শ্রাবণ মাসে শিবলিঙ্গে এই জিনিসগুলি নিবেদন করুন, ধন বৃদ্ধি পাবে, বাড়বে আয়ু

দেবী উমা হলেন জগতের মাতা এবং ভগবান শিব হলেন এই জগতের পিতা, তাই যারা তাঁর সেবা করেন তারা পুত্র রূপে আশীর্বাদ পান। নিত্য সেবাকারী পুত্রের প্রতি পিতা-মাতা তাদের আশীর্বাদ বৃদ্ধি করতে থাকেন।

 

deblina dey | Published : Jul 12, 2023 10:32 AM IST

কে সুখে থাকতে চায় না। এই পৃথিবীতে বারবার জন্ম-মৃত্যুর বন্ধন থেকে মুক্ত হও। এই লক্ষ্য অর্জনের জন্য শিবলিঙ্গের বিশেষ পূজা করা উচিত। বিন্দু রূপ দেবী উমা মাতা এবং নাদ স্বরূপ ভগবান শিব পিতা। এই পিতা-মাতার আরাধনা করলে সুখ অর্জিত হয়। দেবী উমা হলেন জগতের মাতা এবং ভগবান শিব হলেন এই জগতের পিতা, তাই যারা তাঁর সেবা করেন তারা পুত্র রূপে আশীর্বাদ পান। নিত্য সেবাকারী পুত্রের প্রতি পিতা-মাতা তাদের আশীর্বাদ বৃদ্ধি করতে থাকেন।

শিবপুরাণের বিদ্যাশ্বর সংহিতায়, যারা শবন মাসে প্রতিদিন শিব ও পার্বতীর উপাসনা করেন তাদের ভগবান তাঁর অভ্যন্তরীণ সম্পদ দান করেন।

উপাসনা পদ্ধতি

শিবপুরাণে শিবলিঙ্গ পূজার পদ্ধতি ব্যাখ্যা করে লেখা আছে যে পূজার জন্য মধু ও চিনির সঙ্গে গরুর দুধ, গরুর দই এবং গরুর ঘি আলাদাভাবে রাখতে হবে। প্রসঙ্গত, এই সব মিশিয়েও পঞ্চামৃত তৈরি করা যায়। এটি দিয়ে শিবলিঙ্গে অভিষেক করার পর জল দিয়ে স্নান করুন। পরে, গরুর দুধ থেকে তৈরি মিষ্টি এবং ভক্তি সহ ভগবান শিবকে নিবেদন করুন। অভিষেক করে আত্মশুদ্ধি হয়।

গন্ধ নিবেদন করলে পুণ্য লাভ হয়। নৈবেদ্য নিবেদন করলে আয়ু বৃদ্ধি পায় এবং তৃপ্তি পাওয়া যায়। ধূপ নিবেদন করলে অর্থ পাওয়া যায়। ভগবানকে প্রদীপ দেখালে মানুষের মধ্যে জ্ঞানের উদয় হয় এবং তাম্বুল অর্থাৎ পান নিবেদন করলে ভোগ লাভ হয়। যে ভক্তরা ভোগ ও মোক্ষ কামনা করেন তাদের পূজার শেষে জপ ও নমস্কার করা উচিত।

সম্পদ বৃদ্ধির জন্য শ্রাবণ মাসের সোমবার রুদ্রাভিষেক করা শুভ। চলুন জেনে নেওয়া যাক কিভাবে শ্রাবণে রুদ্রাভিষেক করা হয়। দেবাধিদেব ভগবান ভোলেনাথের প্রিয় মাস শ্রাবণ ১৮ জুলাই ২০২৩ থেকে শুরু হচ্ছে। এই পবিত্র মাসটি ভগবান শিবের উপাসনার জন্য উৎসর্গ করা হয়।

কোন কোন তারিখে শ্রাবণের সোমবার পড়েছে-

প্রথম শ্রাবণের সোমবার - ২৪ জুলাই ২০২৩

দ্বিতীয় শ্রাবণ সোমবার- ৩১ জুলাই ২০২৩

তৃতীয় শ্রাবণ সোমবার - ৭ আগস্ট ২০২৩

চতুর্থ শ্রাবণ সোমবার - ১৪ আগস্ট ২০২৩

 

Share this article
click me!