দেশ জুড়ে পালিত হচ্ছে রথ সপ্তমী, জেনে নিন এই পুজোর তিথি ও তাৎপর্য

তিথি অনুসারে ৭ ফেব্রুয়ারি পালিত হবে রথ সপ্তমী (Ratha Saptami)। এদিন স্নান মুহূর্ত শুরু হচ্ছে ভোর ৫.২২ থেকে ৬.০৬ পর্যন্ত। রথ সপ্তমীর তিথি শুরু হচ্ছে ৭ ফেব্রুয়ারি ভোর ৪.৩৬ মিনিটে। শেষ হবে ৮ ফেব্রুয়ারি ভোর ৬.১৫ মিনিটে। 

Sayanita Chakraborty | Published : Feb 7, 2022 6:33 AM IST

হিন্দু শাস্ত্রে রয়েছে তেত্রিশ কোটি দেবতার উল্লেখ। এই সকল দেবতারা পুজিত হন বিশেষ দিনে, বিশেষ তিথিতে। সেই তিথি আনুসারে আজ পালিত হচ্ছে রথ সপ্তমী। হিন্দু শাস্ত্রের রথ সপ্তমীর (Ratha Saptami) গুরুত্ব বিস্তর। এই দিনটি ভানু সপ্তমী, আরোগ্য সপ্তমী, রথ আরগ্য সপ্তমী নামেও পরিচিত। প্রচলিত কাহিনি অনুসারে, এই দিন ভগবান সূর্যের জন্ম হয়েছিল। এই কারণে দিনটিকে অনেকে সূর্য জয়ন্তী নামেও পালন করে থাকেন। 

রথ সপ্তমীর শুভ সময়
তিথি অনুসারে ৭ ফেব্রুয়ারি পালিত হবে রথ সপ্তমী (Ratha Saptami)। এদিন স্নান মুহূর্ত শুরু হচ্ছে ভোর ৫.২২ থেকে ৬.০৬ পর্যন্ত। রথ সপ্তমীর তিথি শুরু হচ্ছে ৭ ফেব্রুয়ারি ভোর ৪.৩৬ মিনিটে। শেষ হবে ৮ ফেব্রুয়ারি ভোর ৬.১৫ মিনিটে। 

রথ সপ্তমীর তাৎপর্য
বেদে সূর্যকে (Surya) দেবতা হিসেবে উল্লেখ করা হয়েছে। সূর্য দেবতা অপরুশেয়া নামেও পরিচিত। যার অর্থ হল মানুষের দ্বারা সৃষ্টি নয়। শাস্ত্র মতে, মাঘ মাসের শুক্লপক্ষে সপ্তমী তিথিতে ঋষি কাশ্যপ এবং আদিতির কাছে সূর্যদেবতার জন্মগ্রহণ করেছিলেন। তাই রথ সপ্তমীর দিনটি সূর্য জয়ন্তী (সূর্য দেবতার জন্মবার্ষিকী) নামে পরিচিত। 

সূর্যোদয়ের সময় স্নানের গুরুত্ব
এদিন সূর্যোদয়ের সময় গঙ্গা কিংবা অন্য কোনও পরিত্র নদীতে স্নানের রীতি প্রচলিত আছে। বিশ্বাস করা হয়, এই সময় স্নান করলে সমস্ত পাপ ধুয়ে যায়। পাপ ও রোগ ব্যাধি থেকে মুক্তি পেতে এই শুভ মুহূর্তে স্নানেনর রীতি প্রচলিত। 
 

পুজোর রীতি
সকালে শুভ মুহূ্র্তে স্নান করার রীতি প্রচলিত আছে। এই সময় স্নান সেরে ভর্তরা সূর্যদেবতাদের অর্ঘ্য প্রদান করে। কলশ থেকে সূর্যদেবকে জল নিবেদন করা হয়। অর্ঘ্য প্রদানের পরে তেল কিংবা ঘি-এর প্রদীপ জ্বালান। লাল ফুল, ধূপ এবং একটি কর্পূরের প্রদীপ জ্বালুন। এবার সূর্যদেবের মন্ত্র পাঠ করুন। এদিন উপবাস করে সূর্য দেবের পুজো করবেন। পুজো শেষে নিরামিশ ভোজনের মাধ্যমে উপবাস ভঙ্গ করুন। শাস্ত্র অনুসারে, এদিন পেঁয়াজ, রসুন খাওয়ার সঙ্গে মদ্যপানও করবেন না। সূর্য দেবের পুজো করতে নিষ্ঠার সঙ্গে মন্ত্র পাঠ করুন। এই পুজোর মাধ্যমে একদিকে যেমন পুণ্যলাভ হয়, তেমনই মুক্তি পেতে পারেন সকল ব্যাধী থেকে। প্রচলতি ধারণা অনুসারে সূর্যদেবের পুজো করলে কৃপা পেলে সকল ক্ষেত্রে সফল হবেন।   

আরও পড়ুন: মকর রাশিতে প্রবেশ করবে ৩টি গ্রহ, ত্রিগ্রহী যোগের ফলে লাভবান হবে এই ৪ রাশি

আরও পড়ুন: সোমবার ৪ রাশির প্রতিষ্ঠা লাভের যোগ রয়েছে, দেখে নিন আজকের রাশিফল
 

Share this article
click me!