Vastu Tips:বাড়ির মূল প্রবেশপথে এই দুটি চিহ্ন তৈরি করুন, কখনও অর্থের অভাব হবে না

বাড়ির মূল প্রবেশদ্বারে এই চিহ্নগুলির মধ্যে একটি স্থাপন করেন তবে সব সময় আপনার বাড়িতে শক্তির প্রবাহের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। জেনে নিই মূল দরজায় শঙ্খ ও চক্র রাখার গুরুত্ব সম্পর্কে।

 

deblina dey | Published : Mar 12, 2024 7:12 AM IST

বাড়ির প্রধান প্রবেশদ্বারটি বাস্তু অনুসারে সর্বাধিক গুরুত্ব বহন করে, কারণ এটি শক্তি প্রবাহের প্রবেশদ্বার হিসাবেও মনে করা হয়। বাস্তুতে একটি বিশ্বাস আছে যে, প্রধান প্রবেশদ্বারে কিছু বিশেষ চিহ্ন স্থাপন করলে ইতিবাচক শক্তি বৃদ্ধি পায়।

এর মধ্যে একটি শঙ্খ এবং অন্যটি চক্র। এই চিহ্নগুলির কেবল জ্যোতিষশাস্ত্রের সঙ্গেই গভীর সম্পর্ক নয় বাস্তুর সঙ্গেও তাদের একটি আলাদা সংযোগ রয়েছে। প্রাচীনকাল থেকেই বিশ্বাস করা হয় যে আপনি যদি বাড়ির মূল প্রবেশদ্বারে এই চিহ্নগুলির মধ্যে একটি স্থাপন করেন তবে সব সময় আপনার বাড়িতে শক্তির প্রবাহের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। জেনে নিই মূল দরজায় শঙ্খ ও চক্র রাখার গুরুত্ব সম্পর্কে।

বাস্তু অনুসারে শঙ্খের গুরুত্ব-

যে কোনও হিন্দু আচার-অনুষ্ঠান ও প্রতীকে শঙ্খ একটি পূজনীয় স্থান রাখে। বাস্তুতে, শঙ্খকে পবিত্রতা, শুভ ও দেবত্বের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়ির মূল প্রবেশদ্বারে শঙ্খ রাখলে ভিতরে প্রবেশ করা শক্তি শুদ্ধ হয় এবং বাড়ির চারপাশে একটি সুরক্ষা কবচ তৈরি হয়।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, শঙ্খ একটি প্রতীক যা আপনার আধিপত্য বাড়াতে সাহায্য করে, তাই এটি প্রধান দরজায় স্থাপন করা হয় যাতে আপনার আধিপত্য বৃদ্ধি পায় এবং আপনার আভা-কে শক্তিশালী করা যায়।

শঙ্খ খোলকে কিসের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়?

শঙ্খ সব সময় বিশুদ্ধতার সঙ্গে যুক্ত এবং এর শব্দ নেতিবাচক শক্তিকে দূরে রাখে বলে বিশ্বাস করা হয়। প্রবেশদ্বারে একটি শঙ্খ রাখা বাড়িতে ইতিবাচক, বিশুদ্ধ শক্তিকে আমন্ত্রণ জানানোর প্রতীক। শঙ্খ হিন্দুধর্মে ভগবান বিষ্ণুর প্রতীকও বটে। প্রবেশদ্বারে এর উপস্থিতি ঐশ্বরিক আশীর্বাদ এবং অভিভাবক দেবতার সুরক্ষাকে আহ্বান করে।

মূল দরজার কোন দিকে শঙ্খ খোলস রাখা উপযুক্ত?

বাস্তু অনুসারে, মূল দরজায় প্রবেশের সময় ডান দিকে শঙ্খ রাখার পরামর্শ দেওয়া হয়। এটি আপনার বাড়িতে ইতিবাচক শক্তি এবং ঐশ্বরিক আশীর্বাদ বজায় রাখে।

বাস্তু অনুসারে চক্রের গুরুত্ব-

বৃত্ত মহাজাগতিক আদেশ এবং ধারাবাহিকতা প্রতিনিধিত্ব করে। বাস্তুতে, মূল প্রবেশদ্বারে একটি চক্র স্থাপন করাকে ইতিবাচক শক্তির প্রবাহ এবং জীবনের চক্রাকার প্রকৃতির প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। যেখানে জ্যোতিষশাস্ত্রে, চক্রকে ঈশ্বরের সুদর্শন চক্র হিসাবে মনে করা হয় এবং এটি প্রধান দরজায় স্থাপন করলে বাধাগুলি ধ্বংস করার শক্তি পাওয়া যায়।

প্রবেশদ্বারে চক্রের উপস্থিতি বাড়ির চারপাশে একটি প্রতিরক্ষামূলক ঢাল তৈরি করে এবং কোনও নেতিবাচক শক্তির প্রবেশকে বাধা দেয়। মূল প্রবেশদ্বারে স্থাপিত চক্র, তার বৃত্তাকার আকার সহ, একটি সুরেলা উপাদান হিসাবে দেখা হয়। এটি বাড়িতে প্রবেশকারী শক্তির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, ভারসাম্য এবং ইতিবাচকতার অবস্থা নিশ্চিত করে।

মূল প্রবেশপথে একসঙ্গে শঙ্খ ও চক্র চিহ্ন বানানোর গুরুত্ব

এটা বিশ্বাস করা হয় যে মূল প্রবেশদ্বারে শঙ্খ এবং চক্রের সংমিশ্রণ শক্তির একটি সমন্বয় তৈরি করে। শঙ্খ যখন পরিশোধন এবং সুরক্ষা প্রদান করে, চক্র ইতিবাচক শক্তির একটি অবিচ্ছিন্ন এবং সুষম প্রবাহ বাড়ায়। শঙ্খের শব্দ, চক্রের প্রতীকবাদের সঙ্গে, ইতিবাচক কম্পন তৈরি করে যা আবাসের প্রতিটি একক কোণে অনুরণিত হয়।

মূল দরজায় শঙ্খ ও চক্রের চিহ্ন তৈরি করলে আর্থিক লাভ হয়

বাস্তুতে, এটি বিশ্বাস করা হয় যে বাড়ির মূল প্রবেশদ্বারে শঙ্খ এবং চক্রের মতো শুভ চিহ্নগুলি স্থাপন করলে এটি বাড়িতে ধন-সম্পদ ও সমৃদ্ধি আকর্ষণ করতে পারে। এই প্রতীকগুলির দ্বারা আমন্ত্রিত সুরেলা শক্তি আর্থিক সুস্থতার জন্য অনুকূল পরিবেশে অবদান রাখে। আপনি যদি এই প্রতীকগুলিকে সঠিক দিকে রাখেন তবে এগুলি অর্থের প্রবাহ বাড়াতে সহায়তা করে।

প্রধান ফটকে শঙ্খ ও চক্র স্থাপনের নিয়ম

মূল দরজার জন্য শঙ্খ এবং চক্র তৈরি করার সময় আপনার প্রাকৃতিক উপকরণ ব্যবহার করা উচিত। এর জন্য কাঠ, পিতল বা তামার ধাতু বা কুমকুম ইত্যাদি ব্যবহার করতে পারেন। শঙ্খ এবং চক্রের সব সময় একটি প্রতীকী নকশা থাকা উচিত যাতে শঙ্খটিকে একটি শঙ্খের মতো দেখাতে হবে এবং চক্রটিকে মহাজাগতিক আদেশের প্রতিনিধিত্বকারী একটি বৃত্তাকার আকার থাকা উচিত।

বাস্তু মতে মূল প্রবেশদ্বারের ডান দিকে শঙ্খ ও চক্র রাখা বাঞ্ছনীয়। এটি ঘরে ইতিবাচক শক্তি বাড়াতে সাহায্য করে।

মূল প্রবেশদ্বারে শঙ্খ এবং চক্র উভয়ই চোখের স্তর থেকে সামান্য উপরে অবস্থিত হওয়া উচিত।

সম্ভব হলে, শঙ্খ এবং চক্র শুধুমাত্র পূর্ব বা উত্তর দিকে তৈরি করা উচিত, যাতে এটি তার সম্পূর্ণ উপকার মেলে।

আপনি যদি বাড়ির মূল প্রবেশদ্বারে শঙ্খ এবং চক্র স্থাপন করেন তবে আপনার বাড়িতে সব সময় শক্তির প্রবাহ থাকবে এবং এটি অর্থ আকর্ষণ করতে সহায়তা করবে।

Share this article
click me!