Marriage Rule: পর পর সাতটি পাক, হিন্দু বিয়ের প্রত্যেকটি পাকের রয়েছে আলাদা আলাদা অর্থ, জানেন কি?

তিনবার, অথবা, চার-পাঁচ বার নয়, পর পর ৭ বারই কেন বর-কনেকে ঘুরতে হয় আগুনের চারপাশে? এই রীতির নেপথ্যে রয়েছে কতগুলি বিশেষ ধর্মীয় বিশ্বাস।

Sahely Sen | Published : Feb 13, 2024 3:34 AM IST

সুন্দর সজ্জিত মণ্ডপের নীচে পবিত্র আগুনের চারপাশে একসঙ্গে ঘোরেন স্বামী এবং স্ত্রী, হিন্দু বিয়ের এই সুন্দর শুভ মুহূর্ত যুগ থেকে যুগান্তরে চির বিদ্যমান। বর ও কনের চূড়ান্ত মিলনকে চিহ্নিত করে এই ‘সাত পাক’ অথবা ‘সাত ফেরে’। অর্থাৎ, ৭ বার ঘোরা। কিন্তু, তিনবার, অথবা, চার-পাঁচ বার নয়, পর পর ৭ বারই কেন ঘুরতে হয় আগুনের চারপাশে? এই রীতির নেপথ্যে রয়েছে কতগুলি বিশেষ ধর্মীয় বিশ্বাস।

-

বিয়ের একেকটি পাক আসলে একেকটি প্রতিশ্রুতি।

১) ওম এষা একপদী ভাব ইতি প্রথমন | ধনম ধান্যম পড়ে ভাদেত
 এই মন্ত্রে প্রথম পাকের অর্থ হল,
বর তাঁর বউ এবং তাঁদের জীবনের আসন্ন সন্তানদের যত্ন নেওয়ার প্রতিশ্রুতি দেন। বিনিময়ে কনেও প্রতিশ্রুতি দেন যে, তিনি তাঁর স্বামী এবং তাঁর পরিবারের যত্ন নেবেন।

২) ওম ওরজে জরা দস্তায়হা | কুটুম্বর্ন রাক্ষয়িষ্যামি সা অরবিন্দরম
দ্বিতীয় পাকে বর প্রতিশ্রুতি দেন যে তিনি তাঁর স্ত্রীকে সবরকম পরিস্থিতি থেকে রক্ষা করবেন। বিনিময়ে কনেও প্রতিশ্রুতি দেন যে তিনি স্বামীর সবরকম যন্ত্রণায় পাশে থাকবেন।


৩) ওম রায়স সন্তু জোরা দস্তায়াহা |  তাভ ভক্তি রূপে ভাদেদভাচা

তৃতীয় পাকে বর বলেন, আমি ধনী হওয়ার জন্য কঠোর পরিশ্রম করব, আমাদের সন্তানদের সুশিক্ষা দেব এবং প্রার্থনা করব যাতে আমাদের সন্তানরা দীর্ঘজীবী হয়। অন্যদিকে, নববধূ প্রতিশ্রুতি দেন যে, তিনি স্বামীকে একনিষ্ঠভাবে ভালোবাসবেন এবং অন্য সমস্ত পুরুষরা তাঁর কাছে গৌণ হবেন।


৪) ওম ময়ো ভাবাস জরাদস্তয়া হা | লালয়ামি চ পড়ে ভাদেত

চতুর্থ পাকে বর বলেন যে, জীবনকে পবিত্র এবং সুন্দর করার জন্য তিনি স্ত্রীয়ের কনের প্রতি কৃতজ্ঞ। তিনি আরও প্রার্থনা করেন যে, তাঁদের জীবন বাধ্য সন্তানকে নিয়ে ধন্য হোক। বিনিময়ে, নববধূ প্রতিশ্রুতি দেন যে, তিনি স্বামীকে মাথা থেকে পা পর্যন্ত আনন্দ এবং সুখ বর্ষণ করবেন।

৫) ওম প্রজাভায়াহা সন্তু জরাদস্তায়াহা | আরতে অর্বা সপদে ভাদেত

পঞ্চম পাকে স্বামী নিজের স্ত্রীকে তাঁর সেরা বন্ধু এবং প্রিয় শুভাকাঙ্ক্ষী হিসাবে ঘোষণা করেন। জীবনে তাঁর সমৃদ্ধ উপস্থিতির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাই তাঁর জন্য ঈশ্বরের কাছ থেকে আশীর্বাদ চান। অন্যদিকে, নববধূ তাঁর শেষ নিঃশ্বাস পর্যন্ত তাঁকে বিশ্বাস ও ভালোবাসার প্রতিশ্রুতি দেন।

৬) রুতুভ্যাঃ শত পদি ভব যজ্ঞ হোম ষষ্ঠে ভাচো ভাদেত

ষষ্ঠ পাকে স্বামী স্ত্রীকে জিজ্ঞেস করেন, "আপনি আমার সঙ্গে ছয়টি পদক্ষেপ নিয়ে আমার হৃদয়কে অপরিমেয় সুখে পূর্ণ করেছেন। চিরকাল এভাবে আমার সঙ্গে হেঁটে হৃদয়কে সুখে পরিপূর্ণ করবেন?" এর উত্তরে, নববধূ উত্তর দেন, "আমি চিরকাল তোমার পাশে থাকব এবং সর্বদা তোমাকে সুখী রাখব।"

৭) ওম সখি জরদস্তয়হগা | আত্মরশে সাক্ষিনো ভাদেত পড়ে

সপ্তম পাকে স্বামী এবং স্ত্রী একে অপরকে জীবনসঙ্গী হিসেবে স্বীকৃতি দিয়ে বলেন, "আমি তোমার এবং তুমি অনন্তকালের জন্য আমার।" নববধূ বলেন, "ঈশ্বর সাক্ষী, আমি এখন থেকে তোমার স্ত্রী। আমরা চিরকাল একে অপরকে ভালোবাসব, সম্মান করব এবং লালন করব।"

Share this article
click me!