রাখি পূর্ণিমায় বোনরা অবশ্যই করুন এই চার কাজ, ভাইয়ের উন্নতির জন্য খুবই ফলদায়ক এই টোটকা

শাস্ত্র অনুসারে, রাখি উৎসবে ভাই ও বোন উভয়কেই কিছু বিশেষ কাজ করতে হবে, এতে তাদের সম্পর্ক শুধু মজবুত হবে না, ভাইয়ের উন্নতির জন্যও উপকারী বলে মনে করা হয়। আসুন জেনে নিই সেই কাজগুলো কি কি।
 

Web Desk - ANB | Published : Aug 1, 2022 7:33 AM IST

রাখি উৎসব ১১ আগস্ট ২০২২ পালিত হবে। প্রতি বছর শ্রাবণ পূর্ণিমায় বোন তার ভাইয়ের কব্জিতে রক্ষার সুতো বেঁধে দেয়। রাখি বেঁধে বোনরা তার ভাইয়ের দীর্ঘায়ু ও সুখী জীবন কামনা করেন। বিনিময়ে, ভাই বোনকে উপহার দিয়ে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। শাস্ত্র অনুসারে, রাখি উৎসবে ভাই ও বোন উভয়কেই কিছু বিশেষ কাজ করতে হবে, এতে তাদের সম্পর্ক শুধু মজবুত হবে না, ভাইয়ের উন্নতির জন্যও উপকারী বলে মনে করা হয়। আসুন জেনে নিই সেই কাজগুলো কি কি।

লক্ষ্মী-নারায়ণের পূজা-
রাখিতে ভাইয়ের কব্জিতে রাখি বাঁধার আগে, বোনকে অবশ্যই দেবী লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুর পূজা করতে হবে। শাস্ত্র অনুসারে, এই দিনে কনকধারা স্তোত্র এবং বিষ্ণু সহস্রনাম পাঠ করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। এটা বিশ্বাস করা হয় যে ভাই এবং বোন উভয়ই স্বাস্থ্যের বর পাওয়া যায়।

দান করা-
দাতব্য দানের সবচেয়ে বড় কাজ। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে ভাই-বোন, এই দিনে কোনও দুঃস্থ বা অভাবী ব্যক্তিকে খাবার এবং অর্থ দান করলে তাদের সম্পর্ক কখনও তিক্ত হয় না। জীবনে উন্নতির পথ দেখায়।

 রাখির সুতোয় বাঁধা দেবদেবী-
রাখি বোন এবং ভাইকে রাখি বাঁধার আগে, ভগবান শ্রীকৃষ্ণকে একটি রাখি বেঁধে দিন। শ্রী কৃষ্ণ দ্রৌপদীকে ভগিনী মনে করতেন, যখন দ্রৌপদীর কাপড় ছিঁড়ে ফেলা হয় তখন ভগবান শ্রীকৃষ্ণ দ্রৌপদীকে রক্ষা করেন। এই দিনে ভগবান কৃষ্ণকে রাখি বেঁধে, তিনি প্রতিটি পরিস্থিতিতে আপনার সুরক্ষা ঢাল হয়ে ওঠেন।

আরও পড়ুন- শ্রাবণের তৃতীয় সোমবারে শিব চল্লিশা পাঠ, ভক্তদের ঋণ থেকে মুক্তির পথ দেখান মহাদেব

আরও পড়ুন- নাগ পঞ্চমীর আগের রাতে ১১ টাকার এই টোটকা কাজে লাগান, পূরণ হবে মনের সব ইচ্ছা

আরও পড়ুন- শুরু হচ্ছে উৎসবে ভরা অগাষ্ট মাস, দেখে নিন এই মাসের উৎসব ও পার্বণের তালিকা

 যানবাহন
হিন্দু ধর্মে, রাখির দিনে, বোনেরা ভাইদের ছাড়া বোনদের হাতেও রাখি বাঁধে। এতে বোনের দুর্ঘটনার ঝুঁকি এড়াতে পারে বলে মনে করা হয়। বড় বোনরা যাতে তার ভাইকে রক্ষা করে সেজন্য বোনেরা এই রীতিনীতি মেনে চলে।

Read more Articles on
Share this article
click me!