মলমাসে শুভ কাজ নিষিদ্ধ, এই সময় কীভাবে কাটাবেন বাস্তুদোষ, জেনে নিন

এই বছর সূর্য ১৬ ডিসেম্বর ২০২২ তারিখে ধনু রাশিতে প্রবেশ করেছে এবং এই দিন থেকেই মলমাস শুরু হয়েছে। মলমাসের গুরুত্ব এবং এতে যে কাজগুলি করতে নেই, সে সম্পর্কে জেনে নিন 

Web Desk - ANB | Published : Dec 21, 2022 5:43 PM IST

হিন্দু ধর্মে খারমাসের বা মলমাসের বিশেষ গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে। এই মাসে কোন শুভ কাজ করা নিষেধ। এই মাসে পূজা ও বাস্তুর নিজস্ব বিশেষ তাৎপর্য রয়েছে। খারমাস শুরু হয়েছে ১৬ ডিসেম্বর। আসুন জেনে নিই কোন কোন বাস্তু টিপসগুলো আপনার এই মাসে চেষ্টা করা উচিত যাতে আপনার ভাগ্য উজ্জ্বল হয়।

উল্লেখ্য, এই বছর সূর্য ১৬ ডিসেম্বর ২০২২ তারিখে ধনু রাশিতে প্রবেশ করেছে এবং এই দিন থেকেই মলমাস শুরু হয়েছে। মলমাসের গুরুত্ব এবং এতে যে কাজগুলি করতে নেই, সে সম্পর্কে জেনে নিন। হিন্দু পঞ্জিকা অনুসারে, এক বছরে মোট ১২টি সংক্রান্তি হয়। সূর্য যখন ধনু এবং মীন রাশিতে প্রবেশ করে, তখন তাকে যথাক্রমে ধনু সংক্রান্তি এবং মীন অয়নকাল বলা হয়। সূর্য যখন ধনু এবং মীন রাশিতে অবস্থান করে তখন এই সময়কে মলমাস বা খরমাস বলা হয়। এতে যে কোনও শুভকাজ নিষিদ্ধ।

প্রধান গেটে একটি তোরণ লাগান

মলমাসের সময় বাড়ির প্রধান দরজায় তোরণ লাগাতে হবে। দরজায় আম পাতার তোরন রাখলে তা আপনার পরিবারের জন্য ফলদায়ক হতে পারে। প্রধান দরজার বাঁধন দিয়ে ঘরে দেবী লক্ষ্মীর আগমনের ইঙ্গিত দেয়।

ঘর গুছিয়ে রাখুন

সর্বদা ঘর পরিষ্কার রাখার পরামর্শ দেওয়া হয় তবে প্রধানত আপনি যদি খরমাসের সময় আপনার ঘর পরিষ্কার এবং পরিষ্কার রাখেন তবে এটি আপনার জীবনে সমৃদ্ধি এবং সুখ আনতে কার্যকর হতে পারে। নিশ্চিত করুন যে প্রধানত আপনার বসার ঘর বিশৃঙ্খলা মুক্ত হয়। এ ছাড়া ঘরের জানালা-দরজা পরিষ্কার রাখুন।

তুলসী গাছ

খারমাসে, আপনাকে অবশ্যই বাড়িতে একটি নতুন তুলসী গাছ লাগাতে হবে। এটি আপনার বাড়িতে সমৃদ্ধির দরজা খুলতে পারে। ঘরের এমন জায়গায় সবসময় তুলসী গাছ লাগান যেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকে। এটি বাড়ির উত্তর-পূর্ব কোণে লাগালে খুব শুভ হবে।

লবণ দিয়ে মোছা

বাস্তুশাস্ত্র অনুসারে, লবণ সমস্ত নেতিবাচক উপাদান শোষণ করে। খারমসের পুরো মাস জুড়ে যদি আপনি ঘরে লবণ দিয়ে ঘর মোছেন, তাহলে আপনার ঘরের সমস্ত বাস্তু দোষ দূর হয়ে যাবে।

গরীবদের দান করুন

দাতব্য বিশেষ ফলদায়ক বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে আপনি যদি খরমাস মাসে অভাবীকে খাওয়ান এবং তাদের প্রয়োজনীয় জিনিস দান করেন তবে ঘরে সর্বদা সমৃদ্ধি থাকে।

Share this article
click me!