Putrada Ekadashi 2022: বছরের প্রথম একাদশী, জেনে নিন তিথি, শুভ সময় এবং পূজা পদ্ধতি

একাদশীর উপবাসকে শাস্ত্রে সবচেয়ে পুণ্যময় ও শ্রেষ্ঠ উপবাস হিসেবে বিবেচনা করা হয়েছে। প্রতি মাসে দুটি একাদশী হয়। সমস্ত একাদশী ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উত্সর্গীকৃত এবং সমস্ত একাদশীর বিভিন্ন নাম ও তাৎপর্য রয়েছে। আজ থেকে নতুন বছর শুরু হয়েছে। এই বছরের প্রথম একাদশী ১৩ জানুয়ারি, ২০২২-এ পড়বে।
 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 6:56 AM IST

একাদশীর উপবাসকে শাস্ত্রে সবচেয়ে পুণ্যময় ও শ্রেষ্ঠ উপবাস হিসেবে বিবেচনা করা হয়েছে। প্রতি মাসে দুটি একাদশী হয়। সমস্ত একাদশী ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উত্সর্গীকৃত এবং সমস্ত একাদশীর বিভিন্ন নাম ও তাৎপর্য রয়েছে। আজ থেকে নতুন বছর শুরু হয়েছে। এই বছরের প্রথম একাদশী ১৩ জানুয়ারি, ২০২২-এ পড়বে।

এই একাদশী পুত্রদা একাদশী নামে পরিচিত। পুত্রদা একাদশী বছরে দুবার আসে, একটি পৌষ মাসে এবং অন্যটি শ্রাবণ মাসে। পৌষ মাসের শুক্লপক্ষের একাদশীকে পৌষ পুত্রদা একাদশী বলা হয়। যারা সন্তান ধারণ করতে ইচ্ছুক তাদের জন্য এই উপবাস খুবই শুভ বলে মনে করা হয়। জেনে নিন শুভ সময়, পূজার পদ্ধতি, গুরুত্ব ও কাহিনী।
শুভ সময়
পৌষ পুত্রদা একাদশী ১২ জানুয়ারি বিকেল ৪টা বেজে ৪৯ মিনিটে শুরু হবে এবং ১৩ জানুয়ারি সন্ধ্যা ৭ টা বেজে ৩২ মিনিটে শেষ হবে। উদয় তিথি অনুসারে, এই উপবাস শুধুমাত্র ১৩ জানুয়ারি রাখা হবে। ১৪ জানুয়ারি ২০২২ এ এই উপবাস ভাঙবে।
উপাসনা পদ্ধতি
যে কোনও একাদশীর উপবাসের নিয়ম দশমী তিথি থেকে প্রযোজ্য এবং দ্বাদশীর উপবাস পরাণ পর্যন্ত চলতে থাকে। আপনি যদি এই উপবাস করতে চলেছেন, তবে দশমীর দিন সূর্যাস্তের আগে খাবার খান। খাবারে পেঁয়াজ রসুন ইত্যাদি খাবেন না। একাদশীর দিন স্নান করে উপবাসের ব্রত নিন। এর পর নারায়ণ-কে পুজো করুন অথবা এর গোপাল রূপের পূজা করুন। এই সময় ভগবানকে ধূপ, দীপ, ফুল, অক্ষত, চেলি, ফুলের মালা ও নৈবেদ্য অর্পণ করুন এবং পুত্রদা একাদশীর উপবাসের গল্প পাঠ করুন। দিনে ব্রত রাখুন, রাতে ফল খান। দ্বাদশীর দিন স্নান, পূজা ইত্যাদির পর ব্রাহ্মণকে অন্ন দান করুন এবং দক্ষিণা দিন। আপনার ব্রত খুলুন।
ব্রতর গুরুত্ব
পুত্রদা একাদশীর উপবাস নিঃসন্তান দম্পতিদের জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। এই ব্রত পালন করলে যোগ্য সন্তান লাভ হয়। এছাড়াও যারা সন্তানদের সুস্থতার জন্য এই ব্রত রাখেন, তাদের সন্তান দীর্ঘায়ু সহ জীবনে অনেক উন্নতি লাভ করে। তাদের সন্তানরা অনেক উন্নতি করে এবং পরিবারের জন্য খ্যাতি এনে দেয়।
উপবাসের গল্প
ভদ্রাবতী রাজ্যে সুকেতুমান নামে এক রাজা রাজত্ব করতেন। তাঁর স্ত্রী ছিলেন শৈব্য। রাজার সবকিছু ছিল, শুধুমাত্র কোন সন্তান ছিল না। এমতাবস্থায় রাজা-রানি দুঃখিত ও চিন্তিত হতেন। পিন্ডদানের দুশ্চিন্তা রাজার মনে উদ্বিগ্ন হতে লাগল। ছেলেমেয়েদের চিন্তায় রাজার মন খুব অস্থির হয়ে উঠত। এই কারণে তিনি রাজপথ ঠিকমতো সামলাতে পারছিলেন না। তাই একদিন রাজপাঠ ছেড়ে বনের দিকে চলে গেলেন।
রাজা বনে পাখি ও পশুপাখি দেখতে পেলেন। রাজার মনে খারাপ চিন্তা আসতে লাগল। এরপর রাজা দুঃখ পেয়ে পুকুরের পাড়ে বসে পড়লেন। পুকুরের পাড়ে ঋষিদের আশ্রম গড়ে উঠেছিল। রাজা আশ্রমে গিয়ে ঋষিদের মনের কথা জানালেন। রাজার উদ্বেগের কথা শুনে ঋষি বললেন, তোমরা নিয়ম অনুসারে পুত্রদা একাদশীর উপবাস করুন। ঋষিদের উপদেশে রাজা পুত্রদা একাদশীর উপবাস পূর্ণ ভক্তি ও নিয়মে দ্বাদশীতে পালন করেন। ফলে কিছু দিন পর রানী গর্ভধারণ করেন এবং নয় মাস পর রাজা একটি পুত্রসন্তান লাভ করেন।

আরও পড়ুন- Capricorn Work Life 2022: নতুন বছরে কেমন প্রভাব পড়বে মকর রাশির অর্থ ও কর্মজীবনে

 আরও পড়ুন- Important Astro Dates In 2022: দেখে নিন ২০২২ সালের প্রধান জ্যোতিষ সংক্রান্ত ঘটনাগুলি

 আরও পড়ুন- New Year Prediction 2022: নতুন বছরে এই রাশিগুলোর বাড়বে মানসিক চাপ, সমস্যার সম্মুখীণ হতে হবে

 আরও পড়ুন- Mars Transit 2022: নতুন বছরের শুরুতেই রাশি পরিবর্তন করবে মঙ্গল, এই ৫ রাশির ভাগ্য উজ্জ্বল হবে

Share this article
click me!