চৈত্র নবরাত্রি পালন করার মাঝামাঝি সময়ে ঋতুস্রাব হয়ে গেলে কী করবেন? অবশ্যই জেনে নিন এই নিয়মগুলি

চৈত্র নবরাত্রি মহিলাদের কল্যাণের জন্য যথেষ্ট উপযোগী তিথি। ঋতুচক্র শুরু হয়ে গেলেও নবরাত্রি পালন করতে গেলে মানতে হয় নির্দিষ্ট কিছু নিয়ম। 

 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 12:13 PM IST

111

চৈত্র নবরাত্রিতে যাঁরা উপবাস করেন, তাঁদের পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পর্কিত অনেকগুলি নিয়ম মেনে চলা বাধ্যতামূলক। কিন্তু, নবরাত্রির ৯ দিনের মাঝামাঝি সময়ে যদি পূজারী নারীর ঋতুস্রাব হয়ে যায়, তাহলে কীভাবে পুজো করতে হবে, সে সম্পর্কে শাস্ত্রে কিছু বিশেষ নিয়ম বলা হয়েছে।

211

নবরাত্রির ৯ দিন খুবই গুরুত্বপূর্ণ। শক্তি স্বরূপা মায়ের উপাসনার কারণে এই উৎসবটি মহিলাদের কল্যাণের জন্য যথেষ্ট উপযোগী। নবরাত্রির মাঝামাঝি সময়ে মহিলাদের ঋতুস্রাব হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। এমন পরিস্থিতিতে মহিলারা দ্বিধায় পড়ে যান যে তাদের উপাসনা করা উচিত কি না।

311

কেউ যদি প্রথম থেকেই ভয় পেয়ে থাকেন যে, নবরাত্রির মাঝামাঝি সময়ে তাঁর এই সমস্যা দেখা দিতে পারে, তাহলে তাঁর উপবাস শুরুই করা উচিত নয়। এমন পরিস্থিতিতে যেকোনও মহিলা প্রথম ও শেষ উপবাসটি করতে পারেন। কারণ, ঋতুস্রাবের সময় মহিলাদের মাথা ঘোরা, ক্ষুধা হ্রাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে উপবাস রাখা উচিত নয়।

411

কিন্তু যেসব নারীদের এ ধরনের সমস্যা হয় না, তাঁরা উপবাস রাখতে পারেন। এই সময়ে দেবী মায়ের মূর্তি স্পর্শ করা উচিত নয়, বা উপাসনার কোনও উপাদানও ছোঁয়া উচিত নয়। মহিলারা এসময় উপোষ করলে ফালাহার করতে পারেন।

511

ঋতুচক্রের মধ্যে রয়েছেন, এমন মহিলারা উপবাসের পাশাপাশি দুর্গা সপ্তশতিও পড়তে পারেন। নির্জন স্থানে বসে এই পাঠটি করা যায়।

611

দুর্গা সপ্তশতি পাঠ ও শোনার মাধ্যমে আপনি উপবাসের পূর্ণ ফল পাবেন। মনে রাখবেন যে, স্নান করার পর পরিষ্কার কাপড় পরে এই পাঠটি করা উচিত।

711

যদি আপনার মাসিক চক্র নবরাত্রির আগেই শুরু হয়ে যায়, তবে আপনার উপবাস করা উচিত নয়। তবে আপনি যদি উপবাস রাখার সংকল্প নিয়েই থাকেন, তবে নিজেকে আটকাবেন করবেন না। তবে শাস্ত্রের নিয়ম অনুযায়ী, নিজে না পারলেও, বাড়ির অন্য কোনও সদস্যের দ্বারা আপনি পুজো করাতে পারবেন।

811

নবরাত্রির মাঝামাঝি সময়ে ঋতুস্রাব হওয়া মহিলাদের হতাশ হওয়ার প্রয়োজন নেই। এই সময়ে মনে মনে মা দুর্গার মন্ত্র জপ করা উচিত এবং মানসিকভাবে ধ্যান করা গুরুত্বপূর্ণ। এভাবে যেকোনও মানুষ পূজার পূর্ণ ফল পেতে পারেন এবং মা ভগবতী সমস্ত ইচ্ছা পূরণ করেন।

911

আপনি যদি প্রথম উপবাস করে থাকেন, অথচ শেষ উপবাসে গিয়ে আপনার ঋতুস্রাব হয়ে যায়, তাহলে আপনার অবশ্যই শেষ উপবাসটি রাখা উচিত, যদিও তার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম আছে। 

1011

চৈত্র নবরাত্রিতে, যখন আপনার মাসিক চক্র শেষ হবে, তখন ভালো করে স্নান করে নিন এবং পরিষ্কার পোশাক পরুন। ঋতুচক্রের সময়কার সমস্ত পরিচ্ছদ ভালো করে ধুয়ে ফেলুন। এরপরেই মা ভগবতীর উপাসনায় বসুন। এতে আর কোনও অপরিচ্ছন্নতার প্রভাব ঘরে থাকবে না।

1111

চৈত্র নবরাত্রির পুজোর নিয়মগুলি জেনে নিন এই লিঙ্কে ক্লিক করে: http://bitly.ws/BZ6q

Share this Photo Gallery
click me!
Recommended Photos