বিবাহিত মহিলারা অবশ্যই জেনে নিন মঙ্গলা গৌরী ব্রতের নিয়ম, এবছর মোট ৯টি ব্রতের তাৎপর্য অপরিসীম

শ্রাবণ মাস ৩০ দিনে শেষ হচ্ছে না। এবছর চলবে ৫৮ দিন ধরে। দিন বেশি থাকায় এবছর নবম পর্যন্ত মঙ্গলা গৌরী ব্রত পালিত হবে। শাস্ত্র মতে এই ব্রত পালন করলে অবারিত সৌভাগ্য আসবে।

Web Desk - ANB | Published : Jun 12, 2023 5:41 AM IST / Updated: Jul 03 2023, 09:55 AM IST

19

শ্রাবণ মাসকে ভগবান শিবের উপাসনার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে, শ্রাবণ মাসে যে ব্যক্তি ভক্তি ভরে ভগবান শিবের আরাধনা করেন, তাঁর সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়। শ্রাবণ মাসে মা পার্বতীর পূজা করাও খুব ফলদায়ক। শ্রাবণে মঙ্গলবার মা গৌরীর পূজা করা হয়। এটি ‘মঙ্গলা গৌরী ব্রত’ নামে পরিচিত।

29

এ বছর শ্রাবণ মাস শুরু হচ্ছে ইংরেজির ৪ জুলাই থেকে এবং এ বছর শ্রাবণ মাত্র ৩০ দিনে শেষ হবে না, পুরো ৫৮ দিনের হবে। এ বছর শ্রাবণ শেষ হবে ইংরেজির ৩১ অগাস্ট তারিখে।

39

একই সঙ্গে এ বছরের প্রথম মঙ্গলা গৌরী ব্রত পালিত হবে ৪ জুলাই, মঙ্গলবার। দিন বেশি থাকায় এবছর নবম পর্যন্ত মঙ্গলা গৌরী ব্রত পালিত হবে। এক এক করে দেখে নিন ৯টি মঙ্গলা গৌরী ব্রতের তারিখ।

49

শ্রাবণ মঙ্গলা গৌরী ব্রতের তারিখ:

প্রথম মঙ্গলা গৌরী ব্রত- ৪ জুলাই, ২০২৩ তারিখে পালন করা হবে।

দ্বিতীয় মঙ্গলা গৌরী ব্রত- ১১ জুলাই ২০২৩

তৃতীয় মঙ্গলা গৌরী ব্রত- ১৮ জুলাই ২০২৩

চতুর্থ মঙ্গলা গৌরী ব্রত- ২৫ জুলাই ২০২৩

59

পঞ্চম মঙ্গলা গৌরী ব্রত - ১ অগাস্ট ২০২৩

ষষ্ঠ মঙ্গলা গৌরী ব্রত - ৮ অগাস্ট ২০২৩

সপ্তম মঙ্গলা গৌরী ব্রত - ১৫ অগাস্ট ২০২৩

অষ্টম মঙ্গলা গৌরী ব্রত - ২২ অগাস্ট ২০২৩

নবম মঙ্গলা গৌরী ব্রত - ২৯ অগাস্ট ২০২৩

69

মঙ্গলা গৌরী ব্রতের গুরুত্ব:

শাস্ত্র মতে এই উপবাস পালন করলে বিবাহিত নারীরা অবারিত সৌভাগ্য লাভ করেন। এই দিনে মা গৌরীর পুজো করার পর মা গৌরীর গল্প শুনতে হবে। কোনও নারীর ভাগ্য-কুণ্ডলীতে বিবাহিত জীবনে সমস্যার কথা উল্লিখিত থাকলে তাঁর অবশ্যই এই ব্রত পালন করা উচিত।

79

মঙ্গলা গৌরী উপাসনা পদ্ধতি:

শ্রাবণ মাসের একটি মঙ্গলবার খুব ভোরে উঠুন। সূর্য ওঠার মুহুর্তে স্নান করুন। এরপর গোলাপী, কমলা, হলুদ অথবা সবুজ রঙের পরিষ্কার জামাকাপড় পরুন। পুজো করার জায়গাটি পরিষ্কার করার পরে উত্তর-পূর্ব দিকে একটি ঘট স্থাপন করুন এবং তার উপরে একটি লাল কাপড় বিছিয়ে দিন। 

89

এই ঘটের ওপর দেবী পার্বতীর ছবি রাখুন। এর পর মা পার্বতীকে ষোলোটি সাজসজ্জার সামগ্রী নিবেদন করুন। এছাড়াও নারকেল, লবঙ্গ, সুপারি, বাদাম, এলাচ এবং মিষ্টি নিবেদন করুন।

99
Share this Photo Gallery
click me!
Recommended Photos