Jivitputrika Vrat 2022: সন্তানদের মঙ্গল কামনায় মায়েরা এই ব্রত রাখতেই পারেন, জেনেনিন নিয়মগুলি


ধর্মীয় বিশ্বাস অনুসারে, জীবিতপুত্রিকা ব্রত মায়েরা তাদের সন্তানদের দীর্ঘায়ু ও উন্নতির জন্য পালন করেন। এই উপবাস জিতিয়া, জিউতিয়া এবং জ্যূতিয়া ব্রত নামেও পরিচিত।  হিন্দু ধর্মে অনেক উপবাস রয়েছে যার নিজস্ব গুরুত্ব রয়েছে। সেই সঙ্গে সন্তানদের সুখ ও মঙ্গলের জন্য মায়েদের পালন করা উপবাসগুলোর মধ্যে একটি জীবিতপুত্রিকা পালন করে। 

Web Desk - ANB | Published : Sep 5, 2022 1:28 PM IST

ধর্মীয় বিশ্বাস অনুসারে, জীবিতপুত্রিকা ব্রত মায়েরা তাদের সন্তানদের দীর্ঘায়ু ও উন্নতির জন্য পালন করেন। এই উপবাস জিতিয়া, জিউতিয়া এবং জ্যূতিয়া ব্রত নামেও পরিচিত।  হিন্দু ধর্মে অনেক উপবাস রয়েছে যার নিজস্ব গুরুত্ব রয়েছে। সেই সঙ্গে সন্তানদের সুখ ও মঙ্গলের জন্য মায়েদের পালন করা উপবাসগুলোর মধ্যে একটি জীবিতপুত্রিকা পালন করে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে এই উপবাস পালন করা হয়। এটি জিতিয়া, জিউতিয়া বা যুতিয়া ব্রত নামেও পরিচিত। এবছর অর্থাৎ ২০২২ সালের এই ব্রত পালন করা হবে ১৮ সেপ্টেম্বর। এই উপবাসে মায়েরা সারাদিন জলপান না করেই ব্রত পালন করেন। মূলত তাদের সন্তানদের দীর্ঘায়ু ও সুস্থতার জন্য প্রার্থনা করেন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, যে মায়েরা এই উপবাসকে আন্তরিক চিত্তে পূজা করেন এবং যথাযথভাবে পূজা করেন, তাদের সন্তানরা সুখী-সমৃদ্ধ থাকে এবং তারা বিপদ থেকে রক্ষা পায়। এই কঠিন নির্জলা উপবাসটি প্রধানত বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলিতে পালন করা হয়। তাহলে এখন জেনে নেওয়া যাক জীবিতপুত্রিকা ব্রতের মুহুর্ত ও পূজা পদ্ধতি সম্পর্কে।


জীবিতপুত্রিকা ব্রত ২০২২ তিথি
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি ১৮ সেপ্টেম্বর ২০২২ থেকে শুরু হবে এবং ১৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে শেষ হবে। অন্যদিকে,১৮ সেপ্টেম্বর জিতিয়া বা জীবিতপুত্রিকা ব্রত পালন করা হবে এবং উপবাস ভঙ্গ হবে। ১৯ সেপ্টেম্বর।

শুভ মুহূর্ত
আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে এই ব্রত পালন করা হয়। জীবিতপুত্রিকার সময় শুরু হবে ১৭ সেপ্টেম্বর দুপুর ২টো ১৪ মিনিটে। চলবে ১৯ সেপ্টেম্বর ৬টা ১০ মিনিট পর্যন্ত। উপবাসের সময় ১৮ সেপ্টম্বর বিকেল ৪টে ৩২ মিনিট পর্যন্ত।


জীবিতপুত্রিকা ব্রতের পদ্ধতি
জীবিতপুত্রিকা বা জয়ী ব্রত নির্জলা উপবাস এই দিনে মায়েরা তাদের সন্তানদের দীর্ঘায়ু ও সমৃদ্ধির জন্য পালন করেন। জয়ী ব্রতের প্রথম দিনে, মহিলারা সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করে এবং পরিষ্কার পোশাক পরে। অতঃপর পূজার পর সারাদিনে একবার মাত্র খাবার খান এবং তারপর নির্জলাকে সারাদিন উপোস রাখুন। জীবিতপুত্রিকা ব্রতের দ্বিতীয় দিনে সকালে স্নান সেরে মায়েরা পূজা করেন এবং তার পর সারাদিন এক ফোঁটা জলও পান করা হয় না। এই উপবাসের তৃতীয় দিনে সূর্যকে অর্ঘ্য নিবেদন করলেই মহিলারা উপবাস ভেঙে খাবার গ্রহণ করতে পারেন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই উপবাসের তৃতীয় দিনে প্রধানত ভাত খেতে পারেন। চাইলে অনেকেই রুটি খান। 

Share this article
click me!