এই বছরে বিরল যোগে পালিত হবে জন্মাষ্টমী! জেনে নিন পুজার শুভ সময় ও দিনক্ষণ

বহু বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে যা খুবই বিরল। শ্রীমদভাগবত পুরাণ অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্র কৃষ্ণ অষ্টমী তিথিতে, বুধবার, রোহিণী নক্ষত্র ও বৃষ রাশিতে।

 

deblina dey | Published : Jul 11, 2024 8:20 AM IST / Updated: Jul 31 2024, 03:12 PM IST

112

হিন্দু ধর্মে প্রতি বছর জন্মাষ্টমীর উত্সব অত্যন্ত উত্সাহের সঙ্গে পালিত হয়। এই বছর জন্মাষ্টমী উৎসব ৬ অগাষ্ট ২০২৪ বুধবার। এই বছর জন্মাষ্টমী উপলক্ষে বহু বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে যা খুবই বিরল। শ্রীমদভাগবত পুরাণ অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্র কৃষ্ণ অষ্টমী তিথিতে, বুধবার, রোহিণী নক্ষত্র ও বৃষ রাশিতে।

212

শ্রাস্ত্রের নির্ধারিত দিন-ক্ষণের হিসাব অনুসারে এই বছর শ্রী কৃষ্ণের ৫২৫১ তম জন্মাষ্টমী পালিত হবে। এবারের জন্মাষ্টমী খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। পঞ্চাঙ্গ মতে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। 

312

এটা বিশ্বাস করা হয় যে জন্মাষ্টমীতে উপবাস করলে ভগবান শ্রীকৃষ্ণের আশীর্বাদ পাওয়া যায়। সেই সঙ্গে ভক্তদের জীবন থেকে সব কষ্ট দূর হয়ে যায়। শ্রীকৃষ্ণের আশীর্বাদে নিঃসন্তান নারীরা সন্তান লাভ করে।

412

জ্যোতিষশাস্ত্রের মতে, ভগবান শ্রীকৃষ্ণ ভাদ্র অষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন তাই একে কৃষ্ণ জন্মাষ্টমী বলা হয়। পঞ্চাং অনুসারে, এই বছর এই তারিখ বুধবার, ২৬ অগাষ্ট দুপুর ৩ টে ৫৫ মিনিট থেকে- শুরু হবে এবং ২৭ অগাষ্ট রাত ২ টে ১৯ মিনিট শেষ হবে। 

512

ধর্ম পুরাণ অনুসারে, শ্রীকৃষ্ণের জন্ম রোহিণী নক্ষত্রের রাতে। তাই এই বছর কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হবে ২৬ অগাষ্ট। রোহিণী নক্ষত্রের যোগ এই দিন দুপুর ৩টা ৩৮ মিনিটে শুরু হবে, পারনের সময় পরের দিন ২৭ অগাষ্ট সকাল ৫টা ৫৭ মিনিটে শেষ হবে। 

612

জন্মাষ্টমী উৎসব সাধারণত দুই দিন পালিত হয়। গৃহস্থরা ৬ অগাষ্ট জন্মাষ্টমী এবং ৭ অগাষ্ট বৈষ্ণব সম্প্রদায়ে কৃষ্ণ জন্মাষ্টমী উৎসব উদযাপন করবেন।

712

জন্মাষ্টমীর তারিখ শুরু হবে বুধবার, ২৬ অগাষ্ট বিকাল ৩ টে ৫৫ মিনিট থেকে- শুরু হবে এবং ২৭ অগাষ্ট বিকাল ৪ টা ১৪ মিনিটে- শেষ হবে। 

812

যেখানে জন্মাষ্টমীর শুভ সময় হবে সকাল ১২ টা ২ থেকে ১২ টা ৪৮ পর্যন্ত। এই মুহুর্তে গোপালের পূজা করা হয়। নিয়ম-কানুন মেনে গোপালের পূজা করলে সকল মনোবাঞ্ছা পূরণ হয়।

912

ব্রত রাখলে পাপ ও কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়

জ্যোতিষাচার্য বলেন, শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীতে যে বিরল ঘটনা ঘটছে তাতে পূজার বিশেষ গুরুত্ব রয়েছে। নির্ণয় সিন্ধু নামে একটি বই অনুসারে, জন্মাষ্টমীতে যখন এমন কাকতালীয় ঘটনা ঘটে, তখন এই বিশেষ উপলক্ষটিকে সেভাবে নষ্ট করা উচিত নয়। 

1012

এমন কাকতালীয়ভাবে উপবাস করলে তিন জন্মের জ্ঞাত-অজানা পাপ থেকে মুক্তি পাওয়া যায়। বিশ্বাস করা হয় যে এই তিথিতে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করলে ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ হয়। একজন ব্যক্তি ঈশ্বরের কৃপা লাভ করেন। 

1112

যাঁরা বহু জন্ম ধরে ভৌতিক রূপে বিচরণ করছেন, তাঁরা এই তিথিতে পুজো করে মুক্তি পান। এই সংমিশ্রণে, ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করলে, আপনি সফলতা পাবেন এবং আপনি সমস্ত ঝামেলা থেকে মুক্তি পাবেন।

1212

জন্মাষ্টমীর উপবাস হবে বিশেষ

জ্যোতিষাচার্য বলেছিলেন, আপনিও যদি এই জন্মাষ্টমীতে উপবাসের সুবিধা নিতে চান, তবে এই সুযোগটি হাতছাড়া করবেন না। যারা জন্মাষ্টমীতে উপবাস শুরু করতে চান তাদের এই বছর উপবাস শুরু করা খুবই শুভ হবে। যারা আগে থেকেই জন্মাষ্টমীর ব্রত পালন করছেন তাদের জন্য এবারের জন্মাষ্টমীর ব্রত খুব ভালো হবে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos