লাল থেকে হলুদ- থরে থরে সাজানো একাধিক রঙ, জেনে নিন দোলের কোন রঙের কী অর্থ

গুরুজনের পায়ে আবির দিয়ে আশীর্বাদ নেওয়ার একটা পুরনো রীতি। অনেকেই মনে করেন, বসন্ত অনেকের জীবনে ভালোবাসা নিয়ে আসে। এবার বসন্ত উৎসবের (Festival) আনন্দ থাক শুরু থেকেই। এবার জেনে নিন দোলের কোন রঙের কী অর্থ।

Sayanita Chakraborty | Published : Mar 18, 2022 5:12 AM IST / Updated: Mar 18 2022, 10:44 AM IST

থরে থরে সাজানো নানা রকম রঙের আবির। এরই সঙ্গে বাজছে ‘রঙ বরসে ভিগে চুনরওয়ালি, রঙ বরসে’। শুরু হয়ে গিয়েছে বসন্ত উৎসব (Holi Festival)। চারিদিকে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে হোলির আনন্দ। ছোট থেকে বড় সকলেই মেতে ওঠেন রঙের উৎসবে। মন্দিরে মন্দিরে পুজিত হচ্ছেন রাধা-কৃষ্ণ। গুরুজনের পায়ে আবির দিয়ে আশীর্বাদ নেওয়ার একটা পুরনো রীতি। অনেকেই মনে করেন, বসন্ত অনেকের জীবনে ভালোবাসা নিয়ে আসে। এবার বসন্ত উৎসবের আনন্দ থাক শুরু থেকেই। এবার জেনে নিন দোলের কোন রঙের কী অর্থ।
 

লাল
জীবনশক্তি, সাহস ও আত্মবিশ্বাসের প্রতীক হিসেবে বিবেচিত। লাল রঙ (Red) ভালোবাসার প্রতীক। ভালোবাসার মানুষকে দিন এই রঙ। মেষ রাশির জাতক জাতিকাদের এই রঙ মাখাতে পারেন। এই রঙ সকলের জন্যই শুভ। দোলের উৎসবে, লাল রঙের ব্যবহার সব থেকে বেশি হয়ে থাকে।  
    
নীল রঙ

কথিত আছে, ভগবান কৃষ্ণের সঙ্গে নীল (Blue) বর্ণটি জড়িত। এই রঙ জলের উপাদান, ইতিবাচক শক্তি, বিশ্বাস, স্নেহ ও আধ্যাত্মিক বৃদ্ধির সঙ্গে যুক্ত। দোলের দিনই রঙ দিতে পারেন বন্ধু, ভালোবাসার মানুষ ও পরিবারের সদস্যদের। এই রঙ জীবনে আনন্দ নিয়ে আসবে। 

হলুদ রঙ
হলুদ রঙ (Yellow) দিয়ে খেলতে পারেন দোল। এই রঙ আনন্দ, উজ্জ্বলতা, শান্তি ও সমৃদ্ধির প্রতীক। হোলির আনন্দ হলুদ রঙ ছাড়া অসম্পূর্ণ। হোলিতে মেতে উঠুন হলুদ রঙে। পরিবার, বন্ধু, মনের মানুষ সকলে মাখাতে পারেন এই রঙ। 

গোলাপী রঙ
হোলি উদযাপনে প্রেম ও বন্ধুত্বের প্রতীক হিসেবে ব্যবহার করুন গোলাপী রঙ (Pink)। এই রঙ আনন্দ, সুখের প্রকাশ করে। ভালোবাসার এই রঙ দুগুণ করে তোলে হোলির আনন্দ।   

সবুজ
প্রশান্তিদায়ক রঙ হল সবুজ (Green)। মিথুন রাশির ছেলে-মেয়েদের অবশ্যই লাগান এই রঙ লাগান। সবুজ রঙটি আনন্দ, কর্তব্য ও ইতিবাচক মানসিতার প্রকাশ করে। সবুজ রঙে মেতে উঠতে পারেন দোলের উৎসবে। এই রঙ শুভ বলে গণ্য হয়। 

কমলা রঙ
ইতিবাচক ও শক্তির প্রতীক হল কমলা রঙ (Orange)। এটি সূর্যদেবের সঙ্গে যুক্ত। প্রিয়জনকে দোল উৎসবে মাখাতে পারেন কমলা রঙ। এই রঙ জ্ঞান, আধ্যাত্নিকতা ও বিশ্বাসের প্রতীক। এই রঙে রাঙিয়ে তুলতে পারেন বন্ধু ও প্রিয়জনকে। এই রঙ শুভ বলে মনে করা হয়। 

আরও পড়ুন- হোলিতে রয়েছে বিশেষ শুভ যোগ, দোলের দিন এই ভুলগুলি করলে পিছু ছাড়বে না দুর্ভাগ্য

আরও পড়ুন- দোল পূর্ণিমা কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন- সামনের সপ্তাহেই মিলবে চাকরির অফার, এই রাশির জাতকদের সামনে ভালো সময়

 
 

Share this article
click me!

Latest Videos

Virat Rohit Dance | প্রথমবার একসঙ্গে নাচলেন বিরাট-রোহিত #shorts #viratkohli #rohitsharma
Suvendu Adhikari Tweet : পঞ্চায়েত সমিতি অফিসেই বিডিও-র আইবুড়ো ভাত, ভিডিও টুইট করে নিন্দা শুভেন্দুর
Suvendu Adhikari : 'কৃষ্ণ কল্যাণী এবার আপনি তিহারে থাকবেন' কেন বললেন শুভেন্দু অধিকারী? দেখুন
Daily Horoscope Live: ৫ জুলাই শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Hardik Pandya | অনুরাগীদের উচ্ছ্বাসে আপ্লুত হার্দিক #shorts #hardikpandya