চাণক্য নীতি-প্রেমের সম্পর্ক টিঁকবে সারা জীবন, নজর দিন এই বিষয়গুলিতে

চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্যকে সম্রাট বানিয়েছিলেন। যদিও চাণক্যের এই নীতিশাস্ত্র রাজাদের আমলের। কিন্তু চাণক্যের নীতিগুলি আজকের যুগেও খুব প্রাসঙ্গিক বলে বিবেচিত হয়েছে। 

Web Desk - ANB | Published : Jun 8, 2022 11:58 AM IST

আচার্য চাণক্য তার নীতিশাস্ত্রে ব্যবসা, ব্যক্তিগত এবং বিবাহিত জীবন সম্পর্কিত অনেক বিষয় আলোচনা করেছেন। প্রেমের জীবন উন্নত করার জন্য, চাণক্য নীতি শাস্ত্রে অনেক নীতি দিয়েছেন। চাণক্য জি সর্বদা তাঁর নীতি দিয়ে সমাজকে পরিচালিত করেছেন। এটা বিশ্বাস করা হয় যে একজন ব্যক্তি যে আচার্য চাণক্যের নীতি অনুসরণ করে তার জীবনে অনেক উন্নতি হয়। এই নীতির জোরে, চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্যকে সম্রাট বানিয়েছিলেন। যদিও চাণক্যের এই নীতিশাস্ত্র রাজাদের আমলের। কিন্তু চাণক্যের নীতিগুলি আজকের যুগেও খুব প্রাসঙ্গিক বলে বিবেচিত হয়েছে। 

আচার্য চাণক্য ব্যাখ্যা করেছেন যে প্রেমের সম্পর্কের মধ্যে থাকা দুজন মানুষের একে অপরের প্রতি অটুট বিশ্বাস থাকা উচিত, তাঁর মতে, যে সম্পর্কের মধ্যে আস্থা থাকে সেই সম্পর্ক প্রতিটি চ্যালেঞ্জ জয় করতে সফল হয়। এছাড়াও, চাণক্য বলেছেন যে সম্পর্কের ক্ষেত্রে স্বাধীনতা থাকা খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই সেসব বিষয় সম্পর্কে যা খেয়াল রাখলে প্রেমের সম্পর্কের টানাপোড়েন দূর করা যায়।

১. সম্মান

সবাই সম্মান চায়। যখন মানুষের সম্মানে আঘাত লাগে, তখন সে ভিতর থেকে ভেঙ্গে পড়ে এবং নিজেকে দুর্বল ভাবতে থাকে। যখন সম্মানের অভাব হয়, তখন সম্পর্ক দুর্বল হয়ে পড়ে, তাই সম্পর্কের মধ্যে একে অপরকে সম্মান দেওয়া উচিত। 

২. অহংকার

চাণক্য বলেছেন যে প্রেমের সম্পর্কের মধ্যে অহংকার স্থান হওয়া উচিত নয়। চাণক্য প্রেমকে সরলতার একটি রূপ বলে মনে করেন। প্রেমের সম্পর্কের মাঝখানে যদি অহং চলে আসে, তাহলে আপনি সঙ্গীর গুরুত্বকে অবমূল্যায়ন করতে শুরু করেন, অন্য সঙ্গী নিজেকে দুর্বল ভাবতে শুরু করেন, যার কারণে সম্পর্কের মধ্যে দূরত্ব তৈরি হয়, সেজন্য কখনই অহংকার থাকা উচিত নয়।

৩. বিশ্বাস

ভালোবাসার ভিত্তি হলো বিশ্বাস। সম্পর্কের প্রতি আস্থা না থাকলে তা বেশিদিন টিকতে পারে না।যারা তাদের জীবনসঙ্গীকে নিজের মত করে বাঁচার স্বাধীনতা দেন, তাদের সম্পর্ক সবসময় সফল হয়।

৪. নিরাপত্তা বোধ

যে ব্যক্তি তার গার্লফ্রেন্ড, স্ত্রীকে নিরাপত্তা দিতে পারেন, সেই ব্যক্তি ভালবাসায় সফল। তাদের সুন্দর পরিবেশ দিতে পারলে, সেই ভালবাসাও চিরস্থায়ী হয়। সেখানে ভালোবাসা কখনো কমে না। এটা বিশ্বাস করা হয় যে প্রতিটি মহিলা তার স্বামীর মধ্যে তার পিতার ছায়া দেখেন, আপনি যদি তার সাথে সুরক্ষামূলক আচরণ করেন তবে তিনি আপনার সাথে থাকবেন।

Read more Articles on
Share this article
click me!