রথ সপ্তমীতে কেন পবিত্র নদীতে স্নানের রীতি প্রচলিত, জেনে নিন এই দিন কোন কাজে পুণ্যলাভ হয়

হিন্দু পুরান অনুসারে, মাঘ মাসের শুক্ল পক্ষের সপ্তমী তিথিতে সূর্যদেবতার জন্ম হয়েছিল। সেই কারণে দিনটিকে অনেকে রথ সপ্তমী কিংবা সূর্য জয়ন্তী নামে পরিচিত। তিথি অনুসারে ৭ ফেব্রুয়ারি রথ সপ্তমী (Ratha Saptami) । আজ দেশজুড়ে পুজিত হচ্ছেন ভগবান সূর্য।

Sayanita Chakraborty | Published : Feb 7, 2022 7:31 AM IST

হিন্দু শাস্ত্রে সূর্য দেবতার গুরুত্ব বিস্তর। তাঁর কৃপা পেলে যেমন সকল রোগ থেকে মুক্তি মেলে, তেমনই উন্নতি হয় সর্বক্ষেত্রে। হিন্দুদের তেত্রিশ কোটি দেবদেবীর মধ্যে একজন হলেন সূর্য দেবতা। হিন্দু পুরান অনুসারে, মাঘ মাসের শুক্ল পক্ষের সপ্তমী তিথিতে সূর্যদেবতার জন্ম হয়েছিল। সেই কারণে দিনটিকে অনেকে রথ সপ্তমী কিংবা সূর্য জয়ন্তী নামে পরিচিত। তিথি অনুসারে ৭ ফেব্রুয়ারি রথ সপ্তমী (Ratha Saptami) । আজ দেশজুড়ে পুজিত হচ্ছেন ভগবান সূর্য। 

তিথি অনুসারে, রথ সপ্তমীতে (Ratha Saptami) পুণ্যস্নান মুহূর্ত শুরু হচ্ছে ভোর ৫.২২ থেকে ৬.০৬ পর্যন্ত। রথ সপ্তমীর তিথি শুরু হচ্ছে ৭ ফেব্রুয়ারি ভোর ৪.৩৬ মিনিটে। শেষ হবে ৮ ফেব্রুয়ারি ভোর ৬.১৫ মিনিটে। রথ সপ্তমীর দিন গঙ্গা কিংবা অন্য কোনও পবিত্র নদীতে স্নানের গুরুত্ব রয়েছে বিস্তর। এদিন ভক্তরা সূর্যোদয়ের মুহূর্তে গঙ্গা স্নান করে সূর্য প্রণাম করেন। 

জেনে নিন কেন রথ সপ্তমীতে পুণ্য স্নান করা হয়
সুস্বাস্থ্য লাভ করতে কিংবা পুণ্য লাভের জন্য মাঘ মাসের গুরুত্ব বিস্তর। এই মাসে একাধিক দেব দেবী পুজিত হন। এছাড়াও, এই মাসের পুণ্য তিথিতে গঙ্গা কিংবা অন্য কোনও পবিত্র নদীতে স্নানের রীতি আছে। বিশ্বাস করা হয়, নির্দিষ্ট তিথিতে পবিত্র নদীতে স্নান করে সূর্য দেবতার পুজো করতে পুণ্য লাভ হয়। এই ধারণা থেকে রথ সপ্তমীতে পুণ্য স্নানের রীতির প্রচলন হয়েছে। কথিত আছে, রথ সপ্তমীর (Ratha Saptami) দিন সূর্যোদয়ের সময় গঙ্গা কিংবা অন্য কোনও পবিত্র নদিতে পুণ্য স্নান করলে সকল রোগ (Illness) থেকে মুক্তি মেলে। যে কোনও শারীরিক জটিলতা কিংবা সকল ব্যাধী দূর হয় পুণ্য স্নানে। মনে করা হয়, এই তিথিতে পুণ্য স্নান করে সূর্য দেবের পুজো করতে অতীতের সকল পাপ ধুয়ে যায়। এছাড়াও, দীর্ঘায়ু লাভের আশায় ভক্তরা এই দিন পুণ্য স্নান করে থাকেন। শুধু তাই নয়, বিশ্বাস করা হয়, মাঘ মাসের শুক্ল পক্ষের সপ্তমী তিথিতে পুণ্য স্নান করে সূর্যদেবতার পুজো (Worship) করতে মোক্ষ লাভ সম্ভব। এদিন পুণ্য স্নানের পর অনেকে দান-ধ্যানও করে থাকেন। এদিন দরিদ্রদের দান করলে পুণ্য অর্জন হয়। তাই দীর্ঘায়ু লাভ করতে, সুস্বাস্থ্য বজা রাখতে কিংবা মোক্ষ লাভের জন্য রথ সপ্তমীর পুণ্য তিথিতে পবিত্র নদীতে স্নান সেরে সূর্য দেবতার পুজো করুন। 

আরও পড়ুন: এই ভ্যালেন্টাইন সপ্তাহটি ৪ রাশির প্রেমিক দম্পতিদের জন্য হতে চলেছে খুব রোমান্টিক

আরও পড়ুন: সোমবার ৪ রাশির প্রতিষ্ঠা লাভের যোগ রয়েছে, দেখে নিন আজকের রাশিফল

Share this article
click me!