টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারত ও ইংল্যান্ডের ম্যাচে কি হতে চলেছে, কে জিতবে কি বলছে জ্যোতিষশাস্ত্র

ভারত-ইংল্যান্ডের ম্যাচে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। আসুন জেনে নেওয়া যাক অ্যাডিলেডের খেলার দিন কি পরিস্থিতি তৈরি হবে কি জানাচ্ছে জ্যোতিষ মহল আবহাওয়া এবং পিচ কেমন থাকবে।

 

Web Desk - ANB | Published : Nov 10, 2022 5:34 AM IST / Updated: Nov 10 2022, 11:06 AM IST

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ ভারত ও ইংল্যান্ডের মধ্যে। এই দুই দলই ফাইনালে যাওয়ার অভিপ্রায় নিয়ে অ্যাডিলেড মাঠে নামবে। এই মাঠে ভারতের রেকর্ড চমৎকার। টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত অ্যাডিলেডে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এবং দুটিতেই জিতেছে। এই টুর্নামেন্টে ভারতীয় দল এখন পর্যন্ত দারুণ ছন্দে আছে। ভারত পাঁচটি ম্যাচ খেলে চারটিতে জিতেছে, যেখানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের পরাজয়ের মুখে পড়তে হয়েছে। একই সঙ্গে চারটি ম্যাচ খেলে তিনটিতে জিতেছে ইংল্যান্ড দল। একই সময়ে আয়ারল্যান্ড এই দলকে হারিয়েছে। ইংল্যান্ডের হারের পেছনে বড় অবদান ছিল বৃষ্টির। তবে ভারত-ইংল্যান্ডের ম্যাচে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। আসুন জেনে নেওয়া যাক অ্যাডিলেডের খেলার দিন কি পরিস্থিতি তৈরি হবে কি জানাচ্ছে জ্যোতিষ মহল আবহাওয়া এবং পিচ কেমন থাকবে।

আবহাওয়া কেমন হবে?

ভারত ও ইংল্যান্ডের ম্যাচ চলাকালীন বৃষ্টির সম্ভাবনা খুবই কম। অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতরের মতে, বৃহস্পতিবার অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা ৪০ শতাংশ, তবে সকালে বৃষ্টি হবে, যখন ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৬:৩০ মিনিটে। ম্যাচ চলাকালীন বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসের গতিও স্বাভাবিক থাকবে। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার পূর্ণাঙ্গ ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সম্প্রসারণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ ভারত ও ইংল্যান্ডের মধ্যে। এই দুই দলই ফাইনালে যাওয়ার অভিপ্রায় নিয়ে অ্যাডিলেড মাঠে নামবে। এই মাঠে ভারতের রেকর্ড চমৎকার। টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত অ্যাডিলেডে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এবং দুটিতেই জিতেছে। এই টুর্নামেন্টে ভারতীয় দল এখন পর্যন্ত দারুণ ছন্দে আছে। ভারত পাঁচটি ম্যাচ খেলে চারটিতে জিতেছে, যেখানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের পরাজয়ের মুখে পড়তে হয়েছে। একই সঙ্গে চারটি ম্যাচ খেলে তিনটিতে জিতেছে ইংল্যান্ড দল। একই সময়ে আয়ারল্যান্ড এই দলকে হারিয়েছে। ইংল্যান্ডের হারের পেছনে বড় অবদান ছিল বৃষ্টির। তবে ভারত-ইংল্যান্ডের ম্যাচে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। আসুন জেনে নেওয়া যাক অ্যাডিলেডের আবহাওয়া এবং পিচের মেজাজ কেমন হবে।

বৃষ্টির কারণে সময়মতো খেলা না হলে এই ম্যাচের জন্য একটি রিজার্ভ ডেও রাখা হয়েছে এবং পরের দিনও খেলা হতে পারে। এমন পরিস্থিতিতে ম্যাচের ফল নিশ্চিত। যদি উভয় দিনের খেলা বৃষ্টির কারণে ভেসে যায়, তবে টিম ইন্ডিয়া ফাইনালে পৌঁছে যাবে, কারণ ভারত গ্রুপ পর্বে ইংল্যান্ডের চেয়ে ভালো পারফর্ম করেছে।

পিচের অবস্থা কেমন হবে?

রিপোর্ট অনুসারে, ভারত-ইংল্যান্ড ম্যাচটি এমন একটি পিচে অনুষ্ঠিত হবে যা আগেও একই টুর্নামেন্টের ম্যাচগুলির জন্য ব্যবহৃত হয়েছিল। পুরোনো পিচে ম্যাচটি স্পিন বোলারদের সাহায্য করবে এবং ভারতের রবিচন্দ্রন অশ্বিন এই ম্যাচে তুরুপের তাস প্রমাণ করতে পারেন। ইংল্যান্ড দলে তিনজন বাঁহাতি ব্যাটসম্যান রয়েছেন এবং বাঁহাতি ব্যাটসম্যানদের বিরুদ্ধে অশ্বিনের রেকর্ডও চমৎকার। এছাড়া এই পিচে ধীরগতির বলে ব্যাটসম্যানরা আউট হতে পারে।

এই মাঠে শেষ টি-টোয়েন্টি ম্যাচটি হয়েছিল পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে এবং পাকিস্তান ম্যাচটি পাঁচ উইকেটে জিতেছিল। ম্যাচে মোট ১৩টি উইকেট পড়েছিল এবং স্পিন বোলাররা এর মধ্যে পাঁচটি উইকেট নেন।

অ্যাডিলেডের রেকর্ড কেমন?

অ্যাডিলেড মাঠে মোট ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়েছে এবং প্রথম ব্যাট করা দল সাতটি ম্যাচে জয় পেয়েছে। একই সঙ্গে লক্ষ্য তাড়া করতে নেমে চার ম্যাচ জিতেছে দলটি। ২০১৯ সালে এই মাঠে অস্ট্রেলিয়া শ্রীলঙ্কার বিপক্ষে ২৩৩ রান করেছিল। এই ম্যাচে সেঞ্চুরি করেন ডেভিড ওয়ার্নার। এই মাঠে এটাই সর্বোচ্চ স্কোর।

তবে সফলভাবে লক্ষ্য তাড়া করে এখানে সর্বোচ্চ স্কোর ১৫৮ রান। ২০১১ সালে ইংল্যান্ড এই স্কোর করেছিল এবং নয় উইকেট হারিয়ে ম্যাচ জিতেছিল। এমন পরিস্থিতিতে, ভারতীয় দল যদি ১৬০ রানের বেশি করে, তাহলে ম্যাচ জেতার সম্ভাবনা অনেক বেশি। তবে এখানে প্রথম ইনিংসের গড় স্কোর ১৭৮ রান।

T20 বিশ্বকাপ 2022 (T20 WC 2022) এর দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি ভারত এবং ইংল্যান্ডের মধ্যে খেলা হবে (IND vs ENG)। সেমিফাইনালের যাত্রা ভারতীয় দলের জন্য সহজ হলেও ইংল্যান্ডের জন্য উত্থান-পতন হয়েছে। সুপার-১২ রাউন্ডে আয়ারল্যান্ডের মতো ছোট দলের কাছে হারের মুখে পড়তে হয়েছিল ইংল্যান্ডকে। তবে তা সত্ত্বেও পাকিস্তানের কিংবদন্তি শাহিদ আফ্রিদি মনে করেন সেমিফাইনালে ভারতকে হারাতে পারে ইংল্যান্ড।

 

, 'দুই দলই ভারসাম্যপূর্ণ এবং বিশ্বকাপে এখন পর্যন্ত ভালো খেলেছে। এমনকি বিশ্বকাপের আগে তার পারফরম্যান্সও ভালো হয়েছে। তবে আমার মতে ইংল্যান্ড জিততে পারে। ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা ৬০ থেকে ৬৫%।

'যে দল কম ভুল করবে, তারাই জিতবে'

ইংল্যান্ডের ফেভারিট হওয়ার কারণও জানিয়েছেন আফ্রিদি। তিনি বলেন, 'আমার মনে হয় তার টিম কম্বিনেশন খুব ভালো। ব্যাটিং, ফাস্ট বোলিং, স্পিনার সব ক্ষেত্রেই ভারসাম্যপূর্ণ দল বলে মনে হচ্ছে। যাইহোক, আফ্রিদি আরও বলেছেন যে এটি একটি বড় ম্যাচ এবং এই ধরনের ম্যাচে যে দল কম ভুল করে তারাই জিতবে।

ভারত এবং ইংল্যান্ডের মধ্যে এখনও পর্যন্ত ২২ টি- টোয়েন্টি

ম্যাচ হয়েছে। এর মধ্যে টিম ইন্ডিয়া জিতেছে ১২টি, আর ইংল্যান্ড জিতেছে ১০টি ম্যাচ। অর্থাৎ দুই দলের মধ্যে প্রায় সমান প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। প্রসঙ্গত, এই বছরের জুলাইয়ে অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দল ইংল্যান্ডকে নিজের মাটিতে হারিয়েছিল।

Share this article
click me!