মে মাস শেষ হওয়ার আগে করুন এই কয়েকটি কাজ, সারা বছরের জন্য খুলে যাবে অর্থভাগ্য

বাস্তুশাস্ত্রে এই মাসের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। এই মাসে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে সারা বছরই শুভ ফল পাওয়া যায়। 

Parna Sengupta | Published : May 22, 2022 2:30 AM IST

জ্যৈষ্ঠ মাসের অধিপতি হলেন মঙ্গল দেব এবং এই দিনগুলি দীর্ঘতম দিন। সূর্য দেবতার জ্যেষ্ঠতার কারণে এই মাসকে জ্যৈষ্ঠ বলা হয়। এই মাসটি জলের সাথে সম্পর্কিত। বিশ্বাস অনুসারে, ভগবান শ্রী রাম এবং ভগবান হনুমানের মিলন হয়েছিল শুধুমাত্র জ্যৈষ্ঠ মাসে। বাস্তুশাস্ত্রে এই মাসের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। এই মাসে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে সারা বছরই শুভ ফল পাওয়া যায়। 

জ্যোতিষশাস্ত্র মতে, প্রতিটি দিনের রয়েছে ভিন্ন তাৎপর্য। একই সঙ্গে প্রতিটি বস্তুর মধ্যে রয়েছে অন্তর্নিহিত শক্তি। এই শক্তি ইতিবাচক বা নেতিবাচক দুই ধরনেরই হতে পারে। জ্যৈষ্ঠ বাংলা সনের দ্বিতীয় মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের তৃতীয় মাস। জেষ্ঠা নক্ষত্র থেকে এই মাসের নামকরণ করা হয়েছে। শাস্ত্র মতে এই মাস অত্যম্ত গুরুত্বপূর্ণ‌। আসুন জেনে নেই এই ব্যবস্থাগুলো সম্পর্কে।

এই মাসের প্রতি মঙ্গলবার, সূর্যোদয়ের আগে স্নান করে হনুমানজির মন্দিরে যান এবং তুলসী পাতার মালা অর্পণ করুন। পুডিং-পুরি, মিষ্টি নিবেদন করুন। হনুমান চালিসা, বজরং বান এবং সুন্দরকাণ্ড পড়ুন। এই মাসে জলদানের বিশেষ গুরুত্ব রয়েছে। এই মাসে জল, মিষ্টি শরবত, কাঁচা লস্যি ইত্যাদি দান করা শুভ। আপনি এই মাসে ক্যান্টালুপ, তরমুজ, শসা ইত্যাদি দান করতে পারেন।

এই মাসে খুব গরম, তাই পাখিদের জন্য খাবার ও জল খোলা জায়গায় বা বাড়ির ছাদে রাখতে হবে। এ মাসে জলের অপচয় করা একেবারেই উচিত নয়। জলের অপচয়ের কারণে অখুশি হন বরুণ দেব। এই মাসে বেগুন খাওয়া উচিত নয়। জ্যৈষ্ঠ মাস এমন একটি মাস যাতে ভগবান শ্রী হরি বিষ্ণু তিল দান করে প্রসন্ন হন।

যে ব্যক্তি এই মাসে তিল দান করেন, তার সব ইচ্ছা পূরণ হয়। জ্যৈষ্ঠ মাসে সুশৃঙ্খল জীবনধারা অবলম্বন করতে হবে। এই মাসে সূর্যোদয়ের আগে বিছানা ত্যাগ করা উচিত। সকালে উঠে মা লক্ষ্মীকে স্মরণ করুন এবং পিতামাতা ও পূর্বপুরুষের আশীর্বাদ নিন। এতে করে মন সুখী থাকে। এই মাসে প্রয়োজনের তুলনায় ঘুমানো উচিত নয়। এই মাসে লাল মরিচ খাওয়া উচিত নয়। রসালো ফল খাওয়া এই মাসে উপযুক্ত বলে মনে করা হয়। এই মাসে পানীয় বেশি করে খাওয়া উচিত। এই বিষয়গুলি মেনে চললে সারা বছর সুখ ও সমৃদ্ধি আপনার পরিবারে উপস্থিত থাকবে। 

Share this article
click me!