সংসারে শান্তি ফিরতে পারে মাঘ মাসে, রাশি অনুযায়ী জেনে নিন প্রতিকার

  • জাতক বা জাতিকার রাশি তাঁর ব্যক্তিত্ব সম্পর্কে জানতে সাহায্য করে
  • মানসিক শান্তি পেতে কী করা উচিৎ তা অনুমান করা সম্ভব
  • কোন ব্যক্তি কীসের মাধ্যমে মানসিক শান্তি পাবেন তা জানা সম্ভব
  • মানসিক ভাবে শান্তি পাওয়ার জন্য কোন রাশির কী করা উচিৎ

deblina dey | Published : Jan 20, 2020 6:14 AM IST

বর্তমানে কাজের চাপের প্রভাব, বিরূপ প্রতিক্রিয়া থেকে মুক্তি লাভের মাধ্যমে মানসিক শান্তি তৈরী হয়। কিছু কিছু সমাজে মানসিক শান্তিকে সচেতনতা অথবা শিক্ষার প্রতীকরূপে গণ্য করা হয়। বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, সাধনা, প্রার্থনা, মন্ত্র বা যোগ ব্যায়ামের নিয়মিত অনুশীলনের মাধ্যমেই এ শান্তি অর্জন করা সম্ভব। অনেক আধ্যাত্মিক অনুশীলনে নিজেকে জানা যায়। তবে জ্যোতিষশাস্ত্র মতে, কোন ব্যক্তি মানসিক শান্তি বজায় রাখলেই ফিরবে সাংসারিক শান্তি। এই দুটি বিষয় একে অপরের পরিপূরক। তাই সংসারের শান্তি ফেরাতে হলে আগে প্রয়োজন মানসিক শান্তির।

আরও পড়ুন- বৃষ রাশির কতটা উন্নতি হবে মাঘ মাসে, দেখে নিন

ধর্মীয় বিশ্বাসের ফলে প্রায়শই মানব জীবনের যাবতীয় সমস্যা, চিন্তা-ভাবনাকে চিহ্নিত করে তা সমাধানের সুযোগ তৈরি করা হয়। অভ্যন্তরীণ শান্তি বা মানসিক শান্তি বলতে মানসিক ও আধ্যাত্মিকভাবে অর্জিত শান্তিকে বুঝায়। অনেকেই শান্তিতে থাকাকে সুস্থ ও সভ্য মানুষের প্রতিচ্ছবি এবং চাপ ও দুঃশ্চিন্তার বিপরীত স্থান হিসেবে মনে করে থাকেন। সচরাচর মানসিক শান্তিকে পরম সুখ ও সুখী জীবনের সঙ্গে সম্পৃক্ত বলে গণ্য করা হয়। তাই জ্যোতিষ মতে, মানসিক ভাবে শান্তি পাওয়ার জন্য কোন রাশির কী করা উচিৎ, জেনে নেওয়া যাক।

আরও পড়ুন- সোমবারের সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন রাশিফল

মেষ রাশি নিজেকে সময় দিতে পারলে এই রাশির জাতক জাতিকারা সবথেকে বেশি খুশি হন। বৃষ রাশি মানসিক শান্তি পাওয়ার জন্য প্রাণায়াম বা ধ্যান হতে পারে উপযুক্ত। মিথুন রাশির জন্য সাঁতার কাটা হল মানসিক শান্তি পাওয়ার উপায়।  কর্কট রাশির পরিবারের সঙ্গে সময় কাটাতে পারলেই এই রাশির মানসিক শান্তি বজায় থাকে। সিংহ রাশি ঘুরতে যেতে পারলেই এদের মানসিকভাবে শান্ত থাকেন বা মানসিক শান্তি ফিরে পান। কন্যা রাশি মানসিক শান্তি পেতে গান গাওয়া বা ছবি আঁকতে পারেন। তুলা রাশির মানসিক শান্তি বজায় রাখা বা উন্নতির জন্য ব্যায়াম বা জিম করা উচিৎ।  বৃশ্চিক রাশিও ভালো মন্দ খাওয়া ও ঘুম এই রাশির জাতকদের মানসিক চাপ কাটানোর জন্য উপযুক্ত পন্থা। ধনু রাশির ক্ষেত্রে সিনেমা বা ভালো ভিডিও দেখলেই এদের মন ভালো হয়ে যায়। পাশাপাশি মানসিক চাপও কমে যায়। মকর রাশি ঈশ্বরের আরাধনা বা যে কোনও পুজোর কাজে ব্যস্ত থাকা এই রাশির মানসিক চাপ কাটানোর সহজ উপায়। কুম্ভ রাশি মানসিক চাপ কমাতে খেলাধূলোর প্রয়োজন। তা নিজে খেলে হোক বা খেলা দেখে, এটাই এদের মানসিক চাপ কমানোর সহজ পন্থা। মীন রাশির মানসিক শান্তি পাওয়ার জন্য পোষ্যর সঙ্গে সময় কাটানো উচিৎ।

Share this article
click me!