দীপাবলির আগে ঘর পরিষ্কারের সময় এই ৫ জিনিস ভুলেও ফেলবেন না, লক্ষ্মী বাড়ি ছেড়ে চলে যায়

মনে করা হয় এগুলি ঘর থেকে ফেলে দেওয়ার ফলে ঘরের লক্ষ্মী চলে যায়। জেনে নেওয়া যাক এমন কোন কোন জিনিস যা ঘর থেকে ফেলে দেওয়া একেবারেই উচিত নয়।
 

Web Desk - ANB | Published : Oct 13, 2022 5:51 AM IST

দীপাবলি ২৪ অক্টোবর ২০২২ সোমবার পালিত হবে। এমন পরিস্থিতিতে ঘর পরিষ্কারের সময় এমন কিছু বিশেষ জিনিস আছে যা খারাপ বলে ফেলে দেওয়া উচিত নয়। মনে করা হয় এগুলি ঘর থেকে ফেলে দেওয়ার ফলে ঘরের লক্ষ্মী চলে যায়। জেনে নেওয়া যাক এমন কোন কোন জিনিস যা ঘর থেকে ফেলে দেওয়া একেবারেই উচিত নয়।

১) শঙ্খ-কড়ি- 
দীপাবলি পরিষ্কারের সময়, পুরানো শঙ্খ বা করি যদি পূজার সামগ্রীতে পাওয়া যায় তবে তা ভুলেও ফেলবেন না। এই দুটি জিনিসই মা লক্ষ্মীর প্রতীক। সেগুলো ধুয়ে ঘরের কোনও পবিত্র স্থানে রাখুন। কথিত আছে, এগুলি ঘর থেকে বের করে দিলে বাড়ির লক্ষ্মীও চলে যায়।

২) ঝাড়ু - 
ঝাড়ু-কে মা লক্ষ্মীর সঙ্গে সম্পর্কিত বলে মনে করা হয়। শাস্ত্র অনুসারে, বাড়িতে ভাঙা ঝাড়ু রাখলে নেতিবাচকতা আসে। তবে যদি এটি ফেলে দিতে হয় তবে শুক্রবার বা বৃহস্পতিবার ভুল করে করবেন না। এতে করে গৃহের সচ্ছলতা দূর হয় এবং দারিদ্র্য দূর হয়।

৩) শালু বা লাল কাপড়- 
কাপড়ের আলমারি থেকে যদি কোনও পুরনো খালি, যা ব্যবহার করা হয় না এমন লাল কাপড় বা শালু পাওয়া যায়, তাহলে তা ফেলে না দিয়ে নিরাপদে রাখুন, কারণ এটি সৌভাগ্যের প্রতীক। এতে মা লক্ষ্মীর কৃপা চিরকাল থাকবে।

৪) পুরানো কয়েন - 
প্রায়শই পরিষ্কার করার সময় পুরানো কয়েন একটি পার্স বা বাক্সে পাওয়া যায়, যা আজকের যুগে ব্যবহার অচল, কিন্তু ঘরে থাকার কারণে মা লক্ষ্মীর অধিবাস হয়। দীপাবলিতে দেবী লক্ষ্মীর পূজায়ও মুদ্রার পূজা করা হয়। অকেজো বলে ফেলে দেবেন না।

আরও পড়ুন- করওয়া চৌথ ব্রতের সময় কখন এবং কীভাবে উদযাপন করবেন, জেনে নিন উপাদান এবং পদ্ধতি

আরও পড়ুন- দীপাবলির দিন এই ৫টি কাজ করুন, আপনি মায়ের আশীর্বাদ পাবেন

আরও পড়ুন- ঘরের এই দিকে প্রতিষ্ঠা করুন দেবী লক্ষ্মীর মূর্তি, সম্পদ ঐশ্বর্যে ভরে উঠবে সংসার

৫) ময়ূরের পালক -

দীপাবলিতে পরিষ্কার করার সময় যদি ময়ূরের পালক পাওয়া যায়, তবে তা শুভ বলে মনে করা হয়। শ্রী হরির অবতার শ্রীকৃষ্ণের কাছে ময়ূর খুবই প্রিয়। ভুল করেও ময়ূরের পালক আবর্জনায় ফেলবেন না। কথিত আছে যে, বাড়িতে ময়ূরের পালকের উপস্থিতি আর্থিক লাভের ইঙ্গিত দেয়।

Read more Articles on
Share this article
click me!