বাস্তু পুরুষ মণ্ডল কী? জানুন কীভাবে বাস্তু পুরুষকে তুষ্ঠ করে জীবনে সুখ আর সমৃদ্ধি পাবেন

বাস্তু পুরুষ মণ্ডল অনুযায়ী সূর্যোদয় আর সূর্যাস্তের মাধ্যমে হিন্দু কসমোলজি অনুসারে যে চারটি কোন তৈরি হয় তার সঠিক ব্যবহার। অর্থাৎ আপনার বাড়ির চারটি কোন আপনি কী ভাবে ব্যবহার করছেন তার ওপরই নির্ভর করে সুখ আর সমৃদ্ধি। 

Saborni Mitra | Published : Apr 20, 2022 4:24 PM IST

ব্রহ্মা তৈরি করেছিলেন বাস্তু পুরুষ মণ্ডল। হিন্দু শাস্ত্র মতে  তিনি যেমন মানুষ সৃষ্টি করেছিলেন, জীবের তেমনই তাঁরই সৃষ্টি বাস্তু পুরুষ মণ্ডল। তবে এটির মধ্যে রয়েছে তিন আদি দেবতা- ব্রহ্মা- বিষ্ণু - মহেশ্বের সম্মিলিত শক্তি। পৌরানিক কথা অনুযায়ী দেবতা মানুষকে যখন মর্তে আটকে দিয়েছিলেন তখন ত্রিশক্তি তাঁদের জন্যই পাঠিয়েছিলেন বাস্তু পুরুষ মণ্ডলে। অন্য কল্পকথা অনুযায়ী ব্রহ্মার তৈরি বাস্তু পুরুষ শিব আর বিষ্ণুর থেকে শক্তি নিয়ে প্রবল পরাক্রমশালী হয়ে গিয়েছিলেন । দেবতাদের ত্রাশের কারণ তৈরি হয়েছিলেন। সেই সময়ই বাকি দেবতারা তাঁকে মাটিতে আটকে দেন। যে অবস্থায় বাস্তু পুরুষকে মাটিতে আটকে দেওয়া হয়েছিল সেটাই মণ্ডল অর্থাৎ নকশা। সেই ছক হল জ্যোতিষের যে ছক আমরা দেখি সেই ছক। 

বাস্তু পুরুষ মণ্ডলের বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। মণ্ডলা অর্থাৎ একটি চার্ট বা নকশা। পুরুষ মানে মাহাজাগতিক মানুষ বা শক্তি। আর বাস্তু হল বাড়ি। অর্থাৎ বাড়ির অধিভৌতিক পরিকল্পনা বা অতিপ্রকৃত শক্তিরে রুখে দেওয়ার নকশা। 

আর বাস্তু পুরুষ মণ্ডল অনুযায়ী সূর্যোদয় আর সূর্যাস্তের মাধ্যমে হিন্দু কসমোলজি অনুসারে যে চারটি কোন তৈরি হয় তার সঠিক ব্যবহার। অর্থাৎ আপনার বাড়ির চারটি কোন আপনি কী ভাবে ব্যবহার করছেন তার ওপরই নির্ভর করে সুখ আর সমৃদ্ধি। 

শাস্ত্র মতে বাস্তুশাস্ত্র অনুসারে মহাবাশিব পঞ্চভূত বা পাঁচটি উপাদেনর সমন্বয় গঠিত। আকাশ, বায়ু, আগুন,জল  আর মাটি। হিন্দু শাস্ত্র মতে মানুষের মধ্যেও এই পাঁচটি উপাদান থাকে। সেই সূত্র ধরেই বাস্তু পুরুষ মণ্ডলের ওপর ৪৫জন দেবতা একসঙ্গে আসীন হয়। আর ভিতরে থাকে ৩২ জন। একসঙ্গে এতগুলি দেবতার উপস্থিতি মানুষের মনে আর শরীরে শক্তি যোগায়। তাই বাড়ি তৈরির আগে বাস্তু পুরুষ মণ্ডল বা চার্ট অনুসরণ করা জরুরি। আর তা যদি সম্ভব না হয় আপনার ঠাকুরের আসনে অবশ্যই রাখুন ব্রহ্মা বিষ্ণ আর মহেশ্বের ছবি। 

আর বাস্তু পুরুষের কৃপা পেতে অবশ্যই ঘরে বাড়ির উত্তর পূর্ব কোনকে গুরুত্ব দিন। কারণ উত্তর পূর্ব কোন হলে বাড়ির ব্রহ্মস্থান। সেখানেই আপনি ঠাকুরের আসন প্রতিষ্ঠা করতে পারে। অথবা পড়াশুনা বা যোগব্যায়ামের জন্য এই কোনের ঘর ব্যবহার করতে পারে। বাস্তু পুরুষ মণ্ডল অনুযায়ী পূর্ব দিকে শোয়ার ঘরে হলে দম্পতির মধ্যে শান্তি বজায় থাকে। আর দক্ষিণ দিক কাজের কথা বলে - এই দিকে বসে প্রয়োজনীয় কাজ সারতেই পারেন। 

বাস্তু পুরুষকে তুষ্ঠ রাখার জন্য ঘরে রাখতেই পারেন রুদ্রাক্ষ, শালিগ্রাম, পবিক্র বাস্তু পুরুষ জ্যামিতি। এই সামগ্রীগুলি ঘর থেকে নেগেটিভ শক্তি দূর করে। বাস্তু দেবতার তুষ্ঠ করে। 
 

Share this article
click me!