গরমে শরীর ঠাণ্ডা রাখতে পাতে রাখুন এগুলি, সুস্থ থাকার পাশাপাশি কমবে ওজন

নিজেকে হাইড্রেটেড রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ গরমে শরীর ঠাণ্ডা রাখা। শুধু বাইরে থেকে শরীরের ক্ষতি করে না ভিতরে থেকেও শরীরের ক্ষতি করে। আপনি নিজেকে কিভাবে এই গরমের তাপ থেকে রক্ষা করবেন আসুন জেনে নেওয়া যাক।
 

Web Desk - ANB | Published : May 18, 2022 4:25 AM IST / Updated: May 18 2022, 09:56 AM IST

গ্রীষ্মকালে কোনও কাজে বা অন্য কোনও প্রয়োজনে বাইরে যেতেই হবে ঘরে বসে থাকাটা সম্ভব নয়। সেটা অফিস হোক বা বাজার-হাট। এমন পরিস্থিতিতে নিজেকে হাইড্রেটেড রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ গরমে শরীর ঠাণ্ডা রাখা। শুধু বাইরে থেকে শরীরের ক্ষতি করে না ভিতরে থেকেও শরীরের ক্ষতি করে। আপনি নিজেকে কিভাবে এই গরমের তাপ থেকে রক্ষা করবেন আসুন জেনে নেওয়া যাক।

গরমে শরীর ঠাণ্ডা রাখতা পাতে রাখুন এই খাবারগুলো
শরীর ঠাণ্ডা রাখার জন্য সেরা খাবার-
গ্রীষ্মে, আপনার শরীর ঠাণ্ডা রাখার জন্য সেরকম খাদ্য বেছে নেওয়া প্রয়োজন। যা আপনার পেটকে ঠাণ্ডা রাখবে এবং যার কারণে আপনাকে গরমের জ্বালাপোড়ার মতো সমস্যায় পড়তে হবে না। দেখে নেওয়া যাক এই তালিকার মধ্যে আপনার পরিচিত কোন কোন খাবার রয়েছে-
১) লাউ এবং কুমড়া
লাউ, কুমড়ো, পটল, করলা এবং তরাইয়ের মতো সবজিতে জলের পরিমাণ বেশি থাকে। গরমকালে এই ঘঝরনের সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী যা পেটকে আরাম দেয় এবং শরীরের তাপও কমায়। এই সবজি হজমে সাহায্য করে এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। 
২) ছাতু
এই গরমে সকাল সকাল ছাতু খেলে শরীরে উপস্থিত তাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ছাতু আপনার শরীরকে ঠান্ডা করে এবং অনেক সময় পর্যন্ত পেট ভরাও থাকে। যারা ওজন নিয়ন্ত্রণের বিষয়ে চিন্তা করছেন, তারা সকালে ছাতুর সরবত পান করতে পারেন, উপকার পাবেন।
৩) গরমে ফ্রিজের ঠাণ্ডা জলের বদলে মটকার জল পান করুন 
গরমে ফ্রিজের জল আপাত দৃষ্টিতে শরীর ঠাণ্ডা করে ঠিকই কিন্তু অনেক ক্ষতিও করে। এর চেয়ে ভালো মটকা বা কুজোর জল। এই মাটির পাত্রে রাখা ঠাণ্ডা জল আপনার হজমের উপর ভালো প্রভাব ফেলে।  এটি হিটস্ট্রোকও কমায়। মাটির পাত্রের জল থেকে অনেক ভিটামিন এবং মিনারেলও পাওয়া যায়।

আরও পড়ুন- বাড়তি ওজন কমাতে গিয়ে মর্মান্তিক পরিণতি, প্রয়াত জনপ্রিয় টেলি অভিনেত্রী

আরও পড়ুন- গর্ভবতী মহিলাদের কি আম খাওয়া উচিত, জেনে নিন এই সময় আম খাওয়া উপকারী কি না

আরও পড়ুন- ১৮ বছরের আগেই যৌন সম্পর্কে লিপ্ত, ভারতীয় ছেলেদের পিছনে রেখে এগিয়ে রয়েছে মেয়েরা

৪) পেঁয়াজ
গরমে খাবারের সময় কাঁচা পেঁয়াজ খাওয়া খুবই উপকারী বলে মনে করেন পুষ্টিবিদরা। এটি আপনার শরীরকে ঠাণ্ডা রাখে। এটি অ্যান্টি-অ্যালার্জেন হিসেবে কাজ করে। আপনার সালাদে অবশ্যই পেঁয়াজ, শসা, মুলা এবং গাজরের মতো জিনিস অন্তর্ভুক্ত করুন।
৫) ডায়েটে এই জিনিসগুলি রাখতে পারেন।
 গ্রীষ্মে সহজে তরমুজ, দই খেতে পারেন। এই খাদ্যগুলো সবই আপনার শরীরকে ঠান্ডা করবে। এছাড়াও আপনি লেবুর সরবত পান করতে পারেন যা আপনার জন্য সব দিক থেকে উপকারী।

Share this article
click me!