Rakhi Purnima 2023: সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

শাস্ত্রমতে, সূর্য দেবের কন্যা ভাদ্রকে জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত অশুভ মনে করা হয়। রাখী বন্ধনে ভাদ্রের ছায়া থাকায় বোনেরা এর ছায়ায় রাখী বাঁধেন না। 

Sahely Sen | Published : Jun 30, 2023 7:44 AM IST / Updated: Aug 14 2023, 06:24 PM IST

ভাই ও বোনের মধ্যে পবিত্র বন্ধন উদযাপনের একটি উৎসব হল রাখীবন্ধন। শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয় এই উৎসব। এ বছর রাখী বন্ধন উৎসব রয়েছে ৩০ অগাস্ট। অনেক সময়ই রাখী বন্ধন ভাদ্র দ্বারা প্রভাবিত হয়, এর ফলে ভাই-বোনের উৎসবে ব্যাঘাত ঘটে। এবছরও রাখী বন্ধনে ভাদ্রের ছায়া পড়তে চলেছে। তিথি ও ভাদ্রের হেরফের হওয়ায় এবারও রাখী বন্ধন পালিত হবে ২ দিন ধরে। অর্থাৎ, ৩০ এবং ৩১ অগাস্ট পালিত হবে রাখী বন্ধন উৎসব। ভাদ্রের কারণে এই তারিখে রাত্রিবেলা বোনেরা তাদের ভাইদের হাতে রাখী বাঁধতে পারবেন। রাখী বন্ধনের তারিখ এবং শুভ সময় সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

জ্যোতিষ শাস্ত্র মতে, ২০২৩ সালে ভাদ্রের ছায়া পড়ছে রাখী বন্ধনে। শাস্ত্রমতে, সূর্য দেবের কন্যা ভাদ্রকে জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত অশুভ মনে করা হয়। রাখী বন্ধনে ভাদ্রের ছায়া থাকায় বোনেরা এর ছায়ায় রাখী বাঁধেন না।

পৌরাণিক বিশ্বাসে বলা হয় যে, ভাদ্র সময়ের মধ্যেই শূর্পণখা তাঁর ভাই রাবণকে রাখি বেঁধেছিলেন। এর ফলে রাবণের সম্পূর্ণ পরিবারটাই বিনষ্ট হয়ে গিয়েছিল। তাই ভাদ্রকালে রাখি বাঁধা উচিত নয় বলে বিশ্বাস করা হয়। এমনও বিশ্বাস করা হয় যে ভাদ্রের ছায়ায় রাখি বাঁধলে ভাইয়ের আয়ু কমে যায়।

হিন্দু পঞ্চাঙ্গের হিসেব অনুযায়ী, এ বছর শ্রাবণ মাসের পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ৩০শে অগাস্ট সকাল ১০.৫৮ থেকে। শেষ হবে ৩১শে অগাস্ট সকাল ৭.৫৮ মিনিটে। রাখী বন্ধনের শুভ সময় ৩০ অগাস্ট সকাল ১০:৫৮ থেকে ৩১ অগাস্ট সকাল ৭:৫৮ পর্যন্ত হবে। তবে ভাদ্র শুরু হবে ৩০ আগস্ট সকাল ১০টা ৫৮ মিনিটে এবং শেষ হবে একই দিন রাত ৯টা ১৫ মিনিটে। অর্থাৎ ৩০ অগাস্ট রাত ৯:১৫ মিনিট থেকে ৩১ অগাস্ট সকাল ৭:৫৫ মিনিট পর্যন্ত বোনেরা ভাইয়ের হাতে রাখি বাঁধতে পারেন।

আরও পড়ুন-

Vastu Tips: বাড়ির কোন দিকে টাকা রাখলে হু হু করে বৃদ্ধি পাবে আপনার সঞ্চয়?
কোন স্বপ্ন দেখলে বাড়বে প্রচুর ধনসম্পত্তি, কোন স্বপ্ন বুঝিয়ে দেয় আপনি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবেন, জেনে নিন স্বপ্ন দেখার ফলাফল
সাবধান! বাড়ির মূল দরজার ক্ষেত্রে এই ভুলগুলি করলেই আপনার ভাগ্যে ঘনিয়ে আসবে বড়সড় বিপদ, জেনে নিন প্রধান ফটকের বাস্তু টিপস

Share this article
click me!