কবে হবে শ্রাবণ মাসের পূর্ণিমা, জেনে নিন এর পূজা পদ্ধতি ও ধর্মীয় গুরুত্ব

এই দিনে কল্যাণের দেবতা হিসাবে বিবেচিত ভগবান শিবের রুদ্রাভিষেক এবং বিশ্বপালক ভগবান বিষ্ণুর আশীর্বাদ পেতে উপবাস করা হয়। এর পাশাপাশি এই পবিত্র উৎসবটি চাঁদ দেবতার পূজার জন্যও পরিচিত। আসুন জেনে নেই শ্রাবণ মাসের পূর্ণিমার শুভ সময়, পূজা পদ্ধতি ও প্রতিকার সম্পর্কে।
 

Web Desk - ANB | Published : Aug 4, 2022 4:49 AM IST

হিন্দুধর্মে, শ্রাবণ মাসের পূর্ণিমার অনেক ধর্মীয় এবং জ্যোতিষশাস্ত্রীয় তাৎপর্য রয়েছে কারণ এই দিনে দেবতাদের প্রিয় মহাদেবের শ্রাবণ মাস পূর্ণ হয়, অন্যদিকে এই দিনে রক্ষাবন্ধন উৎসব, যার প্রতীক। বোন এবং ভাইয়ের ভালবাসা, উদযাপন করা হয়। এই বছর শ্রাবণ মাসের পূর্ণিমা পড়বে ১১ আগস্ট, ২০২২ বৃহস্পতিবার। এই দিনে কল্যাণের দেবতা হিসাবে বিবেচিত ভগবান শিবের রুদ্রাভিষেক এবং বিশ্বপালক ভগবান বিষ্ণুর আশীর্বাদ পেতে উপবাস করা হয়। এর পাশাপাশি এই পবিত্র উৎসবটি চাঁদ দেবতার পূজার জন্যও পরিচিত। আসুন জেনে নেই শ্রাবণ মাসের পূর্ণিমার শুভ সময়, পূজা পদ্ধতি ও প্রতিকার সম্পর্কে।

শ্রাবণ মাসের পূর্ণিমার শুভ সময়
পঞ্চাং অনুসারে, এই বছর শ্রাবণ মাসের পূর্ণিমা ১১ আগস্ট ২০২২ বৃহস্পতিবার সকাল ১০ টা ৩৮ মিনিট থেকে পরের দিন ১২ আগস্ট ২০২২ সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত থাকবে। এই দিনে অভিজিৎ মুহুর্তা হবে দুপুর ১২টা থেকে ১২টা ৫৩ মিনিট পর্যন্ত, আর অমৃত কাল হবে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট থেকে রাত ৮টা ২০ মিনিট পর্যন্ত।

শ্রাবণ মাসে শিবের উপাসনা-
এই পূজার মাধ্যমে আপনি মহাদেবের কাছ থেকে কাঙ্খিত বর পাবেন। যদি কোনও কারণে আপনি পুরও শ্রাবণ মাসে শিবের উপাসনার রুদ্রাভিষেক বা প্রতিকার করতে না পারেন তবে শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে তাঁর পূজা করে আপনি আপনার কাঙ্খিত বর পেতে পারেন।

শ্রাবণ পূর্ণিমায় এই পূজা করলে চন্দ্র দেব প্রসন্ন হবেন
শ্রাবণ মাসের পূর্ণিমার পবিত্র উৎসবে শুধু ভগবান শিবের পূজাই নয়, চাঁদ দেবতার কাছ থেকে কাঙ্খিত বর পাওয়ার জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। এমনটা বিশ্বাস করা হয় যে যদি কোনও ব্যক্তির কুণ্ডলীতে চন্দ্র দোষ থাকে তবে তা দূর করতে এবং তার শুভাশুভ পেতে শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে চন্দ্র দেবতাকে দুধ ও গঙ্গাজল দিয়ে অর্ঘ্য নিবেদন করতে হবে।

আরও পড়ুন- এই মাসে ব্যবসায় নতুন চাহিদা বৃদ্ধি পাবে, জেনে নিন অগাষ্ট মাস কেমন প্রভাব ফেলবে

আরও পড়ুন- এই মাসে অর্থহানির আশঙ্কা রয়েছে, জেনে নিন অগাষ্ট মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশি

আরও পড়ুন- কর্মস্থান পরিবর্তন নিয়ে চিন্তা বাড়তে পারে, দেখে নিন শ্রাবণ মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

পূর্ণিমায় শ্রী হরি ও মা লক্ষ্মীর আশীর্বাদ পান
হিন্দুধর্মে, যে কোনও মাসে যে পূর্ণিমা আসে তাতে ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর পূজার অনেক গুরুত্ব রয়েছে। এমন অবস্থায় শ্রী হরি ও ধন-সম্পদের দেবী লক্ষ্মী মাতার আশীর্বাদ পেতে নিয়ম করে উপবাস করুন এবং পূজায় হলুদ ফুল ও হলুদ কড়ি অর্পণ করুন। এর পরে, পরের দিন এই গাভীটিকে একটি লাল কাপড়ে বেঁধে আপনার সম্পদের জায়গায় রাখুন। এই প্রতিকার করলে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর কৃপা সর্বদা বজায় থাকে।

Share this article
click me!