পরশুরাম জয়ন্তীতে ভগবান পরশুরাম সম্পর্কিত বিশেষ কিছু অজানা বিষয়

ভগবান পরশুরাম ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু তাঁর স্বভাব ও গুণাবলী ছিল ক্ষত্রিয়দের মতো। হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, এমন সাতটি চিরন্তন দেবতা রয়েছে, যারা যুগ যুগ ধরে এই পৃথিবীতে বিরাজমান। এর মধ্যে একজন হলেন ভগবান পরশুরাম, ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার। 

Web Desk - ANB | Published : May 3, 2022 5:20 AM IST

প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার ভগবান পরশুরাম জয়ন্তী পালিত হয়। এই তারিখে অক্ষয় তৃতীয়ার উৎসব পালিত হয়। এইবার পরশুরাম জয়ন্তী ৩ মে ২০২২ তারিখে। এই দিনে ভগবান পরশুরামকে আচার-অনুষ্ঠানের মাধ্যমে পূজা করা হয় এবং শোভাযাত্রা বের করা হয়। ভগবান পরশুরাম ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু তাঁর স্বভাব ও গুণাবলী ছিল ক্ষত্রিয়দের মতো। হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, এমন সাতটি চিরন্তন দেবতা রয়েছে, যারা যুগ যুগ ধরে এই পৃথিবীতে বিরাজমান। এর মধ্যে একজন হলেন ভগবান পরশুরাম, ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার। আসুন জেনে নেওয়া যাক ভগবান পরশুরামের জীবন সম্পর্কিত কিছু কথা...

১) ন্যায়বিচারের ঈশ্বর
পরশুরাম ছিলেন ভগবান বিষ্ণুর অবতার। তিনি ভগবান শ্রী রামের জন্মের আগে জন্মগ্রহণ করেছিলেন। বৈশাখ শুক্লা তৃতীয়ার দিবারাত্রির প্রথম প্রহরে ভগবান পরশুরামের জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়। পরশুরাম জির জন্মের সময়কে সত্যযুগ ও ত্রেতার সন্ধি কাল বলে মনে করা হয়। ভগবান শিবের পরম ভক্ত পরশুরাম জিকে ন্যায়ের দেবতা বলে মনে করা হয়।
২) গণপতিকেও শাস্তি দেওয়া হয়েছিল
কিংবদন্তি অনুসারে, এমনকি গণেশ নিজেও ভগবান পরশুরামের ক্রোধ থেকে রক্ষা পাননি। ব্রহ্মবৈবর্ত পুরাণ অনুসারে, একবার পরশুরাম যখন শিবকে দেখতে কৈলাস পর্বতে পৌঁছেছিলেন, তখন ভগবান গণেশ তাকে শিবের সাথে দেখা করতে বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে তিনি কুঠার দিয়ে ভগবান গণেশের একটি দাঁত ভেঙে দেন। এর পরে ভগবান গণেশ একদন্ত নামে পরিচিত হন।

৩) প্রত্যেক যুগে উপস্থিত থাকুন
রামায়ণ ও মহাভারত দুই যুগের পরিচয়। রামায়ণ সংঘটিত হয়েছিল ত্রেতাযুগে এবং মহাভারত দ্বাপরে। পুরাণ অনুসারে একটি যুগ কোটি কোটি বছরের। এমতাবস্থায় ভগবান পরশুরাম শুধু শ্রী রামের লীলা নয়, মহাভারতের যুদ্ধও দেখেছিলেন।

৪) ভগবান কৃষ্ণকে দেওয়া চক্র
রামায়ণ যুগে, যখন সীতা স্বয়ম্বরে ধনুক ভেঙ্গে পরশুরাম জি ক্রুদ্ধ হয়ে লক্ষ্মণের সাথে কথোপকথন করেছিলেন, তখন ভগবান শ্রী রাম পরশুরামকে তাঁর সুদর্শন চক্র অর্পণ করেছিলেন। একই সুদর্শন চক্র পরশুরাম জি দ্বাপর যুগে ভগবান শ্রীকৃষ্ণকে ফিরিয়ে দিয়েছিলেন।

৫) এই অভিশাপ কর্ণকে দেওয়া হয়েছিল
পরশুরাম জিও কর্ণ ও পিতামহ ভীষ্মকে অস্ত্র-শস্ত্র শিক্ষা দিয়েছিলেন। কর্ণ ভগবান পরশুরামের কাছে মিথ্যা কথা বলে শিক্ষা লাভ করেছিলেন। পরশুরাম জি এই কথা জানতে পেরে কর্ণকে অভিশাপ দেন যে, তিনি মিথ্যা বলে যে জ্ঞান অর্জন করেছেন, যুদ্ধের সময় সেই জ্ঞান তিনি ভুলে যাবেন এবং কেউ অস্ত্র বা অস্ত্র চালাতে পারবেন না। ভগবান পরশুরামের এই অভিশাপই শেষ পর্যন্ত কর্ণের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

৬) ক্ষত্রিয়দের ২১ বার ধ্বংস করেছেন
ভগবান পরশুরাম কোনও কারণ ছাড়াই কখনো রাগ করতেন না। সম্রাট সহস্ত্রার্জুনের অত্যাচার ও অজাচার যখন চরমে পৌঁছেছিল, তখন ভগবান পরশুরাম তাকে শাস্তি দেন। ভগবান পরশুরাম যখন তাঁর মায়ের কাছ থেকে জানতে পারলেন যে, দুষ্ট রাজা সহস্ত্রার্জুন, যিনি ঋষিদের আশ্রম ধ্বংস করেছিলেন এবং তাদের হত্যা করেছিলেন, তিনি তাঁর আশ্রমে আগুন লাগিয়ে কামধেনুকে হরণ করেছিলেন। তারপর পৃথিবীকে দুষ্ট ক্ষত্রিয়মুক্ত করার প্রতিজ্ঞা করলেন। এর পর তিনি অক্ষৌহিণী সেনা ও তার শত পুত্রসহ সহস্ত্রার্জুনকে হত্যা করেন। ভগবান পরশুরাম 21 বার দুষ্ট ক্ষত্রিয়দের ধ্বংস করেছিলেন।

৭) ভগবান শিব পরশু অস্ত্র দিয়েছিলেন
ভগবান পরশুরামের মাতার নাম রেণুকা এবং পিতার নাম জমদগ্নি ঋষি। তিনি ছিলেন তার পিতামাতার চতুর্থ সন্তান। পরশুরামের চেয়ে বড় তিন ভাই ছিল। বাবার নির্দেশে মাকে খুন করেছে সে। যার কারণে তিনি মাকে হত্যার পাপ অনুভব করেছিলেন, যা ভগবান শিবের তপস্যা করার পরে দূর হয়েছিল। ভগবান শিব মৃত্যু জগতের কল্যাণের জন্য তাকে পরশু অস্ত্র দিয়েছিলেন, যার কারণে তাকে পরশুরাম বলা হয়।

Share this article
click me!