অক্ষয় তৃতীয়ায় এই ছোট্ট কাজ বিবাহিত জীবনকে সুখী করে তোলে, জেনে নিন প্রতিকার

ভগবানকে ফুলের মালা পরান এবং মনে রাখবেন পার্বতী এবং শিব যেন একই মালা পরতে পারেন। গৌরীতে সিঁদুর লাগান এবং ওম গৌরীশঙ্করায় নম ১০৮ বার জপ করুন।

Parna Sengupta | Published : May 2, 2022 5:52 PM IST

অক্ষয় তৃতীয়াকে নানাভাবে বিশেষ মনে করা হয়। এই দিনে শুধুমাত্র ধর্মীয় কাজ করার জন্য বিশেষ দিন এবং সময় পালন করতে হয় না, এই দিনে সমস্ত ধরণের শুভ কাজ শুরু করা যেতে পারে। হিন্দু ধর্মে অক্ষয় তৃতীয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, অক্ষয় তৃতীয়া শুধুমাত্র একটি শুভ বিবাহের জন্য একটি বিশেষ দিন নয়, একই সাথে এটি বিবাহিত জীবনকে সুখী করতেও খুব সহায়ক। চলুন জেনে নিই।

কিভাবে অক্ষয় তৃতীয়া উদযাপন করবেন

অক্ষয় তৃতীয়া তেসরা মে উদযাপিত হবে। এই বিশেষ দিনে, আপনি বাড়িতে প্রবেশের মাধ্যমে আপনার যেকোনো ব্যবসা শুরু করতে পারেন। এছাড়াও, কেনাকাটা এবং অন্যান্য শুভ কাজ করার জন্য এটি একটি বিশেষ দিন। এই দিনে দেবী লক্ষ্মীর পূজা করা হয়। এই দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করে ভগবান বিষ্ণু ও লক্ষ্মীর পূজা করুন। বিবাহিত জীবনের জন্য কিছু ব্যবস্থা নেওয়ার জন্যও এই দিন।

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়। এই দিনে শুভ ও শুভ কাজ করা যেতে পারে। এটি আখা তীজ নামেও পরিচিত। এবার অক্ষয় তৃতীয়া ২০২২ সালের ৩ মে পড়ছে। এই দিনে দেবী লক্ষ্মীর পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। শুধু তাই নয়, এই দিনে সোনা কেনা শুভ বলে মনে করা হয়।

অক্ষয় তৃতীয়ার তাৎপর্য

অক্ষয় তৃতীয়া দিনটি শুভ ও দাবীমূলক কাজের জন্য শুভ। এই দিনে আবুজা মুহুর্তা পালিত হয়। বিবাহের পাশাপাশি জামাকাপড়, সোনা-রূপার গয়না, যানবাহন, সম্পত্তি ইত্যাদির কেনাকাটাও এই দিনে শুভ বলে মনে করা হয়। এই দিনে দান-খয়রাতেরও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এটা করলে ধন-সম্পদ ও শস্যের অনেক বৃদ্ধি হয়।

সুখী দাম্পত্য জীবনের প্রতিকার

অক্ষয় তৃতীয়ার দিন সকালে স্নান করুন এবং পরিষ্কার পোশাক পরে ভগবান ভোলেনাথ ও পার্বতীর পূজা করুন। এই দিনে শিব পরিবারের পূজা করা খুব শুভ এবং বিবাহিত জীবন সুখী বলে মনে করা হয়। ভগবানকে ফুলের মালা পরান এবং মনে রাখবেন পার্বতী এবং শিব যেন একই মালা পরতে পারেন। গৌরীতে সিঁদুর লাগান এবং ওম গৌরীশঙ্করায় নম ১০৮ বার জপ করুন। প্রলেপ দেওয়া সিঁদুর সঙ্গে রাখুন।

অক্ষয় তৃতীয়ার তৃতীয় দিনে, গঙ্গা থেকে ধুয়ে দেবী লক্ষ্মীর প্রতিমায় গোলাপী ফুল এবং কাঁচের মালা অর্পণ করুন। এর পরে ১০৮ বার মন্ত্রটি জপ করুন। তবে রাতে ঘুমানোর আগে গলা থেকে মালা খুলে পরের দিন স্নানের পর পরুন।

আরও পড়ুন- শনি ও মঙ্গল এই দুই গ্রহের কু-নজর কাটায় এই রত্ন, অশুভ হলে ধ্বংস করে দেবে জীবন

আরও পড়ুন- এই রত্ন ধারণে নিমেষেই মেলে অর্থ খ্যাতি, সলমন খানও সব সময় সঙ্গে রাখেন এই রত্ন

আরও পড়ুন- ফকিরকে রাজা বানিয়ে দিতে পারে এই রত্ন, একমাত্র এই কয়টি রাশিই ধারণ করতে পারে নীলা

Share this article
click me!