খাওয়ার থালায় একসঙ্গে ৩ টি রুটি দেওয়া অশুভ, জেনে নিন ধর্মীয় ও বৈজ্ঞানিক কারণ

৩ সংখ্যাটি শুভ হওয়া উচিত কিন্তু বাস্তবে এর বিপরীত। পূজা বা যে কোনও শুভ কাজের ক্ষেত্রে ৩টি সংখ্যাকে অশুভ মনে করা হয়। যে কারণে খাবারের প্লেটে একসঙ্গে তিনটি রুটিও না দেওয়াই বাঞ্ছনীয়। 

Web Desk - ANB | Published : Apr 5, 2022 6:53 AM IST

হিন্দু ধর্মে, উপবাস-উৎসব, দৈনন্দিন জীবনের বিশেষ উপলক্ষ সম্পর্কিত অনেক কিছু বলা হয়েছে। এতে ঘুম, জেগে ওঠা, খাওয়া-দাওয়া, উঠা-বসা ইত্যাদির কিছু নিয়ম দেওয়া হয়েছে। এই নিয়মগুলি বহু শতাব্দী ধরে চলে আসছে এবং ঐতিহ্যের অংশ হয়ে উঠেছে। অনেক লোক অবশ্যই এই ঐতিহ্যগুলি অনুসরণ করছে তবে তারা তাদের পিছনের কারণগুলি সম্পর্কে অবগত নন। তেমনই একটি ঐতিহ্য হল খাবারের প্লেটে একসঙ্গে ৩টি রুটি একসঙ্গে না দেওয়ার রীতি রয়েছে। এর পেছনে শুধু ধর্মীয় কারণই নয়, বৈজ্ঞানিক কারণও দায়ী। 
৩ অশুভ সংখ্যা হিসাবে বিবেচিত হয় 
হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় যে ত্রিত্ব অর্থাৎ ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ এই মহাবিশ্ব সৃষ্টি করেছেন। তাকে মহাবিশ্বের স্রষ্টা, ধারক এবং ধ্বংসকারী হিসাবে বর্ণনা করা হয়েছে। এই দৃষ্টিকোণ থেকে, ৩ সংখ্যাটি শুভ হওয়া উচিত কিন্তু বাস্তবে এর বিপরীত। পূজা বা যে কোনও শুভ কাজের ক্ষেত্রে ৩টি সংখ্যাকে অশুভ মনে করা হয়। যে কারণে খাবারের প্লেটে একসঙ্গে তিনটি রুটিও না দেওয়াই বাঞ্ছনীয়। 
মৃত ব্যক্তির থালায় ৩টি রুটি দেওয়ার রীতি- 
এর পিছনে একটি বিশ্বাস আছে যে কেউ মারা গেলে তার ত্রয়োদশীর অনুষ্ঠানের আগে মৃত ব্যক্তির নামে খাবারের প্লেটে ৩টি রুটি একসঙ্গে রাখা হয়। তাই থালায় ৩টি রুটি রাখাকে মৃত ব্যক্তির খাদ্য হিসেবে গণ্য করা হয় এবং তা করা অশুভ। 
এ ছাড়া এটাও বলা হয় যে একজন মানুষ যদি একটি প্লেটে ৩টি রুটি এক সঙ্গে রেখে খাবার খান তাহলে তার মনে অন্যের সঙ্গে লড়াই করার অনুভূতি জাগে। তাই আপনার যদি দুটোর পরে আরও রুটির প্রয়োজন হয় তবে আপনি পরে আবার রুটি নিন কিন্তু একসঙ্গে খাবার পাতে ২ টোর বেশি রুটি রাখা উচিত নয়।
এর বৈজ্ঞানিক কারণ -
অন্যদিকে, বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে, একজন ব্যক্তির একবারে খুব বেশি খাবার খাওয়া উচিত নয়। বরং অল্প অল্প করে খান। একজন সাধারণ মানুষের জন্য একবারে এক বাটি ডাল, এক বাটি সবজি, ৫০ গ্রাম ভাত এবং দুটি রুটি খাওয়াই যথেষ্ট। এর বেশি খেলে তার অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। 

আরও পড়ুন- ঘর লাগোয়া বাথরুম থাকলে এই ভুলগুলি কখনোই নয়, তছনচ হয়ে যেতে পারে পরিবার

আরও পড়ুন- এই রাশিদের হাতে বা পায়ে কালো ধাগা পরা অত্যন্ত অশুভ, ফল হতে পারে মারাত্মক

আরও পড়ুন- এপ্রিল মাস কেমন প্রভাব ফেলবে মিথুন রাশির উপর, জেনে নিন বিস্তারিত

Share this article
click me!