Mahashivratri 2024 Date and Time: ২০২৪ সালের মহাশিবরাত্রি কখন? জেনে নিন পূজার সময়, তিথি ও পদ্ধতি

মহাশিবরাত্রি শিব পূজার জন্য শ্রেষ্ঠ দিন হিসেবে মনে করা হয়। এটি শিব ও শক্তির মিলনের দিন। আসুন জেনে নিই আগামী বছর ২০২৪ সালের মহাশিবরাত্রির তারিখ এবং পূজার শুভ সময়।

 

deblina dey | Published : Feb 3, 2024 4:33 AM IST

ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি উদযাপিত হয়। মহাশিবরাত্রি উৎসব শিব ভক্তদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছর ভোলেনাথের ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করেন মহাশিবরাত্রির। মহাশিবরাত্রি শিব পূজার জন্য শ্রেষ্ঠ দিন হিসেবে মনে করা হয়। এটি শিব ও শক্তির মিলনের দিন। আসুন জেনে নিই আগামী বছর ২০২৪ সালের মহাশিবরাত্রির তারিখ এবং পূজার শুভ সময়।

মহাশিবরাত্রি ২০২৪ তারিখ-

২০২৪ সালের ৮ মার্চ মহাশিবরাত্রি পালিত হবে। এই দিনে সকাল থেকে রাত অবধি শিবের পূজা করার রীতি রয়েছে। দক্ষিণ ভারতীয় ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহা শিবরাত্রি উৎসব উদযাপিত হয়। বর্ষপঞ্জি অনুসারে, ফাল্গুন মাসে যে চতুর্দশি তিথি পড়ে তা মহা শিবরাত্রি হিসেবে পালিত হয়।

মহাশিবরাত্রি ২০২৪ মুহুর্ত-

পঞ্চাং অনুসারে, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষ চতুর্দশী তিথি ৮ মার্চ ২০২৪ রাত ৯ টা বেজে ৫৭ মিনিটে শুরু হবে এবং ৯ মার্চ ২০২৪ তারিখে পরের দিন ৬ টা বেজে ১৭ মিনিটে শেষ হবে। যেহেতু শিবরাত্রি রাতে পূজা হয়, তাই এতে উদয়তিথি দেখার প্রয়োজন নেই।

নিশি কাল মুহুর্ত - ৯ মার্চ রাত ১২ টা ৭ মিনিট থেকে - ১২ টা ৫৫ মিনিট পর্যন্ত

মহাশিবরাত্রি ২০২৪ চর প্রহর পূজার সময়-

রাতের প্রথম প্রহর পূজার সময় - সন্ধ্যা ৬ টা ২৫ মিনিট থেকে রাত ৯ টা ২৮ মিনিট পর্যন্ত

রাতের দ্বিতীয় প্রহর পূজার সময় - রাত ৯ টা ২৮ মিনিট থেকে রাত ১২ টা ৩১ মিনিট পর্যন্ত

রাতের তৃতীয়া প্রহর পূজার সময় - রাত ১২ টা ৩১ মিনিট থেকে ভোর রাত ৩ টে ৩৪ মিনিট পর্যন্ত

রাত্রি চতুর্থ প্রহর পূজার সময় – ভোর রাত ৩ টে ৩৪ মিনিট থেকে সকাল ৬ টা ৩৭ মিনিট পর্যন্ত

মহাশিবরাত্রি কেন পালিত হয়-

মহাশিবরাত্রি উৎসব দুটি গুরুত্বপূর্ণ কারণে বিশেষ। এই তিথিতে মহাদেব ত্যাগের জীবন ত্যাগ করে গৃহজীবনে প্রবেশ করেন। এই দিনে ও রাতে ভগবান শিব ও মাতা পার্বতীর বিয়ে হয়েছিল। মহাশিবরাত্রির দিনে ভগবান শিব প্রথমবারের মতো আবির্ভূত হন। শিব জ্যোতির্লিঙ্গ অর্থাৎ আগুনের শিবলিঙ্গ রূপে আবির্ভূত হন। মহাশিবরাত্রির দিনই ৬৪টি বিভিন্ন স্থানে শিবলিঙ্গের আবির্ভাব ঘটে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে শিবের আরাধনা করলে সমস্ত ঝামেলা দূর হয়।

Share this article
click me!