সংকট এবং বিপদে পড়লে এই বিষয়গুলি অবশ্যই মনে রাখুন, জানায় চাণক্য নীতি

  • বর্তমানে চাণক্য নীতি অত্যন্ত জনপ্রিয়
  • মানুষ এখনও চানক্য নীতি পড়েন
  •  চাণক্য নীতি জীবনের সঠিক পথ দেখায়
  • কীভাবে সুখ এবং দুঃখে থাকতে হবে তা জানিয়েছে
     

Asianet News Bangla | Published : Sep 30, 2020 7:33 AM IST

বর্তমানে চাণক্য নীতি অত্যন্ত জনপ্রিয়। বিপুল সংখ্যক মানুষ এখনও চানক্য নীতি পড়েন এবং চাণক্য শিক্ষায় জীবনকে উদ্ভুদ্ধ করার চেষ্টা করে। আসলে চাণক্য নীতি জীবনের সঠিক পথ দেখায়। এটি কোনও ব্যক্তির আচরণ এবং কীভাবে সুখ এবং দুঃখে থাকতে হবে তা জানিয়েছেন। চাণক্য তার নীতিতে ব্যক্তিকে সংকট থেকে উদ্ভূত হওয়ার জন্য কিছু বিশেষ বিষয় বলেছেন। সঙ্কট ও সমস্যায় পড়লে একজন ব্যক্তির কোন বিষয়গুলি মেনে চলা উচিত, তা জানিয়েছেন চাণক্য।

চাণক্যের মতে, পৃথিবীতে এমন কোনও ব্যক্তি নেই যাকে সঙ্কট ও সমস্যায় পড়তে হয়নি। জীবন যদি থাকে তবে সুখ-দুঃখ থেকে যায়। দিনের পর দিন যেমন হয়, ঠিক তেমনিভাবেই একজন ব্যক্তির জীবনে সুখ-দুঃখ আসতে শুরু করে। চাণক্য বিশ্বাস করেন যে কোনও ব্যক্তি যদি সংকট নিয়ে সচেতন থাকেন এবং প্রতিটি পরিস্থিতির জন্য আগে থেকে প্রস্তুত থাকেন, তবে সংকট দেখা দেওয়ার ক্ষেত্রে এই ধরনের লোকদের খুব বেশি সমস্যা হয় না।

১) চাণক্য অনুসারে ধৈর্য ত্যাগ করবেন না। সঙ্কটের সময় ব্যক্তির কখনও ধৈর্য হারাতে নেই। ধৈর্য কম থাকলে তা ব্যক্তিকে দমন করে। সঙ্কটকে কখনই প্রভাবশালী হতে দেওয়া উচিত নয়। সঙ্কটের ক্ষেত্রে, ধৈর্য সহকারে সমস্ত কিছু করা উচিত এবং সঙ্কটটি কাটানোর জন্য অপেক্ষা করা উচিত। সংকটের সময়ে, যারা ধৈর্য হারান তাদের লোকসান হয়বেশি।

২) চাণক্য মতে, সমস্ত সম্পর্ক তা ভাই হোক বা স্ত্রী, বন্ধু সময়ে চিহ্নিত করে তারা উপযুক্ত কি না। চাণক্য বিশ্বাস করেন যে,যারা আপনার সত্যিকারের ভালবাসা এবং বিশ্বাস রাখেন তারা সঙ্কটের সময়েও একত্র হয়ে পাশে দাঁড়ান। সঙ্কটের সময়ে যারা ছেড়ে চলে যায় এবং যারা পাশে থাকে তাদের এই দুই ধরণের ব্যক্তিদের খুব ভালো করে চিনে নেওয়া উচিত।

৩) অর্থ সাশ্রয় করুন চাণক্যের মতে একজন ব্যক্তির উচিত খুব সাবধানে অর্থ ব্যয় করা। অর্থ সঙ্কটের সময়ে সত্যিকারের বন্ধুর ভূমিকা পালন করে। সুতরাং, সম্পদ জমা করা উচিত। যারা অর্থ সাশ্রয়ের পরিবর্তে ব্যয় করতে আগ্রহী তারা সংকটের সময়ে সমস্যায় পড়ে যায়।

Share this article
click me!