১৫ মার্চ থেকে শুরু হবে মীন সংক্রান্তি, জেনে নিন এই সংক্রান্তির তাৎপর্য ও নিয়মগুলি

সূর্য যখন মীন রাশিতে প্রবেশ করে তখন সূর্যের প্রভাবে বৃহস্পতির কার্যকলাপ কমে যায়, যার কারণে মীন সংক্রান্তির সঙ্গে এক মাস সূর্যের তেজ থাকে। সূর্য ১৪ এপ্রিল সকাল ৮ টা বেজে ৫৬ মিনিট পর্যন্ত মীন রাশিতে অবস্থান করবে। এর পর আবারও সূর্যের রাশি পরিবর্তন হবে। এর সঙ্গে ১৪ এপ্রিল থেকে মাঙ্গলিক কাজ শুরু হবে।

Web Desk - ANB | Published : Mar 8, 2022 7:22 AM IST / Updated: Mar 08 2022, 12:56 PM IST

সূর্যদেব প্রতি মাসে তার রাশিপরিবর্তন করেন । সূর্য প্রবেশ করলে সেই রাশির সংক্রান্তি শুরু হয়। এভাবে মোট ১২টি সংক্রান্তি হয়। ১৪ এবং ১৫ মার্চ রাতে, সূর্য কুম্ভ রাশি ছেড়ে মীন রাশিতে প্রবেশ করবে, এর সঙ্গে ১৫ মার্চ মীন সংক্রান্তি পালিত হবে। হিন্দু ক্যালেন্ডারের ফাল্গুন মাস) অনুসারে শেষ মাস, এই অনুসারে মীন সংক্রান্তিও হিন্দু বছরের শেষ সংক্রান্তি। সূর্য যখন মীন রাশিতে প্রবেশ করে তখন সূর্যের প্রভাবে বৃহস্পতির কার্যকলাপ কমে যায়, যার কারণে মীন সংক্রান্তির সঙ্গে এক মাস সূর্যের তেজ থাকে। সূর্য ১৪ এপ্রিল সকাল ৮ টা বেজে ৫৬ মিনিট পর্যন্ত মীন রাশিতে অবস্থান করবে। এর পর আবারও সূর্যের রাশি পরিবর্তন হবে। এর সঙ্গে ১৪ এপ্রিল থেকে মাঙ্গলিক কাজ শুরু হবে।

মীন সংক্রান্তির তাৎপর্য

শাস্ত্রে মীন সংক্রান্তির গুরুত্ব দেওয়া হয়েছে। মীন সংক্রান্তি থেকে, সূর্যের গতি উত্তরায়ণের দিকে যেতে শুরু করে, এতে দিন দীর্ঘ হতে থাকে এবং রাত ছোট হতে থাকে। শাস্ত্রে উত্তরায়ণকে দেবতাদের সময় বলে বর্ণনা করা হয়েছে। এমন অবস্থায় পূজা, ধ্যান, দান, পুণ্য, নদী স্নান, যোগাসন ইত্যাদির বিশেষ গুরুত্ব রয়েছে। এর গুণাগুণ বহুগুণে পাওয়া যায়। মীন সংক্রান্তির দিনে সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করা উচিত। নদীতে স্নান করতে পারলে খুব ভালো, না হলে গঙ্গার জলে মিশিয়ে স্নান করতে পারেন। এরপর অর্ঘ্য নিবেদন করে সূর্যদেবকে পূজা করতে হবে। সূর্য পূজার পর তিল, বস্ত্র ও শস্য দান করতে হবে। গরুকে চারণ খাওয়াতে হবে।

আরও পড়ুন- গ্রহের অশুভ প্রভাব কমাতে এই রত্নগুলি ধারণ করলে, দেখা দেয় অসাধারণ পরিবর্তন

আরও পড়ুন- তামার আংটি ধারন এই রাশির জাতকদের জন্য শুভ, ফল দেয় অবিশ্বাস্য

আরও পড়ুন- ভুলেও মেঝেতে এই পাঁচটি জিনিস রাখবেন না, একাধিক ক্ষতির কারণ হতে পারে এই ভুল

এই সময়ে এই কাজগুলি করবেন না-

Share this article
click me!