Ganesh Puja: বুধবার কেন গণেশের পূজা করা হয়, জেনে নিন গণপতি-র সম্পর্কে ৫টি মজার কথা

ভগবান বুদ্ধ ছাড়া প্রত্যেক বুধবার ভগবান গণেশের পূজা করারও শুভ দিন। কেন এই দিনে সিদ্ধি বিনায়কের পূজা করা হয়?

Sahely Sen | Published : Mar 6, 2024 4:11 AM IST

যেকোনও শুভ কাজ শুরু করার আগে ভগবান গণেশকে স্মরণ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে, যদি কোনও কাজে বারবার বাধা আসে, তাহলে ভগবান গণেশের নাম স্মরণ করলে সেই কাজের বাধা দূর হয়। ভগবান গণেশকে শুভ ও সমৃদ্ধির দেবতা হিসাবে বিবেচনা করা হয়। বুধবার গণেশের পূজা করা হয়। আপনি যদি নতুন কিছু শুরু করতে চান, তবে বুধবার ভগবান গণেশের নাম নিয়ে সেই কাজ শুরু করতে পারেন। ভগবান গণেশের সঙ্গে জড়িত এমন অনেক বিশেষ জিনিস রয়েছে , যেগুলির সম্পর্কে খুব কম মানুষই জানেন। আসুন, জেনে নেওয়া যাক সেই জিনিসগুলো কী কী।

 

বুধবার কেন শ্রী গণেশের পূজা করা হয়?

বুধবার ভগবান গণেশের আরাধনার সঙ্গে যুক্ত একটি গল্প আছে। এটা বিশ্বাস করা হয় যে, মা পার্বতী যেদিন গণেশকে সৃষ্টি করেছিলেন, সেদিন ভগবান বুদ্ধও কৈলাসে উপস্থিত ছিলেন। বুদ্ধদেব যখন বিনায়ককে দেখেছিলেন, তখন তিনি খুশি হয়ে তাঁর নিজের দিনটি অর্থাৎ, বুধবার  দিনটিকে ভগবান গণেশের উদ্দেশে উৎসর্গ করেছিলেন। এই কারণে বুধ গ্রহের প্রতিনিধি দিন বুধবার-এ শ্রী গণেশের পূজা করা হয়।


ভগবান গণেশ ৩ বছর ধরে মহাভারত রচনা করেছিলেন

এটা বিশ্বাস করা হয় যে, ভগবান গণেশ শুধুমাত্র বুদ্ধিমত্তা এবং শুভ কাজের দেবতাই নন, ভগবান গণেশের লেখার গতিও খুব দ্রুত ছিল। এই কারণেই বেদব্যাস মহাভারত লেখার জন্য শ্রী গণেশকে বেছে নিয়েছিলেন। মহাভারত, যে মহাকাব্যটি লিখতে অন্য কোনও দেবতার শতবর্ষ লেগে যেত, বেদব্যাসের কাছ থেকে কাহিনী শুনে গণেশ তা মাত্র ৩ বছরেই শেষ করে ফেলেছিলেন। 



শুধুমাত্র সামনে থেকে গণেশের দর্শন নিন

এটা বিশ্বাস করা হয় যে ভগবান গণেশের পিছনে দারিদ্র্য থাকে, তাই সর্বদা ভগবান গণেশকে সামনে থেকে দেখা উচিত। আপনি যদি মন্দির থেকে বেরিয়ে আসছেন, তাহলে কখনও সিদ্ধি বিনায়কের পিঠের দিক দর্শন করবেন না।


ভগবান গণেশ হলেন দেবী লক্ষ্মীর দত্তক পুত্র

 পুরাণ অনুযায়ী, মা লক্ষ্মীর কোনও সন্তান ছিল না। এই কারণে একদিন মা লক্ষ্মী খুব দুঃখ পেয়েছিলেন। মা পার্বতী যখন বিষয়টি জানতে পারেন, তখন তিনি শিশু গণেশকে মা লক্ষ্মীর কোলে বসিয়ে দেন এবং বলেন যে, গণেশ মা লক্ষ্মীরও সন্তান। এই কথা শুনে দেবী লক্ষ্মী খুব খুশি হলেন এবং বললেন যে, কেউ যদি তার সঙ্গে গণেশের পূজা না করে, তবে সেই ব্যক্তির জীবনে সুখ, সমৃদ্ধি এবং লক্ষ্মী আসবে না। তখন থেকেই দেবী লক্ষ্মীর সঙ্গে গণেশের পূজা করা হয়।
 

Share this article
click me!