এই দুই স্বভাব থাকলেই সেই ব্যক্তিকে সবচেয়ে বেশি ক্ষতি সহ্য করতে হয়, চাণক্য নীতি

  • চাণক্যের শিক্ষা জীবনে সফল হওয়ার অনুপ্রেরণা দেয়
  • সাফল্যের পথ খুব কঠিন নয়
  • সর্বদা ভাল অভ্যাস অবলম্বন করা উচিত
  • সুঅভ্যাস একজন ব্যক্তিকে দুর্দান্ত এবং সফল করে তোলে

Asianet News Bangla | Published : Sep 26, 2020 8:40 AM IST

চাণক্য এক বিরাট পণ্ডিত ছিলেন। চাণক্য অনেক বিষয়ে সচেতন ছিলেন। চাণক্য যত ভাল শিক্ষক ছিলেন তেমনি অর্থনীতিবিদও ছিলেন। এছাড়া চাণক্যও একজন দক্ষ কৌশলবিদ ছিলেন। চাণক্য সমাজ ও মানুষকে গভীরভাবে প্রভাবিত করে প্রতিটি বিষয় অধ্যয়ন করেছিলেন। অভিজ্ঞতার ভিত্তিতে চাণক্য নীতিকে তাই এক বিশেষ স্থান দেওয়া হয়েছে। 

চাণক্য বিশ্বাস করেছিলেন যে সর্বদা ভাল অভ্যাস অবলম্বন করা উচিত। ভাল অভ্যাস একজন ব্যক্তিকে দুর্দান্ত এবং সফল করে তোলে। ভাল অভ্যাস শিক্ষা এবং সংস্কৃতি মাধ্যমে বিকশিত হয়। চাণক্যের মতে, যখন কোনও ব্যক্তির ভুল অভ্যাস হয়ে থাকে, তখন তার অগ্রগতি বন্ধ হয়ে যায়। এ জাতীয় লোকেরা সমাজ এবং কর্মক্ষেত্রে সম্মান পান না। চাণক্য মতে এই দুটো অভ্যাস থেকে সর্বদা দূরে থাকা উচিত।

মিথ্যা বলা সবচেয়ে খারাপ অভ্যাস। চাণক্যের মতে, একজন ব্যক্তির সর্বদা মিথ্যা বলা থেকে দূরে থাকা উচিত। মিথ্যা বলার অভ্যাসটি সবচেয়ে খারাপ এবং সবচেয়ে বিপজ্জনক হতে পারে। যে ব্যক্তি মিথ্যা বলতে অভ্যস্ত হয়, সে কেবল নিজের পাশাপাশি অন্যকেও ক্ষতি করে। এই জাতীয় ব্যক্তির বাস্তবতা যখন সামনে আসে, তখন প্রত্যেকেই দূরত্ব তৈরি করে।

চাণক্যের মতে অলসতা একজন ব্যক্তির সাফল্যের সবচেয়ে বড় বাধা। তাই ব্যক্তিতে সর্বদা অলসতা থেকে দূরে থাকা উচিত। অলস ব্যক্তি জীবনে সমস্ত সুযোগ হারিয়ে ফেলে। জীবনে সফল হওয়ার জন্য, সুযোগগুলি বারবার পাওয়া যায় না। যারা সুযোগের ব্যবহার নিতে পারে না ,তাদের থেকে সাফল্য দূরে যায়। একটি অলস ব্যক্তি কখনও সুযোগগুলির সদ্ব্যবহার করতে সক্ষম হয় না এবং শেষ পর্যন্ত হতাশ হয়। যে ব্যক্তি সর্বদা সতর্ক অবস্থায় থাকে এবং সুযোগগুলির সদ্ব্যবহারের জন্য সর্বদা প্রস্তুত থাকে, জীবনে দুর্দান্ত সাফল্য অর্জন করে।

Share this article
click me!