এই ৫ জায়গায় কখনও বসবাস করা উচিত নয়, জানায় চাণক্য নীতি

 

  • শিক্ষক ছাড়াও চাণক্য ছিলেন একজন মহান পণ্ডিত
  • চাণক্য দক্ষ অর্থনীতিবিদ পাশাপাশি সমাজবিজ্ঞানীও ছিলেন
  • এই নীতিতে জীবনকে সহজ ও সফল করার জন্য অনেক পরামর্শ
  • এই ৫ জায়গায় কখনও বাস করা উচিত নয়

Asianet News Bangla | Published : Dec 3, 2020 7:00 AM IST

আচার্য চাণক্য তার নীতিশাস্ত্রে জীবনকে সহজ ও সফল করার জন্য অনেক পরামর্শ দিয়েছেন। আচার্য চাণক্যের একটি শ্লোকের মাধ্যমে এ জাতীয় বিষয়গুলি উল্লেখ করেছেন, এই ৫ টি জিনিস নেই সেখানে এমন জায়গায় কখনও বাড়ি তৈরি করা উচিত নয়। চাণক্য বলেছেন, যে এমন জায়গায় যেখানে লোকেরা জীবিকা নির্বাহ করে না, সেখানে লোকেরা অনুদান দেওয়ার মতো ভয়, লজ্জা, উদারতা এবং প্রবণতা রাখে না, তবে এই জাতীয় পাঁচটি স্থানের জন্য কোনও ব্যক্তির বাসস্থান হিসেবে বেছে নেওয়া উচিত নয়।

আরও পড়ুন- বৃহস্পতিবারে সংক্ষতি চতুর্থীর যোগ, জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর করতে মেনে চলুন এই নিয়ম

১) আচার্য চাণক্য বলেছেন যে, যেখানে জীবিকার পথ নেই এবং জীবিকা নির্বাহের কোনও উপায় নেই সেখানে কোনও ব্যক্তির বাস করা উচিত নয়। আসলে, কোনও ব্যক্তি জীবিকা ব্যতীত তার জীবন সঠিকভাবে বাঁচতে পারে না। সুতরাং, বেঁচে থাকার জন্য, এমন কোনও জায়গাটি বেছে নেওয়া উচিত যেখানে বাণিজ্য বা জীবিকার উপায় রয়েছে।

২) চাণক্য বলেছেন যে এমন জায়গা যেখানে জনসাধারণের বা কোনও প্রকারের ভয় নেই, লোকেরা ঈশ্বরের প্রতি বিশ্বাস রাখবে, সেখানে সামাজিক শ্রদ্ধার বোধ থাকবে। যেখানে সমাজ শালীন হবে সেখানে আচারের বিকাশ ঘটবে। অতএব, আপনার সর্বদা এমন জায়গায় থাকতে হবে যেখানে জনসাধারণের জন্য অনুভূতি রয়েছে।

আরও পড়ুন- New Year-এ রাহুর প্রভাবের ফলে সমস্যা দেখা দেবে এই রাশিগুলির, কোন রাশি রয়েছে সেই তালিকায়

৩) চাণক্যের নীতি অনুসারে, যেখানে কোনও স্বার্থপর লোক এবং যিনি আত্মত্যাগ করতে জানেন না, সেই স্থানে থাকা থেকে বিরত থাকুন। এ জাতীয় জায়গায় বসবাস করে, একজন ব্যক্তি কেবল দুর্ভোগ পান। চাণক্য বলেছেন যে আমাদের সর্বদা এমন জায়গায় বাস করা উচিত যেখানে লোকেরা সদয় এবং দক্ষতার বোধ রাখে। 

৪) চাণক্য বলেছেন যে যেখানে মানুষের সমাজ ও আইন সম্পর্কে কোনও ভয় নেই, তাদের এমন জায়গায় বাস করাও উচিত নয়। এ জাতীয় জায়গায় অবস্থান করে মনে মনে নিরাপত্তাহীনতা বোধ হয়। চাণক্য বলেছেন যে একজন মানুষের এমন জায়গায় বাস করা উচিত যেখানে কোনও ব্যক্তি স্বার্থপরতার জন্য তার আইন ভঙ্গ করতে পারে এবং অন্যের উপকারের জন্য কাজ ও সমাজসেবাও করতে পারে।

৫) আচার্য চাণক্য বলেছেন যে লোকেরা দান করার অনুভূতি রাখে না, এমন জায়গায়ও বাস করা উচিত নয়। অনুদান কেবল পুণ্য অর্জনের দিকে পরিচালিত করে না, বিবেকও শুদ্ধ করে। চাণক্য বলেছেন যে অনুদান দেওয়ার চেতনা একে অপরের সুখ ও দুর্দশায় কাজ করার অনুভূতিও প্রতিফলিত করে।

Share this article
click me!