বালিশের নীচে রাখুন এক টুকরো পেঁয়াজ, আপনার সঙ্গী সম্পর্কে মিলবে অজানা তথ্য!

অনেকেই আছেন যারা সব খাবারেই পেঁয়াজের স্বাদ ভালবাসেন। তবে এটা খাওয়ার সময় হয়ত কল্পনাও করতে পারবেন না যে এই সবজি ঘিরে অদ্ভুত কিছু কুসংস্কার ছড়িয়ে রয়েছে। 

Parna Sengupta | Published : Apr 22, 2022 7:10 PM IST

বিশ্বের সর্বত্রই কম বেশি কুসংস্কার মেনে চলা হয়। তবে এদেশে অবশ্য তা একটু বেশি মাত্রাতেই মানা হয়। কুসংস্কার -এই শব্দটা নিয়ে বিতর্কের শেষ নেই। কেউ বিশ্বাস করেন, তো কেউ করেন না। অনেকেই ভয় পান, আবার কেউ কেউ ফুৎকারে উড়িয়ে দেন। তবু কুসংস্কার নিয়ে আগ্রহের শেষ নেই। এমন কিছু কাজ কাজ রয়েছে যা পরবর্তীকালে বিজ্ঞানমনস্ক মানুষের কাছে কুসংস্কারে পরিণত হয়েছে। খাবার নিয়েও এরকম বেশ কিছু কুসংস্কার রয়েছে, যা বেশ অনেকেই মেনে চলেন।

জানেন কী আমাদের ভীষণ পরিচিত পেঁয়াজ নিয়েও একাধিক কুংস্কার প্রচলিত?

পেঁয়াজ, সবাই খেতে পছন্দ করে না, সম্ভবত তাদের তীব্র গন্ধের কারণে আর ঝাঁঝালো স্বাদের জন্য জিভ জ্বলতে থাকে অনেকেরই। কিন্তু অনেকেই আছেন যারা সব খাবারেই পেঁয়াজের স্বাদ ভালবাসেন। তবে এটা খাওয়ার সময় হয়ত কল্পনাও করতে পারবেন না যে এই সবজি ঘিরে অদ্ভুত কিছু কুসংস্কার ছড়িয়ে রয়েছে। 

পেঁয়াজ নিয়ে কুসংস্কার

১. আপনি যদি একটি ছোট পেঁয়াজের মধ্যে পিন আটকে রাখেন এবং এটি একটি জানালার সিলে রাখেন তবে এটি আপনার ঘর থেকে খারাপ আত্মাকে দূর করে।

২. এটা বলা হয় যে আপনি ঘুমানোর সময় আপনার বালিশের নীচে একটি পেঁয়াজ রাখলে আপনার জীবনে ভবিষ্যত সঙ্গী কে হবে সে সম্পর্কে তথ্য দেয়। তাকে নাকি আপনি স্বপ্ন দেখতে পারে। সামনে আসলে তাকে চিনতেও পারবেন

৩. আপনি যদি দুটি সম্ভাব্য প্রেমের মধ্যে সিদ্ধান্ত নিতে চান তবে আপনাকে এই দুটি ব্যক্তির নাম দুটি পৃথক পেঁয়াজে কাটা উচিত। তারপরে পেঁয়াজগুলিকে একটি উষ্ণ জায়গায় রেখে দিন এবং তারপর ম্যাজিক দেখে নিন। কোন পেঁয়াজ প্রথম অঙ্কুরিত হবে তার থেকেই বুঝতে পারবেন আপনার আসল লাইফ পার্টনার কে হবেন। 

৪. পেঁয়াজের মধ্যে দুর্দান্ত যাদুকরী বৈশিষ্ট্য রয়েছে যা সাপ এবং ডাইনিকে তাড়াতে পারে বলেও বলা হয়। মনে করা হয় এই প্রাণীগুলি পেঁয়াজের গন্ধ দ্বারা বিতাড়িত হয় খুব দ্রুত। 

৫. সাধারণ সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও পেঁয়াজের রয়েছে। আপনি যদি নিজের সঙ্গে একটি পেঁয়াজ বহন করতে পারেন, তবে নাকি তা আপনার স্বাস্থ্যের জন্য দুর্দান্ত ফল দেবে।  অথবা আপনি একই ফলাফলের জন্য আপনার ঘরেও পেয়াজ ঝুলিয়ে রাখতে পারেন। 

আশ্চর্যজনকভাবে, বিজ্ঞানীরা বলছেন এটি সত্য হতে পারে, কারণ একটি কাটা পেঁয়াজ আসলে জীবাণুকে টেনে আনে ও তাদের মানুষের থেকে দূরে রাখতে সাহায্য করতে পারে। তবে সাবধান, আরেকটি কুসংস্কার বলে যে বাড়ির চারপাশে কোথাও একটি পেঁয়াজ ফেলে রাখলে বাড়ির বাসিন্দাদের মধ্যে মারামারি হতে পারে।

Share this article
click me!