সকল দুর্দশা থেকে মুক্তি পেতে, এইদিনে পালন করুন এই নিয়মগুলি

  • মাঘ মাসের শুক্ল পাক্ষিকের সপ্তম দিনে রথ সপ্তমীর উপবাস পালন করা হয়
  • এটি সম্পূর্ণরূপে ভগবান সূর্যদেবকে উত্সর্গীকৃত
  • রথ সপ্তমীর দিন ভক্তরা সূর্যোদয়ের আগে গঙ্গায় পূণ্যস্নান করতে যান
  • পবিত্র নদীতে স্নান করা একটি গুরুত্বপূর্ণ রীতি এবং এটি কেবল সূর্যোদয়ের সময়ই করা উচিত 

deblina dey | Published : Feb 2, 2020 6:37 AM IST

মাঘ মাসের শুক্ল পাক্ষিকের সপ্তম দিনে রথ সপ্তমীর উপবাস পালন করা হয়। মৎস্য পুরাণ অনুসারে, এটি সম্পূর্ণরূপে ভগবান সূর্যদেবকে উত্সর্গীকৃত। এই দিনে করা স্নান, দান, বাড়ি, পুজো ইত্যাদি হাজার গুণ বেশি ফল দেয়। রথ সপ্তমীর দিন ভক্তরা সূর্যোদয়ের আগে গঙ্গায় পূণ্যস্নান করতে যান। রথ সপ্তমীতে তীর্থযাত্রা ও পবিত্র নদীতে স্নান করা একটি গুরুত্বপূর্ণ রীতি এবং এটি কেবল সূর্যোদয়ের সময়ই করা উচিত। এটি বিশ্বাস করা হয় যে এই সময়ে পবিত্র স্নান করা একজন ব্যক্তিকে সমস্ত রোগ থেকে মুক্তি দেয় এবং তিনি একজন সুস্বাস্থ্যের অধিকারী হন। এই কারণে রথ সপ্তমী আরোগ্য সপ্তমী নামেও পরিচিত। 

আরও পড়ুন- বৃশ্চিক রাশির উপর কেমন প্রভাব থাকবে এই মাসে , দেখে নিন

স্নানের পরে সূর্যোদয়ের সময় ভক্তরা সূর্যদেবের উদ্দেশ্যে অর্ঘ্যদান করেন। এই সময়ে, সূর্যের দিকে মুখ করে ঘিয়ের প্রদীপ এবং লাল ফুল, কর্পূর এবং ধূপ দিয়ে সূর্যের উপাসনা করা উচিৎ। এই সমস্ত রীতি পালন করলে সূর্যদেব সুস্বাস্থ্যের দীর্ঘায়ু ও সাফল্য প্রদান করেন বলে মনে করা হয়। রথ সপ্তমীর দিন মহিলারা বাড়ির সামনে রাঙলি তৈরি করে। হাতে বানানো নৈবেদ্য সূর্যদেবের উদ্দেশ্যে নিবেদন করেন।

আরও পড়ুন- কেমন কাটবে রবিবারের সারাদিন, দেখে নিন আজকের রাশিফল

পৌরাণিক গ্রন্থগুলিতে অনুসারে, শ্রীকৃষ্ণের পুত্র শম্ভ তাঁর শারীরিক শক্তি নিয়ে খুব গর্বিত ছিলেন। একবার দুর্বাসা মুনি ভগবান শ্রী কৃষ্ণের সঙ্গে দেখা করতে এসেছিলেন। তিনি দীর্ঘকাল তপস্যা করেছিলেন বলে তাঁর দেহ অত্যন্ত দুর্বল হয়ে পড়েছিল। শম্ভ তাঁর দুর্বলতা নিয়ে ঠাট্টা করা শুরু করে এবং দুর্বাসা মুনিকেও অপমান করেছিলেন। এর ফলে ক্ষুব্ধ হয়ে দুর্বাসা শম্ভকে কুষ্ঠরোগের অভিশাপ দিয়েছিলেন। শম্ভের এই অবস্থান দেখে পিতা শ্রী কৃষ্ণ তাঁকে ভগবান সূর্যের উপাসনা করতে বললেন। বাবার আদেশ মান্য করে শম্ভ ভগবান সূর্যের উপাসনা শুরু করলেন, এর দ্বারা অল্প সময়ের মধ্যেই কুষ্ঠরোগ নিরাময় হয়ে তিনি আবারও সুস্থ হয়ে ওঠেন। তখন থেকই যে ভক্ত সপ্তমীর দিন ভগবান সূর্যের পুজো করে, তারা স্বাস্থ্য, পুত্র এবং সম্পদ পান। ধর্মগ্রন্থে সূর্যকে নিরাময় বলা হয়েছে এবং সূর্যের উপাসনা থেকে নিরাময়ের পথও বর্ণিত হয়েছে।

Share this article
click me!