তিলক লাগান - সাফল্য থাকবে মুঠোর মধ্যে, জানুন টিকার বৈজ্ঞানিক ভিত্তি ও উপকারিতা

হিন্দু শাস্ত্র তিলক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। হিন্দু ধর্মে পূজার সময়, কোনো বিশেষ অনুষ্ঠানে বা কোনো শুভ কাজে বের হওয়ার সময় কপালে তিলক লাগানোর প্রথা রয়েছে।

Web Desk - ANB | Published : Aug 21, 2022 3:18 PM IST

হিন্দু শাস্ত্র তিলক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। হিন্দু ধর্মে পূজার সময়, কোনো বিশেষ অনুষ্ঠানে বা কোনো শুভ কাজে বের হওয়ার সময় কপালে তিলক লাগানোর প্রথা রয়েছে। আসুন জেনে  তিলক লাগানোর নিয়ম ও গুরুত্ব সম্পর্কে।

তিলক লাগানোর নিয়ম

হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, সাধারণত কুমকুম, হলুদ, চন্দন, ভস্ম ইত্যাদির তিলক বা টিকা লাগানোর প্রথা রয়েছে। পূজার সময়, উৎসবে বা কোনো বিশেষ কাজে বের হওয়ার আগে তিলক লাগানোর প্রথা দীর্ঘ দিনের পুরনো। একই সময়ে, কিছু লোক আছেন যারা প্রদর্শনের জন্য তিলক লাগাতে পছন্দ করেন না, তারাও তাদের কপালে জল দিয়ে তিলক লাগাতে পারেন। কিন্তু জানেন কি শাস্ত্রে তিলক লাগানোকে এত গুরুত্বপূর্ণ মনে করা হয়েছে কেন? আসুন জেনে নেই এর উপকারিতা সম্পর্কে


তিলক লাগালে উপকার পাওয়া যায়
জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রতিদিন আপনার কপালে তিলক লাগালে কুণ্ডলীর গ্রহদের শান্ত করা যায়, ব্যক্তির স্বভাবে মাধুর্য আসে এবং তার সৌভাগ্য বৃদ্ধি পায়। সেই সঙ্গে যে বাড়ির লোকেরা নিয়মিত চন্দনের তিলক বা টিকা লাগান, তাদের বাড়িতে ধন-সম্পদ ও শস্য থাকে।

এছাড়া এর বৈজ্ঞানিক মতামতও রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে তিলক লাগালে আপনার আত্মবিশ্বাস বাড়ে। অন্যদিকে, নিয়মিত কপালে তিলক লাগালে এটি আপনার মস্তিষ্কে শীতলতা প্রদান করে এবং মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। সেই সঙ্গে কপালের মাঝখানে তিলক লাগালে তা আপনার মনের একাগ্রতা বাড়াতেও সহায়ক বলে মনে করা হয়।


জ্যোতিষশাস্ত্র মতে, সঙ্গে তিলক লাগান
তিলক লাগানোর জন্য শুধুমাত্র অনামিকা এবং বুড়ো আঙুল শুভ। তাই সচেতনভাবেই তিলক লাগানোর সময় এই দুটি আঙুল ব্যবহার করুন। এটা বিশ্বাস করা হয় যে নিয়ম মেনে তিলক লাগালে একজন ব্যক্তি তার কাজে সফলতা পান এবং তার সম্মান ও সম্মান বৃদ্ধি পায়।

Share this article
click me!