GIFT: উপহার পাওয়া নয় দিলেও হবে পূণ্যলাভ, জেনে নিন জীবনে সুখ ও সমৃদ্ধি বৃদ্ধির সহজ এই উপায়

আগামীতে আপনজনদের কোনও এই ধরণের কোনও উপহার দেওয়ার আগে জেনে রাখুন এই নিয়মগুলি-

deblina dey | Published : Jun 12, 2024 4:03 AM IST / Updated: Jun 12 2024, 09:48 AM IST

জামাই ষষ্ঠী হোক অন্য কোনও বিশেষ দিনে পরিচিত বা কাছের কোনও মানুষের শুভ কামনা বা খুশি করার জন্যই আমাদের উপহার দেওয়া। আমরা অনেক সময় প্রিয় ও আপনজনদের উপহার দেওয়ার সময় গণেশর মূর্তি বা গোপালের মূর্তি বেছে নিই। এমনিতে গণেশর মূর্তি বা গোপালের ছবি উপহার হিসেবে দেওয়া অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

শাস্ত্র মতে কাউকে কোনও ঠাকুরের ছবি বা মূর্তি উপহার হিসেবে দেওয়া মানে আপনি তাঁর সমৃদ্ধি কামনা করে তাকে সেই উপহার দিচ্ছেন। এর ফলে অপরের সমৃদ্ধি কামনার জন্য পূণ্যলাভ হবে আপনারও। জ্যোতিষশাস্ত্র মতে, উপহার দিয়েও পূণ্যলাভ সম্ভব হয় এভাবে। তাই আগামীতে আপনজনদের কোনও এই ধরণের কোনও উপহার দেওয়ার আগে জেনে রাখুন এই নিয়মগুলি-

Latest Videos

উপহার দেওয়ার সময় অনেকেই স্টোনডাস্টের, বা ধাতুর তৈরি মূর্তি দিয়ে থাকেন। এই ধরনের মূর্তি পুজো করার জন্য একদমই উপযুক্ত নয়। আপনি যদি উপহারে কোনও গণেশের মূর্তি পেয়ে থাকেন তবে বাড়ির প্রবেশ দ্বারে কোনও গণেশের মূর্তি রাখতে হলে সেই গণেশের শূর বাম দিকে রয়েছে এমন মূর্তি রাখা উচিৎ। এই ধরণের মূর্তি ঘরে পজিটিভ এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে।

সব সময় মনে রাখবেন যে মূর্তি বা ছবি আপনি দিচ্ছেন তা যেন খুব বড় মাপের না হয়। বাড়িতে খুব বড় আকারের ঈশ্বরের মূর্তি না থাকাই শ্রেয়। পুজোর জন্য সব সময় মাটির বা পিতলের মূর্তিই শ্রেয়। তাই স্টোনডাস্টের, বা ধাতুর তৈরি মূর্তি ঘরে সাজিয় রাখার জন্য উপযুক্ত। কোনও বাড়ির গৃহপ্রবেশ বা কোনও মাঙ্গলিক কাজে আপনা অনেক সময় গণেশের বা শ্রীকৃষ্ণের মূর্তি বা ছবি উপহার হিসেবে দিয়ে থাকি। যদি কোনও গণেশের মূর্তির ডান দিকে শূর থেকে থাকে তবে সেই মূর্তির পুজো করা উচিৎ নয়।

পুজোর জন্য সব সময় মাটির বা পিতলের মূর্তিই শ্রেয়। তাই স্টোনডাস্টের, বা ধাতুর তৈরি মূর্তি ঘরে সাজিয় রাখার জন্য উপযুক্ত। উপহার দেওয়ার সময় অনেকেই স্টোনডাস্টের, বা ধাতুর তৈরি মূর্তি দিয়ে থাকেন। এই ধরনের মূর্তি পুজো করার জন্য একদমই উপযুক্ত নয়। কারণ এই ধরনের মূর্তি পুজোর ক্ষেত্রে কোনও ত্রুটি হয়ে গেলে তার ফল মারাত্মক হতে পারে। তাই এই মূর্তিও ঘরে এমনি রেখে দেওয়া যেতে পারে, তবে পুজো করা উচিৎ নয়। গণেশের শূর সোজা অবস্থায় রয়েছে এমন মূর্তি ঘরে রাখা অত্যন্ত শুভ। এই ধরণের মূর্তি ঘরের পরিবেশের ভারসাম্য বজায় এবং সমৃদ্ধি বৃদ্ধি করতে সাহায্য করে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা