রান্নাঘরে এই ধাতুর পাত্র নিয়ে আসে সৌভাগ্য, জেনে নিন রান্নাঘরের এই বাস্তু নিয়মগুলি

রান্নাঘরের কোথায় কোন জিনিসপত্র রাখা উচিত, যাতে ঘরকে বাস্তু দোষ থেকে বাঁচানো যায়। সেই সঙ্গে রান্নাঘরে কী ধরনের পাত্র রাখা শুভ বলে মনে করা হয়। এছাড়াও, কোন জিনিসগুলি কোথায় রাখা দরকার।
 

Web Desk - ANB | Published : Apr 9, 2022 8:00 AM IST

বাস্তুশাস্ত্রে ঘরের প্রতিটি কোণের জন্য কিছু নিয়ম করা হয়েছে। এই নিয়মগুলি মাথায় রেখে যদি কিছু করা হয় তবে তা বিশেষভাবে ফলপ্রসূ হয়। ড্রয়িংরুম, বাথরুম, পূজার ঘরের পাশাপাশি রান্নাঘরের জন্যও কিছু নিয়ম বলা হয়েছে। রান্নাঘরের কোথায় কোন জিনিসপত্র রাখা উচিত, যাতে ঘরকে বাস্তু দোষ থেকে বাঁচানো যায়। সেই সঙ্গে রান্নাঘরে কী ধরনের পাত্র রাখা শুভ বলে মনে করা হয়। এছাড়াও, কোন জিনিসগুলি কোথায় রাখা দরকার।
বাস্তু অনুসারে রান্নাঘরের নিয়ম
বাস্তু মতে, রান্নাঘর সাজানো না থাকলে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। এগুলো এড়াতে বাস্তুতে কিছু ব্যবস্থা বলা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক এই নিয়মগুলো। বাস্তু অনুসারে, গ্যাস স্ট্যান্ডে ফল এবং সবজির ছবি শুভ বলে মনে করা হয়। সেই সঙ্গে মা অন্নপূর্ণার ছবি রাখলে ঘরে সমৃদ্ধি আসে। রান্নাঘরে সৌভাগ্য বজায় রাখতে, পোকামাকড়, মাকড়সা, তেলাপোকা, ইঁদুর ইত্যাদি রান্নাঘরে প্রবেশ করতে দেবেন না। রান্নাঘর পরিষ্কার রাখলে ঘর সজীব থাকে।
অগ্নিদেবকে প্রথম ভোগ নিবেদন করা শুভ বলে মনে করা হয়। মাদুর, বর্গাকার, তাবর বা পাটের উপর থালাটি শ্রদ্ধার সঙ্গে রাখলে সর্বদা ঘরে মঙ্গল থাকে বলে বিশ্বাস। খাওয়ার পর ভুলেও প্লেটে হাত ধুবেন না। শুধু তাই নয়, গ্যাস স্ট্যান্ড, টেবিল, বিছানা বা টেবিলের নিচে মিথ্যা প্লেট রাখবেন না। রান্নাঘরের কল থেকে ফোঁটা ফোঁটা হওয়ার সঙ্গে সঙ্গে এটি সংশোধন করুন। এছাড়াও, একটি পাত্র থেকে জল ফুটো করা ভাল নয়। তাই দ্রুত সেগুলো ঠিক করুন।
রান্নাঘরে কিভাবে বাসনপত্র থাকবে
বৃহস্পতিবার ছাড়া সপ্তাহে একবার অবশ্যই লবণ দিয়ে ঘর মুছুন। এর ফলে ঘরের নেতিবাচক শক্তি ঠিক হয়। বাড়ির রান্নাঘরে লোহা ও ইস্পাতের পাত্রের পরিবর্তে পিতল, তামা, রূপা, পিতলের বাসন রাখুন। বাস্তু মতে পিতলের পাত্রে খাবার খাওয়া উচিত। আর তামার পাত্রে জল পান করুন। এটা করা ধর্ম ও স্বাস্থ্য উভয়ের জন্যই উপকারী। এটা বিশ্বাস করা হয় যে পিতল এবং তামাতে ইতিবাচক শক্তি থাকে। ঘরের পরিবেশ শান্ত থাকে।

আরও পড়ুন- বাড়ির এই দিকে রাখুন জল ভরা মাটির পাত্র, পরিবারের সদস্যদের আয় বাড়বে হবে পদোন্নতি

আরও পড়ুন- এই ৪টি রাশির মানুষ সম্পদের দিক থেকে খুবই ভাগ্যবান

আরও পড়ুন- দু দিনের মধ্যেই বদলে যাবে এই ৩ রাশির ভাগ্য, মিলবে আর্থিক উন্নতি ও সম্পদ বৃদ্ধি

Share this article
click me!