এই বছর কালী পুজোয় সূর্যগ্রহণের কালো ছায়া, জেনে নিন কী প্রভাব পড়তে চলেছে

এই বছর কার্তিক অমাবস্যা তিথি ২৪ অক্টোবর, ২০২২-এ বিকেল ৫:২৯:৩৫ থেকে শুরু হবে এবং পরের দিন ২৫ অক্টোবর, ২০২২-এ বিকাল ৪:২০:৩৮ পর্যন্ত চলবে। তাই ২৪ অক্টোবর পালিত হবে দিওয়ালি উৎসব। একই সময়ে, পরের দিন ২৫ অক্টোবর সূর্যগ্রহণ ঘটবে।

Parna Sengupta | Published : Aug 3, 2022 3:48 PM IST

হিন্দু ধর্মে, কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপাবলি উৎসব পালিত হয়। এই বছর দীপাবলি ২৪ অক্টোবর পালিত হবে। এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ দীপাবলির পরের দিন ঘটবে। জ্যোতিষীদের মতে, ২০২২ সালে দীপাবলিতে একটি সূর্যগ্রহণ হবে এবং মহানীশীঠ কাল যোগও তৈরি হবে। ২৫ অক্টোবর সূর্যগ্রহণ ঘটবে এবং সূতক সময় দীপাবলির রাত থেকে শুরু হবে।

এই বছর কার্তিক অমাবস্যা তিথি ২৪ অক্টোবর, ২০২২-এ বিকেল ৫:২৯:৩৫ থেকে শুরু হবে এবং পরের দিন ২৫ অক্টোবর, ২০২২-এ বিকাল ৪:২০:৩৮ পর্যন্ত চলবে। তাই ২৪ অক্টোবর পালিত হবে দিওয়ালি উৎসব। একই সময়ে, পরের দিন ২৫ অক্টোবর সূর্যগ্রহণ ঘটবে। তাই দীপাবলির পূজায় এর কোনো প্রভাব পড়বে না। ২৫ অক্টোবর ভারতীয় সময় বিকেল ৪:২৯ মিনিট থেকে শুরু হবে এবং বিকাল ৫.২৪ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ থাকবে। তাই ভারতে এই গ্রহণের কোনো প্রভাব পড়বে না। এর সুতক আমলও বৈধ হবে না।

জেনে নিন কখন সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হবে
এই বছর ৩০শে এপ্রিল একটি সূর্যগ্রহণ হয়েছে, সেখানে ১৫-১৬ মে একটি চন্দ্রগ্রহণ হয়েয়েছে। দুটি গ্রহনই ভারতে কোনো প্রভাব ফেলেনি। একইভাবে, ২৫ অক্টোবর, বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ঘটছে। ৩০ এপ্রিলের সূর্যগ্রহণের মতো এটিও হবে আংশিক সূর্যগ্রহণ। ভারতের ওপর এর কোনো প্রভাব পড়বে না। এটি ইউরোপ, দক্ষিণ, পশ্চিম এশিয়া, উত্তর পূর্ব আফ্রিকা এবং আটলান্টিকে দৃশ্যমান হবে। 

এর পর বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে নভেম্বরে, যা হবে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ। এটি ৭-৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। ২০২১ সালে, চারটি গ্রহন হয়েছিল, যার মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ ছিল। এই বছরও চারটি গ্রহন হতে চলেছে অর্থাৎ ২০২২ সালে এবং কাকতালীয়ভাবে এই চারটি গ্রহনের মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ অন্তর্ভুক্ত রয়েছে।

দীপাবলির দ্বিতীয় দিনে গোবর্ধন পূজা

দীপাবলির পরের দিন কার্তিক শুক্লা প্রতিপদে গোবর্ধন পূজা এবং অন্নকূট উৎসব পালিত হয়। একে পাদবাও বলা হয়।

কোথায় দেখা যাবে

সূর্যগ্রহণটি ইউরোপ, আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্ব অংশ, এশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং আটলান্টিক মহাদেশে দৃশ্যমান হবে।

দীপাবলি ২০২২ শুভ মুহুর্ত

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি ২৪ অক্টোবর বিকেল ৫.২৮ মিনিট থেকে শুরু হয়ে ২৫ অক্টোবর বিকেল ০৪.১৮ মিনিট পর্যন্ত চলবে। এদিন প্রদোষ উপবাস পালন করা হবে। এই দিনে, প্রদোষ ব্রত পূজার সময় সন্ধ্যা ৫.৫০ থেকে রাত ৮.২২ পর্যন্ত।

আরও পড়ুন- মহাভারতের যোদ্ধা এখনও এই মন্দিরে নিত্য পুজো করেন, রহস্যময় এই স্থানের গল্প চমকে দেবে

আরও পড়ুন-  শ্রাবণ মাসে যদি এই নিয়মগুলি মানতে পারেন, বাস্তু মতে বাড়িতে কখনও আসতে পারে না আর্থিক সমস্যা

আরও পড়ুন- শ্রাবণ মাসে বাড়িতে এই গাছগুলি লাগালে শিব ও লক্ষ্মীর আশির্বাদে হবে টাকার বৃষ্টি

Read more Articles on
Share this article
click me!