আজ কল্পতরু হয়েছিলেন রামকৃষ্ণ পরমহংস, দেখে নিন এই কেন পালিত হয় এই উৎসব, রইল কাহিনি

১৮৮৬ সালের পয়লা জানুয়ারি এই উৎসবের সূচনা হয়েছিল। এই দিন রামকৃষ্ণ পরমহংস তাঁর অনুগামীদের কাছে নিজেকে ঈশ্বরের অবতার বলে ঘোষণা করেছিলেন। কিন্তু, উৎসবে সূচনা হয়েছিল ভিন্ন ভাবে। রইল কাহিনি

Web Desk - ANB | Published : Jan 1, 2023 7:07 AM IST

চলছে কল্পতরু উৎসব। বিশ্বব্যাপী বেদান্ত সোসাইটিগুলো এই উৎসব পালন করে থাকে প্রতি বছর। ১৮৮৬ সালের পয়লা জানুয়ারি এই উৎসবের সূচনা হয়েছিল। এই দিন রামকৃষ্ণ পরমহংস তাঁর অনুগামীদের কাছে নিজেকে ঈশ্বরের অবতার বলে ঘোষণা করেছিলেন। কিন্তু, উৎসবে সূচনা হয়েছিল ভিন্ন ভাবে।

দুরারোগ্য গলার ক্যান্সারের আক্রান্ত হয়েছিলেন ঠাকুর। তাঁর এই অসুস্থ অবস্থায় তিনি বাগানে ঘুরতে যেতে চান। সেই সময় তিনি বাগানে হাঁট ছিলেন। সেই সময় গিরিশচন্দ্র ঘোষকে ঠাকুর প্রশ্ন করেন, ‘তোমার কী মনে হয়, আমি কে?’ এর উত্তরে তিনি বলেন, ‘মানবকল্যাণের জন্য মর্ত্যে অবতীর্ণ ঈশ্বরের এক অবতার।’ এই কথা শুনে সেদিন ঠাকুর বলেছিলেন, ‘আমি আর কী বলব? তোমাদের চৈতন্য হোক।’ সেই দিনটি ছিল ১ জানুয়ারি। তিনি এই দিন রামকৃষ্ণ পরমহংস তাঁর অনুগামীদের কাছে নিজেকে ঈশ্বরের অবতার বলে ঘোষণা করেছিলেন। বিভিন্ন জায়গা এই উৎসব পালিত হলেও কাশীপুর উদ্যানবাটীতে এটি মহাসমারোহে পালিত হয়। তেমনই দক্ষিণেশ্বের কালীবাড়িতে এই উৎসব পালিত হয়।

রামকৃষ্ণ পরমহংসের অন্যতম শিষ্য রামচন্দ্র ব্যাখ্যা করেছিলেন। তিনি বলেন। এই দিন রামকৃষ্ণ পরমহংস হিন্দু পুরাণে বর্ণিত কল্পতরুতে পরিণত হয়েছিলেন। তিনিই এই দিনটি কল্পতরু দিবস নাম দিয়েছিলেন। এটি পরে কল্পতরু উৎসবে পরিণত হয়। এই ভাবেই প্রতি বছর পালিত হচ্ছে কল্পতরু উৎসব। দিনটি শাস্ত্র মতে বেশ উল্লেখ যোগ্য।

প্রতি বছর কল্পতরু উৎসব উপলক্ষ্যে ভক্তদের সমাগম ঘরে এই সকল স্থানে। দক্ষিণেশ্বরেও ভিড় দেখা যায় চোখের পড়ার মতো। বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় এই উৎসব। বিশ্বাস করা হয়, এই দিন ভক্তের সকল মনের আশা পূরণে করেন রামকৃষ্ণ পরমহংস। দিনভর চলে হোম যোগ্য ও পুজা পাঠ। নিয়ম মেনে এই দিন ভোরে মঙ্গল আরতির মাধ্যমে পুজোর সূচনা হয়। ফুল দিয়ে সাজানো হয় মন্দির। তারপর পুজিত হন রামকৃষ্ণ পরমহংস দেব। এভাবে প্রতি বছর এই বিশেষ ভাবে পালিত হয় উৎসব। তবে, শেষ কয় বছরের করোনার কারণে ভক্তের ভিড় তেমন চোখে পড়েনি। কিন্তু, এবছর দেখা গিয়েছে পুরনো চিত্র। এই বছর আবার আগের মতো ভিড় দেখা যাচ্ছে কল্পতরু উৎসবে। আগের দিন থেকে ভক্তের জমায়েত হয়েছে এই সকল স্থানে। সকলেই নিষ্ঠার সঙ্গে রামকৃষ্ণ পরমহংস দেবের পুজো করছেন। পালন করছেন কল্পতরু উৎসব।

 

আরও পড়ুন-

বছরের প্রথমদিনে কেমন থাকবে মেষ থেকে মীন রাশির আর্থিক অবস্থা, দেখে নিন ১২ রাশির আর্থিক রাশিফল

বছরের প্রথম দিনে কেমন থাকবে মেষ থেকে মীন রাশির সম্পর্ক, জেনে নিন ১২ রাশির রবিবারের লাভ লাইফ

বক্রী হয়েছে বুধ, নতুন বছরের প্রথম থেকেই এই ৫ রাশি সবচেয়ে বেশি সমস্যায় থাকবে

Share this article
click me!