শাস্ত্রে শতিলা একাদশীর গুরুত্ব রয়েছে বিস্তর, জেনে নিন কবে পালিত হবে শতিলা একাদশী

২৮ জানুয়ারি হল শতিলা একাদশী (Shattila Ekadashi)। ২৭ জানুয়ারি রাত ২.১৮ মিনিটে শুরু হচ্ছে একাদশীর তিথি। একাদশী চলবে ২৮ জানুয়ারি রাত ১১.৩৫ পর্যন্ত।  এই দিনটি শাস্ত্রে বেশ উল্লেখযোগ্য। এই দিন ভগবান বিষ্ণুর পুজো হয়। 

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 6:20 AM IST / Updated: Jan 26 2022, 11:52 AM IST

হিন্দু শাস্ত্রে রয়েছে একাধিক দেব দেবতার উল্লেখ। বিভিন্ন তিথিতে বিভিন্ন দেবতার পুজো হয়ে থাকে। শাস্ত্র মতে, সপ্তাহের প্রতিটি দিনই কোনও না কোনও দেবতাকে উৎসর্গ করা হয়। তেমনই প্রতিটি তিথি আলাদা আলাদা দেবতার জন্য বরাদ্দ। এই রীতি অনুসানে ২৮ জানুয়ারি হল শতিলা একাদশী (Shattila Ekadashi)। ২৭ জানুয়ারি রাত ২.১৮ মিনিটে শুরু হচ্ছে একাদশীর তিথি। একাদশী (Shattila Ekadashi) চলবে ২৮ জানুয়ারি রাত ১১.৩৫ পর্যন্ত।  এই দিনটি শাস্ত্রে বেশ উল্লেখ যোগ্য। 

একাদশী ব্রত মাসে দুবার পালিত হয়। মাঘ মাসের কৃষ্ণপক্ষে একাদশী শতিলা একাদশী (Shattila Ekadashi) নামে পরিচিত। অন্যান্য একাদশীর মতো এই একাদশীরও বিশেষ, তাৎপর্য রয়েছে। বিশ্বাস করা হয়, এই একাদশীতে উপবাস করলে অক্ষয় পুণ্য লাভ হয়। এই দিন ভগবান বিষ্ণুর (Lord Vishnu) পুজো করা হয়। 

প্রচলিত আছে, হাজার বছরের তপস্যা করে এবং স্বর্ণ দান করার পর যে পুণ্য লাভ হয়, তার চেয়ে বেশি পুণ্য লাভ হয় শতিলা একাদশীর (Shattila Ekadashi) উপবাস করলে। শতিলা একাদশী পালনের ক্ষেত্রে তিলের গুরুত্ব বিস্তর। প্রচলিত আছে, এই দিন তিলের বীজ দিয়ে স্নান (Bath) করলে পুণ্য লাভ হয়। সৌভাগ্যের অধিকারী হতে পারেন এই টোটকা মেনে চললে। অন্য দিকে, এদিন তিলে নৈবেদ্য দিন ভগবান বিষ্ণুকে। তিল দিয়ে ভগবান বিষ্ণুর পুজো করুন। 

জেনে নিন কীভাবে পালন করা হয় শতিলা একাদশী
এদিন সূর্যোদয়ের দু ঘন্টা আগে স্নান করতে হবে। এবার নতুন অথবা পরিষ্কার পোশাক পরুন। সংকল্প করে ধ্যান করুন। ওম নমো ভগবতে বাসুদেবায় মন্ত্র জপ করুন।  শতিলা একাদশী (Shattila Ekadashi) পালনের দিন পেঁয়াজ, রসুন, মাংস, চাল, গম, মসুর ডাল ও ডাল খাবেন না। এদিন ব্রত পালন শেষ নিরামিষ ভোজন করতে হয়। ফল, দুধ, খান সাবুর খিচুড়ি খাওয়া যেতে পারে। এদিন মদ্যপান ও তামাক সেবন করা উচিত নয়। এতে ভগবান বিষ্ণু (Lord Vishu) অসন্তুষ্ট হন। জ্যোতিষ মতে ব্রত পালনের দিন বিশেষ টোটকার উল্লেখ আছে। এদিন অভাবীদের দান করতে পারেন। এতে পুণ্য লাভ হবে। সঙ্গে তিলের তৈরি খাবার দান করুন। শতিলা একাদশীর (Shattila Ekadashi) দিন তিলের তৈরি খাবার দান করলে সকল কাজে সফল হবেন।

আরও পড়ুন: Astrological Remedies: ঘরের কোনায় রাখুন সামান্য একটি উপাদান, বাড়িয়ে তুলুন আয়ের পরিমান

আরও পড়ুন: Chanakya Niti: জীবনে এই জিনিসগুলি সব সময় গোপন রাখা উচিত, নাহলে হতে পারে মারাত্মক ক্ষতি
 

Share this article
click me!