২৬ না ২৭ অক্টোবর, ভাই ফোঁটা দেওয়ার শুভ দিন তিথি ও সময় জেনে নিন

এই দিনে গোবর্ধন পূজা ও অন্নকূটও রয়েছে। ভাই ফোঁটা উৎসব ভাই ও বোনের মধ্যে অন্তহীন ভালবাসা এবং পবিত্রতার সম্পর্ক। আসুন জেনে নিই ভাই ফোঁটার সময় ও পদ্ধতি।
 

Web Desk - ANB | Published : Oct 26, 2022 4:59 AM IST

কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে ভাই ফোঁটা উৎসব পালিত হয়। এই বছর ভাই ফোঁটা ২৬ অক্টোবর ২০২২। ৫ দিনের দীপোৎসবের শেষ দিন ভাই ফোঁটা। এটি যম দ্বিতীয়া নামেও পরিচিত। এই দিনে বোনেরা তাদের ভাইদের তিলক করে এবং তাদের সুরক্ষা, দীর্ঘায়ু এবং উন্নতির জন্য প্রার্থনা করে। ভাইয়েরা তাদের উপহার দেয়। এই বছর ভাই ফোঁটা উৎসবটি অত্যন্ত শুভ কাকতালীয়ভাবে পালিত হবে, এই দিনে গোবর্ধন পূজা ও অন্নকূটও রয়েছে। ভাই ফোঁটা উৎসব ভাই ও বোনের মধ্যে অন্তহীন ভালবাসা এবং পবিত্রতার সম্পর্ক। আসুন জেনে নিই ভাই ফোঁটার সময় ও পদ্ধতি।

ভাই ফোঁটা ২০২২ শুভ মুহুর্ত-
কার্তিক শুক্লা দ্বিতীয়ার তিথির শুরু - ২৬ অক্টোবর ২০২২, ২ টো ৪২ মিনিটে
কার্তিক শুক্লা দ্বিতীয়ার তিথির শেষ - ২৭ অক্টোবর ২০২২, দুপুর ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত
তবে যাদের প্রতিপদে ফোঁটা হয় তার সময় রয়েছে - ২৬ অক্টোবর ২০২২, দুপুর ২ টো ৪০ মিনিট পর্যন্ত।
ভাই ফোঁটার দিনে নদীতে স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। যদি এটি সম্ভব না হয় তবে সূর্যোদয়ের আগে স্নান করুন এবং সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন। এই দিনে, বোনেরা তাদের ভাইদের স্বাগত জানাতে বিভিন্ন ধরণের খাবার তৈরি করে। পূজার প্লেট প্রস্তুত করুন।
শুধুমাত্র শুভ সময়ে ভাই ফোঁটার প্রস্তুতি নিন। প্রথমে ভাইকে একটি পদে বসিয়ে তারপর কাজল চন্দন দিয়ে তিলক করে বাকি রীতি পালন করুন। মন্তব্য করার সময় এই মন্ত্রটি বলুন- ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।
যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা॥
যমুনার হাতে ফোঁটা পেয়ে যম হল অমর।
আমার হাতে ফোঁটা পেয়ে আমার ভাই হোক অমর॥
অনেক ক্ষেত্রে এই ছড়াটি বিভিন্ন পরিবারের রীতিনীতিভেদে পরিবর্তিত হয়ে থাকে। অতঃপর, বোন তার ভাই-এর মাথায় ধান এবং দুর্বা ঘাসের শীষ রাখে। এই সময় শঙ্খ বাজানো হয় এবং উলুধ্বনি করেন। বোন চন্দন কাঠ জল দিয়ে ঘষে বা কেউ কেউ দইও মিশ্রিত করেন চন্দন কাঠের সঙ্গে, নিজের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে ভাইয়ের কপালে মন্ত্রটি পড়তে পড়তে তিনবার ফোঁটা দিয়ে দেয়।

আরও পড়ুন- সমস্ত মাঙ্গলিক কার্য হয় ডান হাতে, তবে কেন ভাই ফোঁটার মত পবিত্র রীতি পালন হয় বাম হাতে

আরও পড়ুন-ভাই ফোঁটার দিন আগে এই ছোট কাজটি করুন, দীর্ঘায়ুর বর পাবেন ভাই

আরও পড়ুন- কার্তিক মাসে পালন করুন এই নিয়মগুলি, সমস্যা দূর হয়ে

ভাই ফোঁটার গুরুত্ব-
ফোঁটা বা তিলককে বিজয়, পরাক্রম এবং সম্মানের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। শাস্ত্র মতে, ফোঁটা লাগালে মানুষের স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়ে। এই দিন বোন বা দিদির হাত থেকে তিলক লাগালে মানসিক শান্তি পাওয়া যায়। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে যারা বোনের থেকে ফোঁটা নেন তাঁর হাত থেকে খাবার খান তাদের কলহ, অসম্মান, শত্রু, ভয় ইত্যাদির সম্মুখীন হতে হয় না এবং ধন, যশ, বয়স, শক্তি বৃদ্ধি পায়।

Read more Articles on
Share this article
click me!