের প্রবাহকে প্রভাবিত করতে পারে।

510

বাস্তু শাস্ত্র অনুযায়ী, সম্পদের দেবতা কুবের উত্তর দিকে অবস্থান করে থাকেন। তাই বাড়ির উত্তর দিক টাকা রাখার জন্য সবচেয়ে ভালো অবস্থান হতে পারে। এইদিকেই ধনদেব কুবেরের বাসস্থান।

610

যদি আপনার বাড়িতে উত্তর দিকে টাকা রাখার জায়গা করা না যায়, সেই ক্ষেত্রে আপনি বাড়ির কোনও একটি উত্তর দিকের ঘরে দক্ষিণ দেওয়ালে লকার রাখুন। সেই লকারটি এমনভাবে রাখতে হবে, যাতে সেটির দরজাটা উত্তর দিকে মুখ করে খোলে। এর ফলে আপনার আর্থিক সঞ্চয় দারুণভাবে বৃদ্ধি পাবে।

710

উত্তর দিকে অথবা উত্তর দিকে মুখ করে লকার রাখতে না পারলে পূর্ব দিকে মুখ করেও টাকাপয়সা রাখার জায়গা রাখতে পারেন। তবে, মনে রাখবেন, ঘরের উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম কোণ থেকে টাকা রাখার জায়গা যতটা দূরে রাখা যায়, ততই ভালো। 

810

টাকা রাখার জায়গায়, অথবা, টাকা রাখার বিপরীতে, বা লকারের ভেতরে কোনও আয়না থাকতে দেবেন না। আয়না সবসময় সঞ্চয়ের গমনকে লকারের বাইরের দিকে প্রতিফলিত করে। এর ফলে সঞ্চিত অর্থ ভেতরে থাকার সম্ভাবনা কমে।

910

লকারের ভেতরে টাকা অথবা সোনাদানা রাখারও বিশেষ নিয়ম রয়েছে। সেই নিয়ম মেনে সঞ্চিত অর্থ বা সোনাগয়না রাখতে পারলে আপনার সঞ্চয় দিন দিন বৃদ্ধি পাবে।

1010

সবসময় টাকা রাখার জায়গার ভিতরে দক্ষিণ বা পশ্চিম দিকে সোনার গয়না অথবা নগদ টাকাকড়ি রাখুন। লকার সবসময় দেওয়ালের থেকে অন্তত ১ ফুট দূরে রাখবেন। একেবারে দেওয়ালে ঘেঁষিয়ে রাখা উচিত নয়। এই নিয়মগুলি মেনে চললেই ধীরে ধীরে বৃদ্ধি পাবে আপনার আর্থিক সঞ্চয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos