যে কোনও কাজে সাফল্য এসে ধরা দেবে হাতের মুঠোয়, জেনে নিন আচার্য চাণক্যের এই নীতি

আচার্য চাণক্য যিনি কৌটিল্য ও বিষ্ণুগুপ্ত নামেও পরিচিত। চাণক্য ইশার ৩৫০ বছর আগে জন্মগ্রহণ করেছিলেন। তিনি অর্থশাস্ত্র এবং নীতিশাস্ত্র রচনা করেছিলেন যা "চাণক্য নীতি" নামেও পরিচিত।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 1:52 PM IST

আচার্য চাণক্য তার নীতির জন্য পরিচিত, তিনি একজন ভিন্ন চিন্তাবিদ এবং অত্যন্ত গুণী ও পণ্ডিত ছিলেন। শিক্ষক হওয়ার পাশাপাশি তিনি একজন দক্ষ অর্থনীতিবিদও ছিলেন। তার দক্ষতাকে শক্তিশালী করার জন্য, চাণক্য সম্পূর্ণ নিষ্ঠার সাথে গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। চাণক্য তার দক্ষতা ও বুদ্ধিমত্তার সাহায্যে জীবনে সাফল্য অর্জনের জন্য অনেক নীতি তৈরি করেছিলেন।

আচার্য চাণক্য যিনি কৌটিল্য ও বিষ্ণুগুপ্ত নামেও পরিচিত। চাণক্য ইশার ৩৫০ বছর আগে জন্মগ্রহণ করেছিলেন। তিনি অর্থশাস্ত্র এবং নীতিশাস্ত্র রচনা করেছিলেন যা "চাণক্য নীতি" নামেও পরিচিত। যদিও চাণক্যের লেখা কথাগুলি অনেক পুরনো, কিন্তু তাঁর দেওয়া বক্তব্য আজও যথার্থ ও সঠিক বলে প্রমাণিত হয়।

জীবনে সফলতা পেতে হলে কিছু বিশেষ জিনিস থাকা দরকার। আপনি যদি বড় সাফল্য পেতে চান, তাহলে তাদের গুরুত্ব আরও বেড়ে যায়। আচার্য চাণক্য তার নীতিশাস্ত্রে এমন অনেক বিষয় বলেছেন যা সাফল্য অর্জনে অত্যন্ত সহায়ক হতে পারে। চাণক্য নীতি বলেছেন যে সাফল্য পেতে চারটি জিনিসের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ। এসবের একটিতেও যদি ঘাটতি থাকে তাহলে সফলতা পাওয়া থেকে বঞ্চিত হবেন।

সফলতা পেতে এই চারটি জিনিস আবশ্যক

আপনার গোপন কথা কাউকে বলবেন না:

আপনি যদি দুর্দান্ত সাফল্য পেতে চান তবে আপনার কৌশলটি গোপন রাখুন, অন্যথায় যারা আপনাকে ঘৃণা করে তারা এতে বাধা দিতে পারে। সেজন্য আপনি কাজটি সম্পূর্ণ না করা পর্যন্ত, এটি সম্পর্কে যতটা সম্ভব কাউকে বলবেন না। কারণ কৌশল হল সাফল্যের নীলনকশা।

কৌশল:

কৌশল সঠিক হলে আপাতদৃষ্টিতে অসম্ভব লক্ষ্যও অর্জন করা সম্ভব। অতএব, সাফল্য পেতে, অবশ্যই একটি কৌশল তৈরি করুন, প্রতিটি ক্ষেত্রে এটি পরীক্ষা করুন এবং তারপর এটিকে বাস্তবে রূপান্তর করার জন্য প্রস্তুত হন।

কঠিন কাজ:

চাণক্য নীতি বলেছেন যে ছোট সাফল্য সহজেই অর্জন করা যায়, তবে বড় সাফল্য পেতে হলে পরিশ্রম ছাড়া কাজ হয় না। যখন একজন ব্যক্তি তার লক্ষ্যের জন্য তার শ্রম এবং সময় ব্যয় করে, তখন সে অবশ্যই জয়ী হয়।

সময় ব্যবস্থাপনা:

যে ব্যক্তি সময়ের সদ্ব্যবহার করে কেবল সে-ই জীবনে সফলতা পেতে পারে। তাই সময়ের সঠিক ব্যবহার করার পাশাপাশি আপনার লক্ষ্য অনুযায়ী সিদ্ধান্ত নিন কোন কাজে কতটা সময় ব্যয় করা উপযুক্ত হবে। টাইম ম্যানেজমেন্ট ভালো হলে মানুষ অনেক সফলতা পায়।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

গভীর রাতে রিসর্টের দরজায় ওটা কে? ভাইরাল ভিডিও দেখলেই গায়ে কাঁটা দেবে! | Jalpaiguri | Viral Video |
একি কাণ্ড! লোকসভায় কল্যাণের চু কিতকিতকিত! ৪০০ পার নিয়ে মোদীকে খোঁচা! দেখুন | Kalyan Banerjee Today
রাশিফল ২ জুলাই ২০২৪ : মঙ্গলবারের রাশিফল, কেমন কাটবে আজ সারাদিন আপনার? দেখে নিন | Rashifal Today
মমতার এই 'ব্যবসা' বন্ধ করে দিলেন শুভেন্দু! নিজেই জানালেন, দেখুন | Suvendu Adhikari | Mamata Banerjee
Suvendu Adhikari : 'রাজ্যে ৩৫৫ ধারা জারি করে মমতার থেকে পুলিশ কেড়ে নেওয়া হোক' দাবি শুভেন্দুর