বুধবার এইভাবে সিদ্ধাদাতা গণেশের পুজো করুন, দূর হবে বাধা- সংসার হবে সুখের

হিন্দুশাস্ত্র মতে গণেশের পুজো ছাড়া কোনও ধর্মীয় অনুষ্ঠান সম্পূর্ণ হয় না। কিন্তু বুধবার বাধাবিঘ্নকারী গণেশের পুজো করলে তিনি সহজেই প্রসন্ন হন। বুধবার গণের পুজো ভর্তের দুর্গতিনাশ হয়।

Web Desk - ANB | Published : Dec 13, 2022 7:00 PM IST / Updated: Dec 14 2022, 08:07 AM IST

পার্বতী নন্দন গণেশ বুদ্ধির কারক। সপ্তাহের অন্যান্য দিন গুলি গণেশ পুজো করা হলেও বুধবার গণেশ পুজো বিশেষ ফলদায়ক। বিশ্বাস করা হয় বুধবার গণেশ পুজো করলে সমস্ত কষ্ট দূর হয়। কেটে যায় সামনে আসা বাধা। তবে এইভাবে গণেশ পুজো করলেই খুশি হয় পার্বতী পুত্র।

হিন্দুশাস্ত্র মতে গণেশের পুজো ছাড়া কোনও ধর্মীয় অনুষ্ঠান সম্পূর্ণ হয় না। কিন্তু বুধবার বাধাবিঘ্নকারী গণেশের পুজো করলে তিনি সহজেই প্রসন্ন হন। বুধবার গণের পুজো ভর্তের দুর্গতিনাশ হয়।

বুধবার গণেশ পুজোর নিয়মঃ

সকালে স্নান সেরে পূর্ব দিকে মুখ করে গণেশের নাম স্মরণ করুন

একটি চৌকির ওপর লাল কাপড় রেখে গণেশকে বসান।

গণেশের মূর্তি ছাড়াও তার আরাধনা করা যায়। মূর্তি না থাকলে একটি তামার পাত্র একটি সুপারি বসিয়ে পুজো করতে পারেন।

পুজোর আগে ঘিয়ের প্রদীপ অবশ্যই জ্বালিয়ে দেবেন। আসনের ডান দিকে রাখুন।

মনে মনে গণেশের নাম জপ করুন

মাটির মূর্তি ব্যবহার করলে অবশ্যই গঙ্গাজলের ছড়া দিন। ধাতুর তৈরি হলে স্নান করিয়ে নিন।

গণেশ পুজোয় সর্বদা উজ্জ্বল রঙের ফুল দেবতাকে উৎসর্গ করুন। লাল ফুল হলে সবথেকে ভাল হয়। লাল জবা গণেশের প্রিয়। সঙ্গে অবশ্যই দুর্বা অর্পন করুন।

বাড়িতে বিবাদের পরিস্থিতি হলে সাদা গণেশ মূর্তি স্থাপন করুন।

গণেশের বিভিন্ন নামের স্তব করুন।

ওমঃ গং গণপতয়ে নমঃ - এই মন্ত্রের বিশেষ ফল পাওয়া যায়।

গণেশের পুজো করে বাকি দেবতাদের প্রণাম করুন। তাতে সকল দেবতা আশির্বাদ করেন বলে হিন্দু ধর্মে বিশ্বাস করা হয়।

হিন্দু ধর্মের প্রতিটি দিনও কোনও না কোনও দেবতার পুজো করা হয়। প্রতিটি দিনও কোনও না কোনও দেবতাকে উৎসর্গ করা হয়। বিশ্বাস করা হয় এই দিন গণেশের পুজো করতে তিনি তুষ্ট হন, প্রশন্ন হয়ে সকলের মনের ইচ্ছে পুরণ করেন। অনেকেই মনে করেন ভগবান গণেশের প্রিয় বার হল বুধ। প্রিয় গ্রহণ হল বুধ। গণেশ কিন্তু জ্ঞানের আধারও। সেই কারণেই বুধবারেই তাঁর বিশেষ পুজো হয়।

গণেশের পুজো করলে জীবনের সমস্ত ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। সুখ, সমৃদ্ধি পাওয়া যায়। জ্ঞাণ লাভের জন্য গণেশের পুজো করেন অনেকে। জীবনের চলার পথে বাধা দূর করতেও গণেশের পুজো করা হয়। গণের পুজোর সঙ্গে সঙ্গে অনেকেই বুধ গ্রহেরও পুজো করেন।

গণেশ পুজোর নিয়ম

গণেশকে শুধু দুর্বঘাস অর্পণ করে পুজো করতে পারেন। পুরাণ মনে গণেষ দুর্বা ঘাসেই তুষ্ট হন- এটি তাঁর অত্যান্ত প্রিয়। বুধবার যদি গণেশের বিশেষ পুজো করেন তাহলে অবশ্যই গুড় আর ধনে নিবেদন করুন। এতে তাঁর বিশেষ কৃপা পাওয়া যায়। এদিন কোনও বিশেষ কাজে বাইরে তাহলে অবশ্যই বাড়ি থেকে বার হওয়ার আগে কিছুটা মৌরি মুখে দিন। এতে দেবতা তুষ্ট হন। আশির্বাদে সব বাধা কেটে যাবে। বুধবার ভুলেও সবুজ রঙের কোনও পোশাক পরবেন না। তবে সঙ্গে সবুজ রুমাল রাখতে পারেন।

Share this article
click me!